Home / জাতীয় / জুলাইতে নতুন পে-স্কেল পাচ্ছে সরকারি কর্মকর্তা কর্মচারীরা

জুলাইতে নতুন পে-স্কেল পাচ্ছে সরকারি কর্মকর্তা কর্মচারীরা

‎Tuesday, ‎02 ‎June, ‎2015   10:19:40 PM

নিউজ ডেস্ক, চাঁদপুর টাইমস :

নতুন স্কেলে সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা দিতে আগামী বাজেটে ২০ হাজার ৫শ কোটি টাকা বরাদ্দ রাখা হতে পারে। জুলাই থেকেই তারা নতুন স্কেলে বেতন পাবেন। তবে এতে মূল্যস্ফীতি বাড়ার কোনো সম্ভাবনা নেই বলে জানালেন অর্থপ্রতিমন্ত্রী।

গত বছরের নভেম্বরে পে এন্ড সার্ভিসেস কমিশন নতুন বেতন কাঠামো প্রস্তাব করে। তারপর তা যাচাই বাছাইয়ের জন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সচিব কমিটি গঠন করা হয়। সেই কমিটির সুপারিশে সর্বোচ্চ বেতন ৭৫ হাজার টাকা ও সর্বনিম্ন বেতন আট হাজার দুইশ ৫০ টাকা করার কথা বলা হয়েছে। তা দুই ধাপে বাস্তবায়ন করার কথা রয়েছে।

মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের বেতন ধরা হয়েছে ৯০ হাজার টাকা। সিনিয়র সচিবের বেতন ধরা হয়েছে ৮৪ হাজার কোটি টাকা। আসছে জুলাই থেকে নতুন বেতন কার্যকর করতে সরকার বাড়তি খরচ ধরছে ২০ হাজার ৫শ কোটি টাকা।

চলতি অর্থবছরের তুলনায় এ বেতন ভাতা খাতে খরচ বাড়ছে ৫৩ দশমিক ৮ শতাংশ। চলতি অর্থবছরে এই খাতে বরাদ্দ ছিল ২৯ হাজার ৩শ ৫০ কোটি টাকা। যা বাজেটের ১২ শতাংশ এবং জিডিপি’র এক দশমিক ৯ শতাংশ। অর্থপ্রতিমন্ত্রী এম এ মান্নান বলছেন, এতে মূল্যস্ফীতির কোনো সম্ভাবনা নেই।

সিলেকশন গ্রেড ও টাইম স্কেল নিয়ে একাধিক মামলা থাকায় তা নতুন বেতন কাঠামোর বাইরে রাখা হয়েছে। এতে বৈষম্য তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করে পর্যালোচনা কমিটি।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

 

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।