Home / চাঁদপুর / জাতীয় গ্রন্থমেলায় চাঁদপুরের লেখকদের অর্ধশতাধিক বই
গ্রন্থমেলায়
প্রতীকী ছবি

জাতীয় গ্রন্থমেলায় চাঁদপুরের লেখকদের অর্ধশতাধিক বই

চলছে, ভাষার মাস ফেব্রুয়ারি। উনিশ’ বায়ান্ন সালে ফেব্রুয়ারির রক্তস্নাত একুশের মধ্য দিয়ে আমরা পেয়েছিলাম বাংলায় বলা ও লেখার অধিকার। যা, গোটা পৃথিবীর বুকে একটি জাতি হিসেবে বিরল অর্জন। ভাষা আন্দোলন তথা মাতৃভাষার চেতনাকে সমুন্নত রাখার প্রত্যয়ে প্রতি বছরের ন্যায় এবারও ঢাকায় বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে বাংলাভাষী বাঙালির অন্যতম প্রাণের উৎসব অমর একুশে গ্রন্থমেলা-২০২০।

২ ফেব্রুয়ারি গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতমধ্যেই বই মেলাকে ঘিরে লেখক, পাঠক ও প্রকাশকদের মাসব্যাপী মিলনমেলা চলছে।

এদিকে প্রতি বছরের ন্যায় এবারও জাতীয় গ্রন্থমেলায় সারাদেশের লেখকদের ন্যায় নিজেদের প্রকাশিত গ্রন্থ নিয়ে জায়গা করে নিয়েছে চাঁদপুরে লেখকরাও। শিল্প-সাহিত্যের অন্যতম ভূমি ইলিশের বাড়ি চাঁদপুর জেলার বরেণ্য কবি, সাহিত্যক দোনা গাজী, নাসির উদ্দিন, যাযাবর, ড. রফিকুল ইসলামদের উত্তরসূরীর অসংখ্য লেখকের মৌলিক, গবেষণা ও সম্পাদিত গ্রন্থ প্রকাশিত হয়েছে। যার অধিকাং বই-ই ব্যপক বিক্রি হচ্ছে, পাচ্ছে পাঠকপ্রিয়তা।

এবছর অমর একুশে গ্রন্থমেলায় চাঁদপুরের লেখকদের প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে,

কবিতা :কবি মনসুর আজিজ এর দেশজ পাবলিকেসন্স পাণ্ডুলিপি পুরস্কার প্রাপ্ত কাব্যগ্রন্থ ‘আত্মধ্যানের আসন’। বইটি পাওয়া যাবে দেশজ প্রকাশন এর ৩৯৯ স্টলে। চাঁদপুরের সাকেক কালচারাল অফিসার সৌম্য সালেক রচিত ‘পাতা ঝরার অর্কেস্ট্রা’ পাওয়া যাবে সময় প্রকাশন স্টলে। বিশিষ্ঠ চিকিৎস পীযূষ কান্তি বড়ুয়ার ‘১০০ কবিতা’ গ্রন্থ প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। বইটি পাওয়া যাবে ২৫০-২৫১ নং স্টলে। কবি মোস্তফা হামেদীর ‘শেমিজের ফুলগুলি’ পাওয়া যাবে প্রিন্ট পোয়েট্রি প্রকাশনির ৬০৫-৬০৬ নং স্টলে। সাংবাদিক শাহাদাত হোসেন শান্তর প্রথম কাব্যগ্রন্থ কিছু অন্ধ কবিতা প্রকাশ করেছে বইঘর প্রকাশনী। তরুণ আইনজীবী ও কবি সাদী শাশ্বত এর দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘রক্তাক্ত প্লেকার্ড হাতে’ মিলবে বৈভব প্রকাশনির ৭১৮ নং স্টলে। দেওয়ান মাসুদ রহমানের অবসরের গান প্রকাশ করেছে মুক্তদেশ প্রকাশন। বইটি মিলবে প্রকাশনির ৬৬৯-৬৭০ নং স্টলে। সাম্মি ইসলাম নীলার সাহিত্য একাডেমি চাঁদপুর- পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত ধীরে এসো বসন্ত প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স।রফিকুজ্জামান রণির জ্যামকণ পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত ‘ধোঁয়াশার তামাটে রঙ’ পাওয়া যাবে কাগজ প্রকাশনের স্টলে। ইকবাল পারভেজের ‘আমার যত উচ্চারণ’ পাওয়া যাবে চৈতন্য প্রকাশন (২৫০-২৫১) স্টলে।

গল্প: কবি ও গল্পকার আশিক বিন রহিমের কথাসাহিত্যে তারুণ্যের সন্ধানে-২০১৯ পাণ্ডুলিপি পুরস্কারপ্রাপ্ত গল্পগ্রন্থ।’জাল ও জলের আখ্যান’ প্রকাশ করেছে পরিবার পাবলিকেশন্স। বইটি পাওয়া যাবে প্রকাশনির ২৭০ নং স্টলে। সাংবাদিক ও লেখক মনিরুজ্জামান বাবলুর ‘কালু মিয়ার পিএইচডি’ প্রকাশ করছে গতিধারা প্রকাশনী।তছলিম হোসেন হাওলাদারের ‘কহর দরিয়ার পানি’ প্রকাশ করছে মুক্তদেশ প্রকাশন।

উপন্যাস: শাহমুব জুয়েলের দুটি উপন্যাস ‘সবুজ ডানা’ ও ‘সমুদ্রগামিনী’ প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স।

গবেষণা: তরুণ লেখক ও সাংবাদিক আশিক বিন রহিম এর চাঁদপুরের সংক্ষিপ্ত ইতিহাস ও ১০৫ জন বরেণ্য গুণি ব্যক্তিত্ব’র জীবন ও কর্ম নিয়ে গবেষণাগ্রন্থ ‘চাঁদপুরের চাঁদমুখ প্রকাশ করছে পরিবার পাবলিকেসন্স। বইটি পাওয়া যাবে প্রকাশনির ২৭০ নং স্টলে। ইতিমধ্যেই এই গ্রন্থটি নিয়ে চাঁদপুরের সকল শ্রেণীপেশার পাঠকদের মাঝে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। জনপ্রিয় লেখক মেহেদী উল্লাহ’র ‘নজরুল বিষয়ক সংকলনচর্চার ধরন’ প্রকাশ করেছে বৈভব। ‘ফোকলোর তত্ত্বপ্রয়োগচরিত’ প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স। ‘লোকছড়া: আখ্যানতত্ত্বের আলোকে’ প্রকাশ করছে ঐতিহ্য প্রকাশনি।

প্রবন্ধ ও গদ্য: প্রবীণ লেখক আবদুল্লাহিল কাফীর ‘বরাভয়ে আশ্রয়’ প্রকাশ করেছে গ্রাফোসম্যান। বইটি পাওয়া যাবে ৬৮৮-৬৮৯ নং স্টলে।ফারাক্কাবাদ ডিগ্রী কলোজের অধ্যক্ষ ড. মোহাম্মদ হাসান খান এর জাতির জনক বঙ্গবন্ধু এবং তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা ‘মৃত্যুঞ্জয়ী বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনা’ প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। একই প্রকাশনি থেকে প্রকাশিত হয়েছে তৃপ্তি সাহার ‘জীবনের গান’, জমির হোসেনের ‘প্রবাসের মেঘ-জ্যোৎস্না’ এবং জাহাঙ্গীর আলম হৃদয় এর স্মৃতি সমাহার। বইগুলো পাওয়া যাবে চৈতন্য প্রকাশনের ২৫০-২৫১ নং স্টলে।

শিশুতোষ: ডা. পীযূষ কান্তি বড়ুয়ার ‘লুইপা’র কলম’ ‘ভূতুড়ে পাখা’ প্রকাশ করেছে প্রসিদ্ধ পাবলিশার্স। পাওয়া যাবে ৭৪৭ নং স্টলে। প্রকাশক ও লেখক কামরুল হাসান শায়কের ‘মৎস্য কুমারী ও এক আশ্চর্য নগরী’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। শিশু সাহিত্যিক আহমেদ রিয়াজের ‘গোয়েন্দা টিকটিকি ও হারানো ডিম’, ‘ছোটবিড়াল বড়বিড়াল’ ও খারাপ স্পর্শ না-আ-আ’ প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশ। ‘একাত্তরের তোতাকাহিনি’ উত্তরণ প্রকাশন। ‘সিংহ এলো সেলুনে’ চন্দ্রাবতী একাডেমি। ‘আষাঢ়ে ভূতের খপ্পরে’ পাঞ্জেরী পাবলিকেশন্স। ‘আকবর ও তার নয় রত্ন’ বাংলা প্রকাশ।
‘বনমুরগির ছানাটি’ পার্ল পাবলিকেশন্স।

ছড়া: ছড়াকর মকবুল হামিদের ‘ছড়ার হাসি ভালোবাসি’ প্রকাশ করেছে পাপড়ি প্রকাশন।

ভ্রমণ : হুমায়ূন কবীর ঢালীর ‘ব্রিজ টু কানাডা’ প্রকাশ করেছে অন্যধারা প্রকাশন।

সম্পাদনা : কবি ও লেখক কাদের পলাশ ও মুহাম্মদ ফরিদ হাসান সম্পাদিত ‘বিরুদ্ধ স্রোতের মোহাম্মদ নাসিরউদ্দীন’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। মুহাম্মদ ফরিদ হাসান সম্পাদিত কিশোরদের জন্যে কালজয়ী কবিতা। প্রকাশ করেছে ‘চৈতন্য প্রকাশন’। পাওয়া যাবে ২৫০-২৫১ নং স্টলে। রেজা শাহিনের সম্পাদনায় ‘বঙ্গবন্ধুর ১০০ কবিতা’ প্রকাশ করেছে অন্যধারা প্রকাশন।

স্টাফ করেসপন্ডেট