Home / বিশেষ সংবাদ / জাতীয় কবির জন্মবার্ষিকী ২৫ মে
জাতীয় কবির জন্মবার্ষিকী ২৫ মে

জাতীয় কবির জন্মবার্ষিকী ২৫ মে

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী ২৫ মে। তিনি ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ ১৮৯৯ সালের আজকের এ দিনে পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। দরিদ্রক্লিষ্ট কঠিন জীবন-সংগ্রামের মধ্য দিয়ে বেড়ে ওঠেন দুঃখী নজরুল। সে দারিদ্র্যই তাকে করে তোলে মহান।

এনে দেয় ‘অসংকোচ প্রকাশে দুরন্ত সাহস।’ প্রেম,দ্রোহ,মানবতাবাদ ও সাম্যের অমোঘ বাণী দিয়ে তিনি আলোড়ন তোলেন বাংলা সাহিত্যে। অগ্নিবীণা ও বিষের বাঁশির ঝঙ্কার তোলে উদিত হন ধূমকেতু রূপে।

‘বিদ্রোহী’ কবিতা লিখে চক্ষুশূল হন বৃটিশদের। ১৯১২ সালের ৬ জানুয়ারি ‘বিদ্রোহী’ কবিতাটি ‘বিজলী’ পত্রিকায় প্রকাশের পর সাড়া পড়ে যায় সর্বমহলে। তার এ কবিতা দেশ ও কালের সীমা ছাড়িয়ে হয়ে ওঠে মানবতার মুক্তির কল্যাণের এক অমোঘ ঘোষণা। ধর্মীয় সীমাবদ্ধতা আর জাতীয়তাবাদের ঊর্ধ্বে উঠে কবি বিশ্ব মানবতার স্বরূপ সন্ধান করেছেন তার লেখনীতে।

তাঁকে বলা হয় বিদ্রোহীকবি কাজী নজরুল ইসলাম । কাজী নজরুল শুধু বিদ্রোহের কবি নন, তিনি প্রেমের কবি, সাম্য ও মানবতার কবি। নবজাগরণ,তারুণ্য, সত্য ও সুন্দরের কবি। গানে, কবিতায়, নাটকে, গদ্য-সাহিত্যের সব শাখায় তিনি ফুটিয়ে তুলেছেন জীবনের নানা চিত্র।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে তার লেখা কবিতা ও গান প্রেরণা জুগিয়েছে ও উজ্জীবিত করেছে স্বাধীনতাকামী মানুষদের। জাতীয় কবির কৈশোর কেটেছে বাংলাদেশে তথা তৎকালীন পূর্ববঙ্গে। সুস্থ থাকাবস্থায় কবি অন্তত ৩০ বার বাংলাদেশে আসেন।

১৯৪২ সালের ৯ জুলাই কলকাতা বেতারে ‘রবিহারা’ কবিতাটি আবৃত্তি করতে গিয়ে কবি অসুস্থ হয়ে পড়েন। হয়ে যান বাকরুদ্ধ। দেশ স্বাধীন হওয়ার পর অসুস্থ কবিকে দেশে নিয়ে আসেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন তাকে রাষ্ট্রীয় মর্যাদায় ঢাকায় থাকার ব্যবস্থা ও বাংলাদেশের নাগরিকত্ব দেয়া হয়।

পরবর্তীতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ক্ষমতায় এলে কবিকে একুশে পদক দেয়া হয়। হুসেইন মুহম্মদ এরশাদের সময়ে তাঁকে জাতীয় কবির মর্যাদা দেয়া হয়।

২৫ মে জাতীয় কবির জন্মজয়ন্তী উপলক্ষে সরকারি-বেসরকারিভাবে নানা কর্মসূচি গ্রহণ করে থাকে। কবির জন্মবার্ষিকী উপলক্ষে নজরুল একাডেমি নানা অনুষ্ঠানের আয়োজন করেছে। এ ছাড়া বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি বিভিন্ন কর্মসূচি পালন করছে। কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি পালনের সিদ্ধান্ত রয়েছে।

strong> নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৪: ৩৫ পিএম, ২৪ মে ২০১৭,বুধবার

এজি

Leave a Reply