Home / শীর্ষ সংবাদ / ‘জাটকা রক্ষা কর্মসূচি’র ফলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে
‘জাটকা রক্ষা কর্মসূচি’র ফলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে

‘জাটকা রক্ষা কর্মসূচি’র ফলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে

‎Saturday, ‎May ‎09, ‎2015  08:31:17 PM

আবদুল গনি:

জাতীয় ইলিশ উৎপাদন বৃদ্ধিকল্পে জাটকা নিধন প্রতিরোধ কর্মসূচি ২০১৫ এপ্রিলে শেষ হয়েছে।

চাঁদপুরের ১২০ কি.মি নৌ সীমানায় এপ্রিল পর্যন্ত ১শ’ ৭৭টি মোবাইল কোর্টের মাধ্যমে ৫শ’ ৭টি অভিযান পরিচালনা হয় এবং ৪শ’ ৫৩ জনকে জেল-জরিমানা করা হয়। এসব অভিযান জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, কোস্টগার্ড, উপজেলা প্রশাসন ও জেলা মৎস্য অধিদপ্তর যৌথভাবে পরিচালনা করে।

জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, জাটকা নিধন কর্মসূচি সফল করতে জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন মৎস্য উৎপাদন এলাকায় ৩শ’ ৩১টি অবতরণ কেন্দ্র, ৫শ ৭৯টি মাছ ঘাট, ১ হাজার ৩শ’ ১৮টি আড়ৎ ১ হাজার ১শ’ ৬৫টি বাজার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা টিম পরিদর্শন করেন। ওইসব অভিযান পরিচালনা কালে ৪৫ মে.টন জাটকা, ২ কোটি ৯৪ লাখ মিটার কারেন্ট জাল আটক করা হয়। যার আনুমানিক মূল্য ৫৮ কোটি ৮৫ লাখ টাকা ।

এছাড়াও ৪শ ৫৩ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড বা জরিমানা প্রদান করা হয়।

মৎস্য বিভাগের একজন কর্মকর্তা জানান, জব্দকৃত জাল তাৎক্ষণিক বিনষ্ট করা হয়েছে। আটককৃত মাছ বিভিন্ন এতিমখানা ও দুঃস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

চাঁদপুর জেলায় অবস্থিত নদী গবেষণা কেন্দ্রের ইলিশ গবেষক ড. আনিস জানান, জাটকা রক্ষা কর্মসূচির ফলে ইলিশের উৎপাদন ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে এবং সরকারের গৃহীত এ কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়িত হলে ইলিশ উৎপাদন বৃদ্ধি পাবে। এ বছর ৪ লাখ মে.টন ইলিশ উৎপাদন হওয়ার কথা বলেছেন ওই ইলিশ গবেষক।

এদিকে সারাদেশব্যাপী ৬টি অভয়াশ্রমে ১১ দিন উপকুল এলাকাসমূহসহ মা ইলিশ ধরা, পরিবহন, আহরণ ও বাজারজাতকরণ নিষিদ্ধ করা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নে মৎস্য বিভাগ ২০১৩-১৪ এবং ২০১৪-২০১৫ অর্থ বছরে দেশের ১৫টি জেলায় ৮০টি উপজেলায় ভিজিএফ কর্মসূচির আওতায় মাসে প্রতিটি জেলে পরিবারকে ৪০ কেজি করে চাল ৪ মাসব্যাপী দেওয়া হয়েছে।

এতে দেশের ২ লাখ ২৪ হাজার জেলে পরিবারকে ৩৫ হাজার ৮শ ৫৬ মে. টন চাল প্রদান করা হয়েছে। ৫১টি উপজেলার ৩২ হাজার ৫শ’ জন জাটকা জেলেদের বিকল্প আয়ের জন্য গরু-ছাগল, রিকশা-ভ্যান, হাঁস-মুরগি প্রতিপালনে ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনায় সহায়তা প্রদান করা হয়েছে। জাটকা কর্মসূচিকে অর্থবহ ও গতিশীল করার লক্ষ্যে এবার ১ থেকে ৭ এপ্রিল পালিত হয়েছে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০১৫। আর সমৃদ্ধ জেলা হিসাবে পরিচিত চাঁদপুর জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ এবার চাঁদপুরেই উদ্বোধন করেন ।

চাঁদপুর টাইমস : এজি/ এমআরআর/2015