Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ছেংগারচর পৌরসভায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু
পৌরসভায়

ছেংগারচর পৌরসভায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু

সারা দেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভায় শুরু হয়েছে নতুন ভোটার সংযোজন ও ছবিযুক্ত নতুন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম। ২০২২ সালের নতুন ভোটারদের বাঁধভাঙ্গা উল্লাস ভোটার হতে পেরে।

রোববার ও সোমবার (৫ সেপ্টেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দুই দিন ব্যাপী উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ-এ নতুন ভোটারদের ছবি তোলার কার্যক্রম অনুষ্ঠিত হয়। আজ সোমবার উপজেলার ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজে সরেজমিনে গিয়ে দেখাযায় ছেংগারচর পৌরসভার নতুন ভোটারদের ছবি তোলার কার্যক্রম সুষ্ঠ ও শান্তিপূর্নভাবে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে।

হালনাগাদ কার্যক্রম পরিদর্শন করেন মতলব উত্তর উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ রিপন হোসেন, ছেংগারচর পৌরসভার প্রশাসক ও সহকারী কমিশনার ভুমি মোঃ হেদায়েত উল্লাহ।

এ হালনাগাদ কার্যক্রমে মোঃ আঃ আব্দুস সালাম দেওয়ান ও মোঃ ইকবাল সর্দার এই দুই জন টিম লিডারের নেতৃত্বে ১১ সদস্য একটি টিম নতুন ভোটার সংযোজন ও ছবিযুক্ত নতুন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম পরিচালনা করছে।

জানা গেছে, ছেংগারচর পৌরসভায় ৪ সেপ্টেম্বর রোববার পৌরসভার ১ ও ২নং ওয়ার্ডের নতুন ভোটারদের ছবি তোলার কার্যক্রম অনুষ্ঠিত হয়। ওই দিন ৫৯১ জন নতুন ছবিযুক্ত ভোটার তালিকায় অন্তভুক্ত হয়েছেন।

আজ সোমবার (৫ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনে ৪ ও ৫ নং ওয়ার্ডের ৬০৫জনসহ সর্বমোট ১ হাজার ১শ৯৬ জন নতুন ভোটার হয়েছে। ছেংগারচর পৌরসভায় আরো দুই দিনসহ মোট ২ হাজার ৩শ’ নতুন ভোটারদের ছবি তোলার কার্যক্রম অনুষ্ঠিত হইবে বলে জানা গেছে।

আগামী ৮ ও ৯ সেপ্টেম্বর মতলব উত্তর উপজেলার ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রিজার্ভর্ডেতে ছবিসহ ভোটার হালনাগাদ করা যাবে বলে জানিয়েছেন টিম লিডার মোঃ আঃ আব্দুস সালাম দেওয়ান।

এদিকে ছবিযুক্ত নতুন ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের আওতায় ভোটার হতে পেরে আনন্দ প্রকাশ করেছেন কয়েকজন তরুন-তরুণীরা। নতুন ভোটারদের বাঁধভাঙ্গা উল্লাস ভোটার হতে পেরে এমনই দৃশ্য দেখা গেছে তাদের চোখে মুখে। বিশেষ করে তরুন-তরুনীদের সংখ্যা ছিলো সবচেয়ে বেশি। তারা ভোটার তালিকায় কোন প্রকার হয়রানি ও ঝামেলা ছাড়া সুষ্ঠুভাবে ছবি তুলতে পেরে উছ্বাস ও আনন্দ প্রকাশ করেছেন। এখন থেকে তারা নতুন ভোটার হচ্ছেন এজন্য খুবই খুশি বলে কয়েকজন মতপ্রকাশ করেনে। তারা এ কাজে নিয়োজিত সকলকে ধন্যবাদ জানান। তারা এখন এ দেশের নাগরিক হিসেবে পরিচয় দিতে পারেন বলে নিজেদেরকে গর্বিত মনে করছেন।

উপজেলা নির্বাচন কমিশন কাযালয় সূত্রে জানাযায়,২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তারা এবার নিবন্ধনের সুযোগ পাচ্ছেন। বয়স ১৮ বছর না হলেও জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। যাদের বয়স ১৮ বছর হয়নি তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় নাম যুক্তি হয়ে যাবে। এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারদের নাম কেটে দেওয়া হবে এবং আবাস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

উপজেলা নির্বাচন অফিসার মোহাম্মদ রিপন হোসেন জানান, ভোটার হওয়া একটি চলমান প্রক্রিয়া। যে কেউ নির্বাচন কমিশনে গিয়ে তথ্য-প্রমাণ সাপেক্ষে ভোটার হতে পারেন। তবে বাড়ি বাড়ি গিয়ে ভোটার করলে সহজেই ভোটার হওয়া যায়। কোনো তদন্ত লাগে না। নির্ভুল এনআইডি পেতে ভোটারদের লক্ষ্য রাখতে হবে ফরম-২’তে। এখানে তথ্য ভুল দিলে জাতীয় পরিচয়পত্রেও ভুল আসছে। এ সময়ের মধ্যে ভোটারের এলাকার স্থানান্তর করতে পারবেন। আর মৃত ভোটারদের নামও তালিকা থেকে বাদ দেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদক, ৫ সেপ্টেম্বর ২০২২