Home / চাঁদপুর / চিকিৎসা সেবায় কাজ করছে চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্র
চিকিৎসা সেবায় কাজ করছে চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্র
চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্র (ফাইল ছবি)

চিকিৎসা সেবায় কাজ করছে চাঁদপুর প্রতিবন্ধী সেবা কেন্দ্র

চাঁদপুর স্টেডিয়ামের দক্ষিণ পাশে সমাজসেবা অধিদপ্তরের অর্থায়নে ও জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক পরিচালনায় ২০১২ সালের ২৭ মে চাঁদপুরে এ কেন্দ্রটি চালু হয়। কেন্দ্রটি প্রতিবন্ধীদের চিকিৎসা সেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

চাঁদপুর প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রটি প্রতিবন্ধকতার ধরন,অটিজম বিষয়ে সেবা, পুর্নবাসন, ফিজিওথেরাপি, শ্রবণ, দৃষ্টি, স্পীচ ও ভাষা শিখন সেবা, অকুপেশানাল থেরাপি, কাউন্সিলিং, প্রক্ষাঘাতগ্রস্থদের সেবা, মোবাইল থেরাপি ভ্যান ক্যাম্পিং সেবা, প্রতিবন্ধীদের সহায়ক উপকরণ বিতরণ ও সচেতনতা কার্যক্রম পরিচালনা করে থাকে।

এ কেন্দ্রের শুরু থেকে এ পর্যন্ত সেবাগ্রহণকারীর সংখ্যা ৩৭ হাজার ৯ শ’ ১২ জন। এর মধ্যে কেন্দ্রের রেজিস্ট্রেশনভুক্ত রোগীর সংখ্যা ২ হাজার ৫শ’৪২ জন। প্রতিদিন গড়ে ৫০-৬০ জন দৈনিক সেবা গ্রহণ করে থাকে।

চাঁদপুরের সব উপজেলার ১ হাজার ৫ শ’৩২ জন বিভিন্ন প্রকার প্রতিবন্ধী পুরুষ ও মহিলাকে ভ্রাম্যমান থেরাপি ভ্যান ক্যাম্পিং এর মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করে।

এ ছাড়াও শুরু থেকে মে ২০১৬ পর্যন্ত প্রতিবন্ধীদের মাঝে ২শ’ ৫৬টি হুইল চেয়ার,৭৩টি হিয়ারিং এইড, ২০টি ট্রাইসাইকেল, ৪০টি সাদাছড়ি, ৩০টি ওয়াকার ও অসহায় প্রতিবন্ধীদের ৫০ টি কম্বল বিতরণ করা হয়েছে।

প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা সুমন চন্দ্র নন্দী চাঁদপুর টাইমসকে বলেন, ‘বর্তমানে এটি একটি অত্যাধুনিক সেবা কেন্দ্র। সাধারণ প্রতিবন্ধী ও প্যারালাইসিসদেরকে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। কর্মকর্তাসহ ১০ জন চিকিৎসক নিরলস ভাবে প্রতিবন্ধীদের সেবা দিয়ে যাচ্ছে।’

প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ০৬:৪০ পিএম, ১৯ জুন ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply