চাঁদপুর

চাঁদপুর সরকারি হাসপাতালে ঔষধ কোম্পানির প্রতিনিধিই যখন চিকিৎসক

আড়াই,শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চর্ম বিশেষজ্ঞ ডাক্তারের পাশাপাশি নিজেরাই ডাক্তার হয়ে রোগী দেখছেন বিভিন্ন ঔষধ কোম্পানির প্রতিনিধিরা।

হাসপাতালের চর্ম ও যৌন বিভাগে দীর্ঘ কয়েক মাস ধরেই চলছে এমন অনিয়ম।

মঙ্গলবার (২২ নভেম্বর) সকালে হাসপাতালের ওই বিভাগের ২৪৪ নম্বর কক্ষে গিয়ে দেখা যায়, হাসপাতালের নিয়োগপ্রাপ্ত চর্ম বিশেষজ্ঞ ডাক্তার হাছিনুর রহমানের পাশাপাশি একই টেবিলে বসে মেডিকেল অ্যাসিস্টেন্ট ও ঔষধ কোম্পানির প্রতিনিধিরা টিকেট গ্রহণপূর্বক চর্ম রোগের সমস্যার কথা জিজ্ঞেস করে সরাসরি রোগী দেখে ঔষধ লিখে দিচ্ছেন।

তাদের নাম পরিচয়ে জানা যায়, মেডিকেল অ্যাসিস্টেন্ট শ্যামল, ইডরাল ঔষধ কোম্পানির প্রতিনিধি সোহাগ এবং ওয়েস্টার্ন কোম্পানির প্রতিনিধি মেহেদী।

হাসপাতালের ক’টি সূত্র থেকে জানা যায় ঔষধ কোম্পনির প্রতিনিধিরা ক’মাস ধরে এভাবেই সরাসরি রোগী দেখে নিজেদের খুশিমতো ঔষধ লিখে দিচ্ছেন। এক্ষেত্রে তাদের সুবিধা হচ্ছে বিভিন্ন রোগীকে তারা তাদের কোম্পানির ঔষধ লিখে দিতে পারছেন।

এতে একদিকে যেমন রোগীরা প্রকৃত ডাক্তার দেখানো থেকে বঞ্চিত হচ্ছে অন্যদিকে সরকারি ঔষধ না পেয়ে তাদের কোম্পানির ঔষধ কিনেও ঠকছেন।

প্রতিদিন হাসপাতালের এ বিভাগটিতে প্রতিদিন প্রায় এক দেড়শ রোগী আসেন চিকিৎসা সেবা নিতে। কিন্তু এমন অনিয়মের কারনে প্রকৃত চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

এছাড়াও বিভিন্ন ঔষধ কোম্পানির প্রতিনিধিদের বিরুদ্ধে আরো অনেক অভিযোগ রয়েছে।

হাসপাতালে সংশিষ্ট ক’জন জানান প্রতিদিন বিভিন্ন ডাক্তারদের কক্ষের সামনে ওইসব প্রতিনিধিরা রোগীর ভিড় ঠেলে কক্ষে প্রবেশ করে ভিজেট করেন। আবার বাহিরে দাঁড়িয়ে থেকে রোগীদের কাছ থেকে প্রেসকিপশন টেনে নিয়ে দেখেন তাদের কোম্পানির ঔষধ লেখা হয়েছে কিনা। এভাবেই প্রতিদিন রোগীদেরকে হয়রানি করার অভিযোগ রয়েছে।

যদিও হাসপাতালে ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের যাওয়াই নিষিদ্ধ। সেখানে এমন অনিয়ম যে কাউকেই ভাবিয়ে তুলবে।

এ বিষয়ে চর্ম ও যৌন বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডাক্তার হাছিনুর রহমান চাঁদপুর টাইমসকে জানান, ‘এখানে প্রতিদিন অনেক রোগীর চাপ থাকায় তা একা সামলানো যায় না। আমি তত্ত্বাবধায়ককে বলেছি এখানে এত রোগীর চাপ সামলানো যায় না। কিন্তু কর্তৃপক্ষ কোন ডাক্তার না দেয়ায় তারা আমার সাথে সহযোগিতা করছে।’

এ ব্যাপারে হাসপাতালের তত্বাবধায়কের সাথে কথা হলে তিনি চাঁদপুর টাইমসকে বলেন, ‘এ বিষয়টি আমার জানা নেই। এখন যখন জেনেছি আমি বিষয়টি দেখবো।’

চিকিৎসককের উপস্থিতিতে কোনো মেডিকেল অযসিস্টেন্ট সরাসরি রোগী দেখার নিয়ম আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোনো মেডিকেল অ্যসিস্টেন্ট সরাসরি রোগী দেখার কোন নিয়ম বা অনুমতি হাসপাতাল থেকে দেয়া হয়নি। আর ঔষধ কোম্পানির প্রতিনিধিদের রোগী দেখার বিষয়টিতো প্রশ্নই আসেনা। আমি যখন এখন বিষয়টি জানতে পেরেছি সেটি অবশ্যই দেখবো।’

: আপডেট, বাংলাদেশ সময় ১১:০০ পিএম, ২২ নভেম্বর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

About The Author

প্রতিবেদক- কবির হোসেন মিজি
Share