Home / চাঁদপুর / চাঁদপুর-হাইমচর আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী কে এই ফজলুল হক সরকার
Fazlul-Haque-Sarkar
অ্যাড. ফজলুল হক সরকার (ফাইল ছবি)

চাঁদপুর-হাইমচর আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী কে এই ফজলুল হক সরকার

চাঁদপুর-সদর ও হাইমচর আসনে বিএনপি থেকে ধানের শীষ প্রতীকে মনোনয় পেয়েছেন জেলা বিএনপি আহবায়ক শেখ ফরিদ আহমেদ মানিক, বিএনপি ও তার রাজনৈতিক জোট ঐক্যফ্রন্ট থেকে একই আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী হয়েছেন অ্যাড. ফজলুল হক সরকার। তাঁকেও বিএনপির মহাসচিব স্বাক্ষরিত এক চিঠিতে ধানের শীষ প্রতীক দেয়া হয়েছে।

এ খবরে মঙ্গলবার (২৭ নভেম্বর) দিনজুড়ে নির্বাচনি আসন চাঁদপুর-হাইমচর উপজেলায় বিএনপি নেতাকর্মীদের মাঝে নানা জল্পনা কল্পনার সৃষ্টি হয়। বিএনপি কৌশল হিসেবে দু’জন প্রার্থীকে মনোনয়ন দিলেও নেতাকর্মীদের মাঝে নানা প্রশ্ন তৈরি হয়। কে এই ফজলুল হক সরকার, কিংবা তাঁর রাজনৈতিক অবস্থান কি?

এ বিষয়ে জানতে তাৎক্ষণিক চাঁদপুর টাইমসের পক্ষ থেকে দু’জন প্রতিনিধি সরাসরি তাঁর চেম্বারে সাথে সাক্ষাত করে বিষয়টি নিশ্চিত হন।

তিনি জানান, সোমবার রাত সাড়ে ১২টার দিকে বিএনপির গুলশান কার্যালয় থেকে ৯টি মনোনয়নপত্র তুলে দেওয়া হয় নাগরিক ঐক্যের প্রতিনিধির হাতে। সোমবার রাতে নয়টি আসনের বিষয়টি চূড়ান্ত হয়। যে নয়জন মনোনয়ন পেয়েছেন তাঁরা হলেন— বগুড়া-২ আসনে মাহমুদুর রহমান মান্না, নারায়ণগঞ্জ-৫ আসনে এস এম আকরাম, চাঁদপুর-৩ আসনে ফজলুল হক সরকার, ময়মনসিংহ-২ আসনে এড নজরুল ইসলাম, ব্রাহ্মণবাড়িয়া–৩ আসনে মোবারক হোসেন, সাতক্ষীরা-২ আসনে রবিউল ইসলাম, রংপুর-১ আসনে শাহ মো. রহমতউল্লাহ, রংপুর-৫ আসনে মোফাখখারুল ইসলাম নবাব, বরিশাল-৪ আসনে কে এম নুরুর রহমান ।

তিনি চাঁদপুর টাইমসের প্রতিনিধিদেরকে তাঁর মনোনয়ন কপি দেখিয়ে বলেন, ‘ঐক্যফ্রন্ট থেকে আমাকে প্রার্থী করা হয়েছে, ঐক্যফ্রন্টের চূড়ান্ত সিদ্ধান্ত পেলে গণতন্ত্র রক্ষায় ধানের শীষ প্রতীকে নির্বাচন করবো।’

একান্ত আলাপচারিতায় জানা যায়, অ্যাড. ফজলুল হক সরকার, পেশায় একজন আইনজীবী ও রাজনীতিবিদ। চাঁদপুরের হাইমচর উপজেলায় হাইমচর ইউনিয়নের প্রখ্যাত শিক্ষবান্ধব পরিবার সরকার বংশে ১৯৪৭ সনের ২০ জানুয়ারি জন্মগ্রহণ করেন। সরকার পরিবারের ৪ ভাই ও এক বোনের মধ্যে তিনি সর্বকনিষ্ঠ।

তাঁর বড় ভাই ডায়াবেটিক হাসপাতালের ভূমিদাতা ডা. এমএ গফুর, আরেক ভাই সাবেক সাংসদ কমরেড মরহুম আবদুল্লাহ সরকার, যিনি হাইমচর সরকরি বালক ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা, অপর ভাই মরহুম মোস্তফা সরকার হাইমচর উপজেলার নিলকমল ইউনিয়নের পরপর দু’বারের চেয়ারম্যান ছিলেন।

রাজনৈতিক ও শিক্ষানুরাগী পরিবারে জন্ম নেয়া হাইমচরের এ কৃতি সন্তান ব্যাক্তি জীবনে হয়ে উঠেন একজন শিক্ষানুরাগী ও রাজনীতিবিদ। তাঁর হাতে প্রতিষ্ঠিত চাঁদপুর ল’কলেজ। বর্তমানে এর প্রতিষ্ঠাতা অধ্যক্ষ তিনি। জন্মস্থানে শিক্ষার প্রসারে হাইমচর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও নবারুণ আদর্শ শিশু শিক্ষা নিকেতন প্রতিষ্ঠা করেন।

স্কুলজীবনে ছাত্র ইউনিয়নের মাধ্যমে ১৯৬২ সালে রাজনৈতিক জীবন শুরু করেন। এরপরে ক্রমান্বয়ে ন্যাপ, ট্রেড ইউনিয়ন করেন। পরে ১৯৭৬ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত ২১ বছর চাঁদপুর জেলা ন্যাপের সভাপতি ছিলেন। ১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করে ১৯৯৬ সালে চাঁদপুর সদর-হাইমচর আসনে নৌকা প্রতীকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেন। এরমধ্যে দু’বারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হয়ে ২০০৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্নার আহবানে ২০১৬ সালে তাঁর দলে যোগদেন। বর্তমানে তিনি এ দলটির চাঁদপুর জেলা আহবায়ক ও কেন্দ্রীয় কমিটির সদস্য।

শিক্ষা জীবনে অ্যাড. ফজলুল হক সরকার ১৯৬৩ সালে এসএসসি, ১৯৬৫ সালে চাঁদপুর সরকারি কলেজ থেকে এইচএসসি, ১৯৬৯ সালে জগন্নাথ কলেজ থেকে গ্র্যাজুয়েশন ও পরবর্তীতে ঢাবি থেকে মাস্টার ডিগ্রি অর্জন করেন। এ আইনজীবী ১৯৭১ সালে ঢাবি থেকে এলএলবি পাশ করেন এবং মুক্তিযুদ্ধে অংশ নেন।

ওইসময় কিছুকাল তাঁর পরিবারের প্রতিষ্ঠিত হাইমচর উচ্চ বিদ্যালয় (বর্তমান হাইমচর বালক সরকারি উচ্চ বিদ্যালয়ে) অবৈতনিক শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৭৩ সালে তিনি চাঁদপুর বারে যোগদান করেন এবং পর্যায়ক্রমে আইনজীবীদের এ প্ল্যাটফর্মে তিন বার সভাপতি ৩ বার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

প্রতিবেদক- আবদুল গনি ও দেলোয়ার হোসাইন
২৭ নভেম্বর, ২০১৮

Leave a Reply