Home / চাঁদপুর / চাঁদপুর সরকারি হাসপাতালে ৩ দিনে দেড় শতাধিক শিশু রোগী ভর্তি
Chandpur sorkari jenrel hospital
ফাইল ছবি

চাঁদপুর সরকারি হাসপাতালে ৩ দিনে দেড় শতাধিক শিশু রোগী ভর্তি

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে আড়াই’শ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে গত ৩ দিনে প্রায় দেড় শতাদিক শিশু রোগী ভর্তি হয়েছে।

আর এসব রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা।

সোমবার (১৫ অক্টোবর) দুপুরে সরকারি হাসপাতালের তৃতীয় তলার শিশু বিভাগে সরজমিনে গিয়ে দেখাযায় ওই বিভাগের নার্সদের রুমের সামনে ভিড় জমিয়ে চিকিৎসা সেবার জন্য অপেক্ষা করছেন শিশু রোগীর অভিবাবকরা।

রোগীদের চাপে হাসপাতালের শিশু বিভাগের সবক’টি বিছানা পূর্ন হয়ে মেঝেতে ও রোগীদের জন্য বিছানা পাতা হয়েছে। এসব শিশু রোগীরা জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট, খিচনী, এবং নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া ও অনেক শিশু রোগীকে অভিভাবকরা হাসপাতালে নিয়ে এসে ডাক্তার দেখিয়ে প্রাথমিক চিকিৎসা সেবা নিয়ে চলে যান।

খবর নিয়ে জানা যায় চাঁদপুর জেলা শহরে আবহাওয়া পরিবর্তনের কারনে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গত তিন দিনে হাসপাতালে প্রায় দেড় শতাদিক শিশু রোগী ভর্তি হয়েছে।

শিশু বিভাগের ডিউটিরত নার্স রেপতী ঘোষ জানায় ১৩ অক্টোবর শনিবার রাত পর্যন্ত ৪৯ জন শিশু রোগী ভর্তি হন, ১৪ অক্টোবর রোববার ভর্তি হন ৫৫ জন এবং ১৫ অক্টোবর সোমবার দুপুর ২ টা পর্যন্ত ২৭ জন শিশু রোগী ভর্তি হয়েছে। ডিউটিরত নার্সরা আরো জানান, গত ৩/৪ মাস ধরেই হাসপাতালের শিশু বিভাগে শিশু রোগীদের এমন চাপ লেগেই আছে।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ( আর এম ও ) ডাঃ মোঃ আসিবুল আহসান চৌধুরীর সাথে আলাপকালে তিনি বলেন আবহাওয়া পরিবর্তনের কারনে শিশুরা হঠাৎ খিচনী, নিউমেনিয়া, জ্বর, সর্দি, কাশি এবং নিউমোনিয়াসহ , বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে। হঠাৎ করে প্রচন্ড গরম আবহাওয়া থেকে ক’দিন আগে আবার হঠাৎ ঠান্ডা আবহাওয়ার কারনে শিশুরা বেশি অসুস্থ হয়ে পড়ছে।

এখন আবহাওয়া পরিবর্তন হচ্ছে, গরম থেকে আস্তে আস্তে ঠান্ডা পড়তে শুরু করেছে। এজন্য শিশুরা যেভাবে ঠান্ডা এবং গরম থেকে নিরাপদ থাকবে সেজন্য অভিভাবকদেরকেও সতর্ক থাকতে হবে।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
১৬ অক্টোবর, ২০১৮

Leave a Reply