Home / চাঁদপুর / চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতির ইন্তেকাল
বিশিষ্ট ব্যবসায়ী, বিশিষ্ট ব্যবসায়ী

চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতির ইন্তেকাল

বিশিষ্ট ব্যবসায়ী, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র পরিচালক, চাঁদপুর রোটারী ক্লাবের সাবেক সভাপতি, পৌর আওয়ামী লীগের সহ সভাপতি এবং সজ্জন, সদালাপী ও হাসিখুশি মানুষ রোটাঃ আলহাজ্ব মোঃ আবুল কাসেম গাজী আর বেঁচে নেই।

তিনি ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় চিকিৎসাধীন অবস্থায় ঢাকার ল্যাবএইড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজেউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, ভাই বোনসহ বহু আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব শুভাকাঙ্ক্ষী ও গুণগ্রাহী রেখে গেছেন। সর্বজন পরিচিত হাজী কাশেম গাজী মৃত্যুর খবরে চাঁদপুরের সকল মহলে ছায়া নেমে আসে গভীর শোকের ছায়া।

বৃহস্পতিবার বাদ এশা পুরানবাজার ঐতিহাসিক জামে মসজিদ সম্মুখে মরহুমের জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজার নামাজ পড়ান, পুরানবাজার ঐতিহাসিক জামে মসজিদের পেশ ইমাম মুফতি ইব্রাহিম খলিল।

জানাজাপূর্ব আলোচনায় বক্তব্য রাখেন, চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোঃ জাহাঙ্গীর আখন্দ সেলিম, জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র নাছির উদ্দিন আহমেদ, পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল, মরহুমের পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন মরহুমের জেঠাতো ভাই ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ ইউসুফ গাজী।

আরো বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্দুল হামিদ মাস্টার, পৌর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিনুর রহমান বাবুল, কাউন্সিলর ও প্যানেল মেয়র-১ মোহাম্মদ আলী মাঝি। বাবার জন্য সবার কাছে দোয়া চেয়ে বক্তব্য রাখেন মরহুম কাশেম গাজীর একমাত্র ছেলে মহাসিন গাজী।

জানাযা ও দাফনে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন পাটোয়ারী, বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব সিরাজুল ইসলাম খান, প্যানেল মেয়র ২ অ্যাডঃ হেলাল হোসাইন, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক সালাহ উদ্দিন মোঃ বাবর, মাহফুজুর রহমান টুটুল, চাঁদপুর চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নাজমুল হোসেন পাটোয়ারী, চাঁদপুর অটো রাইস মিল মালিক সমিতির সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম কিশোর, চাঁদপুর রোটারী ক্লাবের সভাপতি নাসির খান সম্পাদক অ্যাডঃ নজরুল ইসলাম, পুরান বাজার জামে মসজিদের সাধারণ সম্পাদক আবুল কাসেম আখন্দ, আওয়ামী লীগ নেতা অ্যাডঃ সাইফুদ্দিন বাবু, চরসেনসাস ইউপি চেয়ারম্যান জিতু মিয়া বেপারী, ব্যবসায়ী ফয়েজ আহমেদ মন্টু,বীর মুক্তিযোদ্ধা ব্যাংক মুজিবুর রহমান, পৌর আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক জাহাঙ্গীর হোসেন ভুইয়া, ১ নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি মোঃ ইউসুফ মিয়া বাদল, সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মানিক মাঝি, মৎস্য ব্যবসায়ী আলহাজ্ব বাবুল জমাদার আনোয়ার হোসেন গাজী ইউসুফ বন্দুকশী, আওয়ামী লীগ নেতা আবুল বাশার মিলনসহ অন্যান্য ব্যবসায়ীবৃন্দ, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি এবং বিভিন্ন শ্রেণি পেশার অসংখ্য মানুষসহ ধর্মপ্রাণ মুসল্লিগণ উপস্থিত ছিলেন।

পরে চাঁদপুর পৌর বাস স্ট্যান্ড কবরস্থানে মরহুমকে দাফন করা হয়।

এছাড়া শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনিএমপির পক্ষে নেতৃবৃন্দ পৌর আওয়ামী লীগ চাঁদপুর রোটারি ক্লাব চাঁদপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মরহুম আলহাজ্ব আবুল কাসেম গাজী কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, আলহাজ্ব আবুল কাসেম গাজী পুরাণবাজার চাউল পট্টিস্থ মেসার্স মদিনা ট্রেডার্সের স্বত্বাধিকারী ছিলেন। পুরাণবাজার লোহারপুল সংলগ্ন পশ্চিম শ্রীরামদী তার পুরনো বাড়ি। থাকতেন নতুন বাজার মেথারোডস্থ নিজ বাড়িতে। দীর্ঘদিন তিনি কিডনিজনিত রোগে ভুগছিলেন।

আবুল কাসেম গাজী তার ব্যবসায়িক সফলতা জীবনে বিভিন্ন সামাজিক, ধর্মিয় ও ব্যবসায়িক সংগঠনের সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত ছিলেন।

তিনি ছিলেন,চাঁদপুর ডায়াবেটিক সমিতির দাতা সদস্য ও আজীবন সদস্য, জাফরাবাদ এমদাদিয়া দাওরা হাদিস মাদ্রাসা পরিচালনা কমিটির কোষাধ্যক্ষ, পুরাণবাজার ঐতিহাসিক মহাসম্মেলন এন্তেজামিয়া কমিটির বর্তমান সভাপতি, চাঁদপুর চাল ব্যবসায়ী সমিতির সভাপতি, পুরাণবাজার ঐতিহাসিক জামে মসজিদ কমিটিরও সহ-সভাপতি ছিলেন।

প্রতিবেদক:আশিক বিন রহিম,২৪ ডিসেম্বর ২০২০