Home / চাঁদপুর / চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনে বৃষ্টি বিড়ম্বনায় যাত্রীরা
চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনে বৃষ্টি বিড়ম্বনায় যাত্রীরা

চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনে বৃষ্টি বিড়ম্বনায় যাত্রীরা

বাংলাদেশের অন্যতম প্রাচীন এবং গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশন ও বড় স্টেশন। শুধু তাই নয় রেলওয়ের রাজস্ব আয়ের দিক থেকেও চট্টগ্রামের পরেই চাঁদপুরের এই দুটি রেলস্টেশনের অবস্থান।

দেশের দক্ষিণাঞ্চলের সাথে রেল যোগাযোগের একমাত্র মাধ্যম হিসেবে এ দুটি রেল স্টেশন ব্রিটিশ আমল থেকেই সারাদেশে ব্যপক পরিচিত। অথচ দুঃখজনক হলেও সত্য যে, দেশের গুরুত্বপূর্ণ এই দু’টি রেল স্টেশন দীর্ঘ বছর ধরে অবহেলিতভাবে পড়ে আছে।

স্টেশন দুটিতে যাত্রী সেবার মানও খুবই নাজুক। তবে সবচেয়ে বেশী দুরাবস্থা শহরের কালিবাড়ি এলাকার কোর্ট স্টেশনটির। দিনে দিনে এই স্টেশনটি যেনো রোগাক্রান্ত হয়ে পড়ছে। দীর্ঘদিন যাবন স্টেশনটির প্লাটফর্ম সংস্কার না হওয়ায় সেখানে সৃস্ট ছোট-বড় গর্তগুলোতে হোঁচট খেয়ে পড়ে প্রতিনিয়ত যাত্রীরা দূর্ঘটনার শিকার হচ্ছে।

এছাড়া প্লাটফর্মের সমস্যার সাথে পাল্লাদিয়ে যাত্রী দূর্ভোগ বাড়িয়ে দিয়েছে গেল বছর সংস্কার করা স্টেশনের ছাউনি। রেলযাত্রীদের মাথাগোজার আশ্রয়স্থল এই স্টেশনের ছাউনি দিয়ে সামান্য বৃস্টি হলেই পানি পড়ছে। এতে করে বৃস্টির মৌসুমে রেলযাত্রীরা দারুণভাবে বিপাকে পড়েছে। যখন-তখন বৃস্টিতে স্টেশনে আশ্রয় নেয়া যাত্রীসহ পথচারিরা কাক-ভেজা ভিজে যাচ্ছে।

এদিকে দীর্ঘ সময় ধরে চাঁদপুর কোর্ট স্টেশনের প্লাটফর্ম নির্মাণ তো দূরে কথা, এটি সংস্কারের কোনো উদ্যেগ নিচ্ছে না কর্তৃপক্ষ। চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনের ফ্ল্যাটফর্মের অনেক জায়গায় পাকা ঢালাই উঠে গিয়ে স্থানটি দেবে গিয়ে ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন যাবৎ এই গর্তে পড়ে প্রতিনিয়ত যাত্রীরা আহত হচ্ছে। রেলপথের এসব যাত্রীরা প্রতিদিন জীবনের ঝুকি নিয়ে ট্রেনে উঠা নামা করলেও বিষয়টি দেখেও যেনো না দেখার ভান করছে সংশ্লিস্ট কতৃপক্ষ।

চাঁদপুরের গুরুত্বপূর্ণ এই স্টেশন থেকে প্রতিদিন অনেক যাত্রী চট্টগ্রাম, কুমিল্লা, লাকসাম, হাজীগঞ্জ, শাহরাস্তি, মধুরোড, শাহতলীসহ বিভিন্ন জেলাসহ চাঁদপুরের বিভিন্ন জায়গায় ট্রেন যাতায়াত করে থাকেন। আবার অনেকে বিভিন্ন জেলা থেকে এসেও চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনে নামেন। তাই অতিদ্রæত এই স্টেশনটি সংস্কার করার জন্য কতৃপক্ষের দৃস্টি কামনা করেছেন রেলযাত্রী ও সচেতন মহল।

প্রতিবেদক : আশিক বিন রহিম

Leave a Reply