Home / চাঁদপুর / চাঁদপুর রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে সিদ্ধান্ত গ্রহণ
dhokol-rail
ফাইল ছবি

চাঁদপুর রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে সিদ্ধান্ত গ্রহণ

চাঁদপুরে শহরের ওয়্যারলেছ বিশ^রোড রেলক্রসিং হতে শুরু করে শহরের কোর্ট স্টেশন ও বড় স্টেশন এলাকা অবস্থিত রেল লাইনের দু’পাশের সকল অবৈধ স্থাপনা উচ্ছেদের সিদ্বান্ত গ্রহণ করেছে রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ভু-সম্পত্তি কর্তৃপক্ষ।

এ সংক্রান্ত নোটিশের বেশ কিছু অনুলিপিও বিভিন্ন দপ্তরে প্রেরণ করা হয়েছে।

এ উচেছদ অভিযানের পূর্বে অবৈধ স্থাপনার তালিকা দীর্ঘ দিন যাবত মাঠ জরিপের মাধ্যমে লাকসাম কাঁচারির দায়িত্বে থাকা কর্মকতা ও কর্মচারীরা লিপিবদ্ব করে চট্টগ্রাম বিভাগীয় ভু-সম্পত্তি কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছেন বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

নোর্টিশে বলা হয়েছে আগামী ৩০ নভেম্বর চাঁদপুরের সকল স্থাপনা উচ্ছেদ করা হবে । এই সময়সীমার মধ্যে বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা স্বাক্ষরিত একটি উচ্ছেদ নোটিশ এরইমধ্যে হকার্স মার্কেটের তিনজন কর্মকর্তার নামে প্রেরণ করা হয়েছে। এ ছাড়া চাঁদপুর শহরকে ব্রান্ডিং জেলা ঘোষণা দেওয়ার কারনে শহরকে সৌন্দর্যমন্ডিত করে তুলতে জেলা প্রশাসনের অনুরোধে রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় উধর্বতন কর্তৃপক্ষ রেলওয়ে হকার্স মাকেট ছাড়াও শহর ও শহরতলীর সকল অবৈধ স্থাপনা উচেছদের সিদ্বান্ত গ্রহণ করে।

এ বিষয়ে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, চাঁদপুর পৌরসভা, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ, চাঁদপুর প্রেসক্লাব, রেলওয়ের সকল দপ্তরকে উচেছদ অভিযানে থেকে সহযোগিতা করান জন্য উচেছদের নোটিশ প্রেরন করা হয়েছে।

উচেছদ অভিযানে নিরাপত্তার দায়িত্বে থাকবেন, রেলওয়ে পুলিশ, রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও রেলওয়ের চাঁদপুর-লাকসাম রেলপথের দায়িত্বে থাকা শত-শত ওয়েম্যান ও গ্যাংক ম্যান।

এছাড়া চাঁদপুর জেলা পুলিশের সহযোগিতা চেয়ে জেলা পুলিশ প্রধানের কাছেও চিঠি প্রেরন করা হয়েছে।

জানা যায়, চাঁদপুর থেকে ডিইও/৩৯৫৪/- অবৈধ স্থাপনা/১১/৯৫২/৫৩ নং স্মারক সূত্রে বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামকে লিখিত অভিযোগে প্রেক্ষিতে বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তার নির্দেশে লাকসাম কানুনগো (ভারপ্রাপ্ত) আবু সাইদ পাটোয়ারী চাঁদপুর রেলওয়ে হকার্স মার্কেট পরিদর্শন করে অবৈধ স্থাপনা নির্মানের বিষয়ে সত্যতা খুঁজে পান। তিনি এ সংক্রান্ত একটি সঠিক প্রতিবেদন বিভাগীয় কর্মকর্তাকে প্রেরণ করেন। সে প্রতিবেদনের আলোকে রেলওয়ে ল্যান্ডস ও বিল্ডিংস ডেপুটি কমিশনার স্বাক্ষরিত উচ্ছেদ নোটিশ রেলওয়ে হকার্স মার্কেটের ৩ কর্মকর্তা আ. আজিজ খান (দুদু), জয়নাল আবেদীন ও জাকির হোসেন বরাবর প্রেরণ করা হয়।

এ বিষয়ে চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ ওয়ালী উল্লাহ অলী চাঁদপুর টাইমসকে জানান, আমরা উচ্ছেদের চিঠি পেয়েছি। তাছাড়া সম্পত্তি বাংলাদেশ রেলওয়ের। তারা যে কোনো সময় আমাদের সহযোগিতা চাইলে তা করতে প্রস্তুত আছি।

চাঁদপুর জিআরপি থানার অফিসার ইনচার্জ ওচমান গনি পাঠান চাঁদপুর টাইমসকে বলেন, এ বিষয়ে থানায় চিঠি এসেছে কিনা তা আমার জানা নেই। রোববার (২৬ নভেম্বর) জানতে পারবো। চিঠি এসে থাকলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

লাকসামের ভারপ্রাপ্ত কানুনগো আবু সাইদ পাটোয়ারী চাঁদপুর টাইমসকে বলেন, আমি এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে, প্রয়োজনীয় পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ ৮ : ৫৩ পিএম, ২৬ নভেম্বর, ২০১৭ রোববারstrong>
ডিএইচ

Leave a Reply