Home / চাঁদপুর / চাঁদপুর পৌরসভা ও হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম!
EvM
ফাইল ছবি

চাঁদপুর পৌরসভা ও হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনে ইভিএম!

জাতীয় নির্বাচনের পর এবার চাঁদপুর পৌরসভা ও হাইমচর উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্ততি নেয়া হচ্ছে। এসব নির্বাচনের লক্ষ্যে প্রাথমিক প্রস্তুতির নির্বাচন কমিশন কাজ শুরু হয়েছে বলে জানা গেছে। এছাড়া নির্বাচন কমিশন সিন্ধান্ত নিয়েছে প্রত্যেক নির্বাচনেই ইভিএম ব্যবহার হবে। এ লক্ষ্যে চাঁদপুর নির্বাচন অফিসে ১ হাজার ইভিএম মেশিন প্রস্তুত রয়েছে।

বিষয়টি মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) নশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা মো.হেলাল উদ্দিন।

চাঁদপুর নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, চাঁদপুর পৌরসভার মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ আগামি বছরের ২৯ এপ্রিল। তবে আইন অনুযায়ী মেয়াদ পূর্তির ৩ মাসের মধ্যেই পৌরসভার নির্বাচন সম্পন্ন করার বিধান রয়েছে। তাই কমিশনের পক্ষ থেকে এখন থেকেই উপজেলা পরিষদ ও পৌরসভার নির্বাচনের প্রাথমিক প্রস্তুতির কাজ শুরু করেছে।

চলতি বছরের শেষে হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন এবং চাঁদপুর পৌরসভা নির্বাচন আগামি বছরের ফেব্রুয়ারি-মার্চে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব নির্বাচনের কাজ শুরু করতে চাঁদপুর নির্বাচন অফিস শতভাগ প্রস্তুত রয়েছে।

জানা গেছে, বর্তমান কমিশনের সামনে পৌরসভা, উপজেলা পরিষদ ছাড়া আর কোন বড় নির্বাচন পরিচালনার বাকি নেই। বর্তমান কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও এরপরই সারাদেশের সিটি করপরেশন নির্বাচন সম্পন্ন করেছে। ফলে এখন তারা পৌরসভা ও উপজেলা পরিষদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য কাজ শুরু করে দিয়েছেন।

এ বিষয়ে চাঁদপুর সদর নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ দেলোয়ার হোসেন জানান, চাঁদপুর পৌরসভা ও হাইমচর উপজেলা পরিষদের নির্বাচনের কাজ ইতোমধ্যে নির্বাচন কমিশনের পক্ষ থেকে নির্দেশনা শুরু হয়েছে। পূর্বের তালিকা অনুযায়ী চাঁদপুর পৌর এলাকায় ভোটার ১ লাখ ১১ হাজার ৫শ ৩০ জন। আর হাইমচরে প্রায় ৮০ হাজারের মত ভোটর রয়েছে।

উভয় নির্বাচনের জন্য আমাদের কাছে নির্বাচন কমিশন থেকে এক হাজার ইভিএম পাঠানো হয়েছে। এরজন্য নির্বাচনের ৪ থেকে ৫ দিন পূর্বে ভোটার ও ব্যবহারকারীদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

চাঁদপুর পৌরসভা ও হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন প্রসঙ্গে জেলা নির্বাচন কর্মকর্তা মো. হেলাল উদ্দিন বলেন, ‘হাইমচর উপজেলা পরিষদ নির্বাচন এ বছরের নভেম্বর-ডিসেম্বর হওয়ার সম্ভাবনা রয়েছে। আর অন্যদিকে চাঁদপুর পৌরসভা নির্বাচন আগামি বছরের ফেব্রুয়ারি কিংবা মার্চে অনুষ্ঠিত হবে। এখন থেকে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে সকল নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে। এ লক্ষ্যে চাঁদপুরেও ইভিএম পাঠানো হয়েছে।Õ

চর ও নদী তীরবর্তী এলাকায় ইভিএম ব্যবহার হবে কিনা, সেটা নির্বাচন কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি। এ ক্ষেত্রে নির্বাচন কমিশন যা আমাদের নির্দেশনা দিবে আমরা তাই করবো। চাঁদপুর পৌরসভা ও উপজেলা পরিষদ নির্বাচনের জন্য আমরা শতভাগ প্রস্তুত রয়েছি।

শরীফুল ইসলাম
সেপ্টেম্বর ৪, ২০১৯