Home / সারাদেশ / এস ওয়াজেদ আলী ছিলেন প্রাবন্ধিক ও গল্প লেখক
SA wajed Ali

এস ওয়াজেদ আলী ছিলেন প্রাবন্ধিক ও গল্প লেখক

১৮৯০ সালের ৪ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন প্রাবন্ধিক, গল্প লেখক ও ভ্রমণকাহিনী রচয়িতা এস ওয়াজেদ আলী। তার বাবার নাম শেখ বেলায়েত আলী। ১৮৯৫ সালে বড় তাজপুর গ্রামের পাঠশালায় তার শিক্ষাজীবন শুরু হয়। পরে তিনি শিলং মোখার হাই স্কুলে ভর্তি হন এবং ১৯০৬ সালে স্বর্ণপদক লাভ করে এন্ট্রান্স পরীক্ষায় উত্তীর্ণ হন।

তিনি আলীগড় কলেজ থেকে ১৯০৮ সালে আইএ এবং এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে ১৯১০ সালে বিএ ডিগ্রি লাভ করেন। ১৯১২ সালে তিনি উচ্চশিক্ষার জন্য ইংল্যান্ড যান এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে বার-অ্যাট-ল সম্পন্ন করেন।

১৯১৫ সালে কলকাতা হাইকোর্টে আইন ব্যবসার মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। ১৯২৩ সালে তিনি কলকাতা প্রেসিডেন্সির ম্যাজিস্ট্রেট নিযুক্ত হন এবং ১৯৪৫ সালে ওই পদ থেকে অবসরগ্রহণ করেন।

তার প্রথম প্রবন্ধ ‘অতীতের বোঝা’ ১৯১৯ সালে প্রমথ চৌধুরী সম্পাদিত সবুজপত্র পত্রিকায় প্রকাশিত হয়। তিনি ১৯১৯ সালে একটি ইংরেজি জার্নাল এবং ১৯৩২ সালে গুলিস্তা নামে বাংলা মাসিক সাহিত্য পত্রিকা সম্পাদনা করেন।

১৯২৯ সালে কলকাতা অ্যালবার্ট হলে কাজী নজরুল ইসলামকে সংবর্ধনা প্রদান উপলক্ষে গঠিত সংবর্ধনা কমিটির সভাপতি হিসেবে তিনি অভিনন্দনপত্র পাঠ করেন। তিনি ছিলেন উদার ও প্রগতিশীল ব্যক্তিত্ব। মননশীল চেতনা, ইতিহাস ও নীতিজ্ঞান এবং সত্য ও সুন্দরের মহিমায় তাঁর সাহিত্যকর্ম সমৃদ্ধ। তার স্বপ্ন ছিল বাঙালি জাতীয়তাবাদ ও ভাষাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

গল্প, উপন্যাস, প্রবন্ধ, রম্যরচনা ও ভ্রমণকাহিনী রচনায় তিনি খ্যাতি অর্জন করেন। ১৯৫১ সালের ১০ জুন তিনি মৃত্যুবরণ করেন।

বার্তা কক্ষ
সেপ্টেম্বর ৪, ২০১৯।