Home / চাঁদপুর / চাঁদপুর ডাকাতিয়ার পাড়ে শহরবাসীর ঢল
Dakatia-par

চাঁদপুর ডাকাতিয়ার পাড়ে শহরবাসীর ঢল

চাঁদপুর শহরের প্রেসক্লাব ঘাট ডাকাতিয়া নদীর পাড় যেনো শহরবাসীর জন্য আরেক বিনোদন কেন্দ্র হিসেবে পরিচিত হয়ে ওঠছে। প্রতিদিন পড়ন্ত বিকেলে বড় ষ্টেশন মোলহেডের পর শহরবাসীর মিলন মেলায় পরিনণত হচ্ছে স্থানটি। দিনের কর্মব্যস্ততা শেষে একটু স্বস্তি পেতে দিন শেষে শহরবাসীর ঢল নামে ডাকাতিয়া পাড়ের এ স্থানটিতে।

শহরের একেবারে নিকটে এর অবস্থান হওয়ায় অধিকাংশ কর্মজীবী মানুষ স্বল্প সময়ের জন্যে এখোনে এসে প্রকৃতির সাথে নিজেকে মিশিয়ে খানিকটা স্বস্তির নিঃশ^াস ফেলে নিজ বাসস্থানে ফিরেন। বড় স্টেশন মোলহেডে যেতে কিছুটা সময় এবং যানবাহনের ধারস্ত হতে হয়। কিন্তু এখানে যেতে তার কোনোটিরই প্রয়োজন হয়না বলেই কর্মজীবীদের পছন্দের শীর্ষে ওঠে আসছে স্থানটি।

পদ্মা-মেঘনার কুল ঘেঁষা ডাকাতিয়ার অপার সম্ভাবনার স্থান এটি। যেখানে বসে নিজেকে উজাড় করে দিয়ে প্রকৃতির খুব কাছাকাছি থেকে এক খÐ সময় কাটায় প্রকৃতি প্রেমিকরা। তাদের হৃদয় ও মন ছুঁয়ে যায় নৈসর্গিক এ স্থানটির রূপ-লাবণ্যে।

মেঘাচ্ছন্ন দিনে জেটিতে আরো বেশী দৃষ্টিনন্দন ও অপরূপ হয়ে উঠে। প্রেসক্লাব ডাকাতিয়া পাড়ে সৌন্দর্য্যতা ভ্রমণ পিপাসু যে কাউকেই মুগ্ধ করবে অনায়াশে। চাঁদপুর শহরের নদীর পাড়ের মধ্যে বড়স্টেশন মোলহেড ও প্রেসক্লাব ডাকাতিয়া নদীর পাড়ে প্রতিদিনই চাঁদপুরবাসীর পদচারনা ঘটে।

এই স্থানটি দেখলে মনে হয় পাহাড় ঘেঁষা একটি অপূর্ব দ্বীপের ন্যায়। আর এই অপূর্ব দৃশ্য দেখে বিস্ময়ে বিমুঢ় হয়ে পড়বে যে কোন আগন্তুক। ব্যস্ততার জীবনের সকল ক্লান্তির অবসানে সবাই চলে আসে চাঁদপুর প্রেসক্লাব ডাকাতিয়া নদীর পাড়ে। এখানকার প্রকৃতি ক্ষণে ক্ষণে রং বদলায়। নদীর আকাশপানে তাকালে মনে হয় কালো মেঘগুলোকে যেন সরিয়ে দিয়ে সাদা মেঘের আনা গোনা শুরু হয়েছে।

কোনো প্রকার কৃত্রিম ব্যবস্থাপনা ছাড়াই এ স্থনটি সবার নিকট প্রিয় হয়ে ওঠছে। শহর জীবনের খুব কাছাকাছি এমন একটি স্থান সবাইকে আকৃস্ট করে তুলছে। এ স্থানটিকে পরিকল্পিতভাবে আরো মনমুগ্ধকর ও দৃস্টিনন্দন করে তুলতে পারলে আগামী দিনে এটি হতে পারে চাঁদপুরবাসীর জন্যে অপার সৌন্দয্যের এক নতুন বিনোদন কেন্দ্র।

স্থানীয়রা জানান, স্থানীয় সাংসদ ডা. দীপু মনি এমপিসহ সংশ্লিস্টরা যদি ডাকাতিয়ার পাড়টি উঁচু করে বাঁধাই করে দেন, তাহলে এখানে জেলার বিভিন্ন স্থান থেকে প্রচুর মানুষ বেড়াতে আসবে। এখানে বসার আর ঘুরার পরিবেশ তৈরি করে দিলে স্থানটির চিত্রই পাল্টে যাবে। প্রতিদিনই বিভিন্ন স্থান থেকে ভ্রমণ পিপাসুরা ছুটে আসবে চাঁদপুর প্রেসক্লাব ডাকাতিয়ার পাড়ে।

প্রতিবেদক : শরীফুল ইসলাম