Home / চাঁদপুর / একযুগের দ্বন্দ্ব ও গ্রুপিংয়ের অবসান : চাঁদপুর জেলা বিএনপিতে ঐক্যের চাঁদ
চাঁদপুর জেলা বিএনপিতে
এক মঞ্চে চাঁদপুর জেলা বিএনপির ‘মানিক কোরাম’ ও ‘শফিক ভূঁইয়া কোরাম’

একযুগের দ্বন্দ্ব ও গ্রুপিংয়ের অবসান : চাঁদপুর জেলা বিএনপিতে ঐক্যের চাঁদ

দীর্ঘ একযুগ ধরে চলে আসা কোন্দল ও সাংগঠনিক মতানৈক্য কাটিয়ে অবশেষে ঐক্যের চাঁদ উঠেছে চাঁদপুর জেলা বিএনপিতে। পৌরসভার মেয়র নির্বাচনকে কেন্দ্র করে দলটির অভ্যন্তরীণ বিরোধ, ক্ষোভ ভুলে এখন চাঁদপুর জেলা বিএনপিতে বাজছে ঐক্যের সুর।

এই ঐক্যের নেতৃত্বে থাকছেন চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক শেখ ফরিদ আহমেদ মানিক। ২৩ ফেব্রুয়ারি চাঁদপুর পৌরসভার নির্বাচনে বিএনপির একক প্রার্থী ঘোষণা করতে দুটি গ্রুপের সকল মেয়র প্রার্থীকে নিয়ে নিজ বাসভবনে মতবিনিময় সভা করেন তিনি।

এতে দীর্ঘদিন জেলা বিএনপির অপর অংশের নেতৃত্ব দেয়া বিএনপির আরেক জনপ্রিয় নেতা, পৌরসভার সাবেক চেয়ারম্যান ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শফিকুর রহমান ভুইয়ার নেতৃত্বে তার অনুসারী নেতাকর্মীলাও উপস্থিত হন।

দলীয় নেতাকর্মীদের ভাষায় ‘মানিক কোরাম’ ও ‘শফিক ভূঁইয়া কোরাম’ এক হওয়ায় এখন থেকে সকল কর্মসূচি একযোগে এবং একক ব্যানারে হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এতোদিন দলটির জেলা নেতারা পৃথকভাবে কেন্দ্রীয় কর্মসূচি বাস্তবায়ন করতো।

এদিকে ঐক্যের আহবানে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জেলা বিএনপির শীর্ষস্থানীয় নেতারা তাদের দলের সার্থে ঐক্যবদ্ধ হওয়ার আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি চাঁদপুর পৌরসভার নির্বাচনই নয়, বেগম খালেদা জিয়াকে মুক্ত কতে সকল আন্দোলন কর্মসূচি ঐক্যবদ্ধভাবে পালনের ষোষণা দেয়া নেতৃবৃন্দ। এসময় উপস্থিত তৃণমূল নেতাকর্মীদের মাঝে আনন্দের বন্যা দেখা দেয়। তারা করতালি দিয়ে এই ঐক্যবদ্ধ হওয়াকে স্বাগত জানায়।

গেলো দু’দশক ধরে জাতীয় রাজনীতের সাথে চাঁদপুরের রাজনীতির সম্পর্ক বিদ্যমান রয়েছে। এক্ষত্রে চাঁদপুরে বড় দুটি রাজনীতিক দল আওয়ামী লীগ-বিএনপি উভয়েই এ দিক থেকে এগিয়ে।

এছাড়া বিএনপির কেন্দ্রীয় নির্বার্হী কমিটিতে চাঁদপুরের ২১ জন নেতা স্থান পেলেও কিন্তু গেলো একযুগ ধরে চাঁদপুর জেলা বিএনপির সাংগঠনিক অন্তঃকোন্দল দৃশ্যমান থাকায় কেন্দ্রীয় কর্মসূচি অনেকটা ঢিলেঢালা ও দায়াসারা হিসেবেই পালিত হয়েছে। সাবেক ও বর্তমান নেতাদের অনেকেই দুটি ভাগে বিভক্ত হয়ে দলীয় কর্মসূচিগুলো পালন করতে দেখা যেতো। এতে করে চাঁদপুরে এক সময়ে স্বর্ণযুগ পার করা দলটি নিজেদের সাংগঠনিক ইমেজ সংকটে পড়ে।

এ ঐক্যের ফলে জেলা বিএনপি শক্তিশালী হবে বলে মনে করছেন রাজনৈতিক বোদ্ধারা। আরো পড়ুন-চাঁদপুরে মেয়র প‌দে বিএন‌পির একক প্রার্থী শফিকুর রহমান ভুইয়া

প্রতিবেদক : আশিক বিন রহিম, ২৩ ফেব্রুয়ারি ২০২০