Home / চাঁদপুর / চাঁদপুর জেলা পর্যায়ে ইফার জাতীয় হিফ্জ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
ifa bitoron

চাঁদপুর জেলা পর্যায়ে ইফার জাতীয় হিফ্জ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জেলা পর্যায়ে জাতীয় হিফ্জ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে বিষ্ণুদী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার হল রুমে ইসলামিক ফাউন্ডেশনের উদ্দ্যোগে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক ভারপ্রাপ্ত মোহাম্মদ শওকত ওছমান। তিনি তাঁর বক্তব্যে বলেন, ইসলাম শান্তির ধর্ম। ধর্মের সঠিক ব্যাখ্যা তুলে ধরতে এবং ইসলাম নিয়ে গবেষণা করতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছেন। এ প্রতিষ্ঠান থেকে আজ ওলামায়ে কেরাম দ্বীনের নানা বিষয় মানুষের মাঝে তুলে ধরছেন। তিনি আরো বলেন, নিরাপদ সড়ক চাই এ আন্দোলন ছিলো ছাত্র-ছাত্রীদের। এ দাবী মেনে নিয়েছে সরকার। সে সুবাদে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এসেম্বলিতে নিরাপদ সড়ক সম্পর্কে আলোচনা থাকতে হবে এবং ছাত্র-ছাত্রীদের হাতে একটি লিফলেট তুলে দেওয়া হবে।

ওই লিফলেট তারা বাড়িতে নিয়ে বাবা-মাকে নিরাপদ সড়ক সম্পর্কে বুঝাবে এবং এতে তাদের স্বাক্ষর এনে বিদ্যালয়ের প্রধানের কাছে জমা দিবে। যেহেতু নিরাপদ সড়কের ঝড় তুলেছে ছাত্র-ছাত্রীরা। এদের দিয়েই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলকে সচেতন করতে এ উদ্দ্যোগ নিয়েছেন। যখনই মানুষ সচেতন হবে, তখনই আইন মান্য করবে। রাষ্ট্রের যেমন নাগরিকদের প্রতি দায়িত্ব আছে। তেমনি নাগরিকদেরও রাষ্ট্রের উপর দায়িত্ব আছে।

ইফার উপ-পরিচালক মুহাম্মদ আবদুস সামাদের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিষ্ণুদী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওঃ মোঃ জসিম উদ্দিন, ইফার ফিল্ড অফিসার মোঃ বিল্লাল হোসেন, জাতীয় ইমাম সমিতি চাঁদপুরের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ও আল- হেলাল জামে মসজিদের খতিব মাওঃ মুহাম্মদ আবদুর রহমান গাজী প্রমুখ।

ইফার ফিল্ড সুপার ভাইজার মোহাম্মদ শামছুদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন হাফেজ মোঃ ইয়াজউদ্দিন। নাতে রাসূল (সাঃ) পরিবেশন করেন হাফেজ মোঃ রাকিব। উপস্থিত ছিলেন ইফার হিসাব রক্ষক মোঃ আবদুল হালিমসহ বিভিন্ন মাদ্রাসার শিক্ষক ও ছাত্রগণ।

জেলার ৮ উপজেলা পর্যায়ে হিফ্জ প্রতিযোগিতায় গত ১৫ আগস্ট জেলা পর্যায়ে ৩টি গ্রুপে ৯ জন করে ৭২ জন মনোনীত হন। তাদের থেকে বাছাই করে ৩টি গ্রুপে ৯ জনকে বিভাগীয় পর্যায়ে মনোনীত করে সনদ ও পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।

প্রতিবেদক- আনোয়ারুল হক

Leave a Reply