Home / চাঁদপুর / চাঁদপুর জেলার অন্য ৬টি পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে সহসাই

চাঁদপুর জেলার অন্য ৬টি পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে সহসাই

‎Wednesday, ‎May ‎06, 03:22:50 PM

স্টাফ করেসপন্ডেন্ট :

এই তো মাসখানেক আগে শেষ হলো চাঁদপুর পৌরসভা নির্বাচন। এ নির্বাচন নিয়ে অনেক জল্পনাকল্পনা এবং ভোট কারচুপির অভিযোগ থাকলেও  এবার চাঁদপুর জেলার অন্য ছয়টি পৌরসভা নির্বাচন শুরু হচ্ছে।

জানা গেছে, আগামী ফেব্রুয়ারি অর্থাৎ ২০১৬ সালের ফেব্রুয়ারিতে এই ছয় পৌরসভার মেয়াদ পূর্ণ হবে। বিধি অনুযায়ী এই পৌরসভাগুলোর বর্তমান পরিষদের যাত্রা যেদিন থেকে শুরু হয়েছে সেদিন থেকে সাড়ে চার বছর পূর্ণ হওয়ার পরবর্তী ১৮০ দিনের (৬ মাসের) মধ্যে নির্বাচন করতে হবে। সে হিসেবে চাঁদপুর জেলার ছয়টি পৌরসভার নির্বাচন চলতি বছরের সেপ্টেম্বর থেকে আগামী বছরের ফেব্রুয়ারির মধ্যে হবে।

যদি না অপ্রত্যাশিত কোনো কিছু না ঘটে। আর এই ছয়টি পৌরসভা হচ্ছে হাজীগঞ্জ, শাহরাস্তি, কচুয়া, ফরিদগঞ্জ, মতলব ও মতলব উত্তরের ছেঙ্গারচর পৌরসভা। তবে ছেঙ্গারচর পৌরসভার মেয়াদ পূর্ণ হলেও এই পাঁচ পৌরসভার সাথে নির্বাচন হবে না। কারণ, এ পৌরসভার নির্বাচিত মেয়র হাজী বিল্লাল হোসেন সরকার বছরখানেকের মাথায় মারা যাবার পর ২০১২ সালের অক্টোবরে উপ-নির্বাচনে রফিকুল ইসলাম জর্জ মেয়র নির্বাচিত হন।

২০১১ সালের ১৮ জানুয়ারি হাজীগঞ্জ, শাহরাস্তি, কচুয়া, ফরিদগঞ্জ, মতলব ও ছেঙ্গারচর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৩ ফেব্রুয়ারি এই ছয় পৌরসভার নির্বাচিত মেয়র ও কাউন্সিলররা শপথ গ্রহণ করেন। ফেব্রুয়ারি থেকেই এই ছয় পৌর পরিষদের পথচলা শুরু হয়। ২০১৬ সালের ফেব্রুয়ারিতে এ পৌরসভাগুলোর বর্তমান পরিষদের পাঁচ বছর পূর্ণ হবে।

এদিকে এ বছরই এই ছয় পৌরসভার নির্বাচন হয়ে যাবে এমন সম্ভাবনায় সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা আগাম প্রচারণা ও গণসংযোগ শুরু করে দিয়েছেন। ছেঙ্গারচর বাদে অন্য পাঁচ পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থীদের কেউ কেউ মাঠে বিচরণ শুরু করে দিয়েছেন। তবে আগাম প্রচারণায় আওয়ামী ঘরানার লোকদেরই চোখে পড়ছে। বিএনপি সদ্য সমাপ্ত তিন সিটি কর্পোরেশন নির্বাচনের চিত্র ও ফলাফল মাথায় রেখে চাঁদপুরের ছয়টি পৌরসভা নির্বাচন নিয়ে আপাতত কোনো চিন্তা-ভাবনা করছে না বলে জানা গেছে।

চাঁদপুর জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে জানা গেলো, তারা এখন সদ্য সমাপ্ত চাঁদপুর পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের নির্বাচনী ব্যয় সংক্রান্ত তথ্য জমা নেয়াসহ আনুষঙ্গিক কাজ নিয়ে ব্যস্ত। এ কাজগুলো শেষ হলেই তারা জেলার বাদ বাকি ছয় পৌরসভার পৌর নির্বাচন নিয়ে কাজ শুরু করবেন। তবে তারা এও জানান, সবকিছু স্বাভাবিক থাকলে এ বছরের সেপ্টেম্বর থেকে পরবর্তী বছরের ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

চাঁদপুর টাইমস : এমআরআর/2015

 

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes