Home / চাঁদপুর / চাঁদপুর কারাগারের প্রাচীর টপকে পালিয়েছে আসামী : ৩ কারারক্ষি বরখাস্ত
karaghar-chandpur
চাঁদপুর জেলা কারাগার (ফাইল ছবি)

চাঁদপুর কারাগারের প্রাচীর টপকে পালিয়েছে আসামী : ৩ কারারক্ষি বরখাস্ত

চাঁদপুর জেলা কারাগার থেকে মোখলেছুর রহমান (৪০) নামের বিচারাধীন মামলার এক আসামী প্রাচীর টপকে পালিয়েগেছে। এ ঘটনায় ৩ কারারক্ষিকে বরখাস্ত করেছেন কর্তৃপক্ষ।

রোববার (১ অক্টোবর) রাত ৮টায় বিষয়টি নিশ্চিত করেছেন চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাসুদ হোসেন।

‘রাখিব নিরাপদ দেখাবো আলোর পথ’ স্লোগানের ধারক এ প্রতিষ্ঠানের এমন কাণ্ডে চাঁদপুরের প্রশাসন ও ঊর্ধ্বতন মহলে তোলপাড় সৃষ্টি হয়েছে। পলাতক আসামী মোখলেছুর রহমান জেলার মতলব উত্তর উপজেলার মো. আব্দুর রহমানের ছেলে।

জেলা কারাগার ও গোপন সূত্রে জানাযায়, গত বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দিনের বেলায় কোন এক সময় কারাগার প্রধান পটকের বিপরীত উত্তর পাশের দেয়াল টপকে আসামী মোখলেছ পালিয়ে যায়। নিয়মানুযায়ী সকল আসামী গণনার সময় বিষয়টি কারা কর্তৃপক্ষের নজরে আসে। বিষয়টি তাৎক্ষণিক তাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়।

পরদিন শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিষয়টি তদন্ত করার জন্য ঢাকা আইজি প্রিজন কার্যালয় থেকে ৩ কর্মকর্তা চাঁদপুরে আসেন। ওই দিনই ঘটনার সময় দায়িত্বে থাকা ৩ কারারক্ষিকে বরখাস্ত করেন ওই কমিটি। দায়িত্ব অবহেলায় আরো লোকজন জড়িত আছেন কিনা সে বিষয়ে তারা তদন্ত চলছে।

চাঁদপুর জেলা কারাগারের জেল সুপার নাঈমুদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘২৮ তারিখ ঘটনাটি আমাদের নজরে আসার পর ওই দিনই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়। পরে ঢাকা বিভাগের ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলামসহ ৩ জনের তদন্ত কমিটি ২৯ ও ৩০ সেপ্টেম্বর দুই দিন চাঁদপুরে অবস্থান করে বিষয়টি তদন্ত করেন। ৩ জনকে তাৎক্ষণিক বরখাস্ত করা হলেও তদন্তের আর কোন বিষয় আমার জানা সম্ভব হয়নি।’

এ বিষয়ে কোন সংবাদ প্রচার কিংবা প্রকাশ না করার জন্য এ প্রতিনিধিকে অনুরোধ জানান জেল সুপার নাঈমুদ্দিন।

চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাসুদ হোসেন বলেন, ‘ঘটনার দিন আমি চাঁদপুরে ছিলাম না। প্রশিক্ষণে ঢাকায় ছিলাম। কিন্তু ঢাকা থেকে চাঁদপুরে এসে বিষয়টি জেনেছি। আসামী পলায়ন এবং ৩ কারারক্ষি বরখাস্ত বিষয়টি সত্য। কারাগার থেকে বিষয়টি জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলকে জানানো হয়েছে। দায়িত্ব অবহেলার কারণে কারারক্ষীদের বরখাস্ত কিংবা অন্য কোন বিষয়ে জেল সুপার কিংবা তাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষই বক্তব্য প্রদান করবেন।’

সিনিয়র করেসপন্ডেন্ট
: : আপডেট, বাংলাদেশ ১১:৫৯ পিএম, ০১ অক্টোবর, ২০১৭ রোববার
ডিএইচ

Leave a Reply