Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / চাঁদপুর ইব্রাহীমপুরে ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে কৃষক ও এলাকাবাসীর মানববন্ধন
ইব্রাহীমপুর

চাঁদপুর ইব্রাহীমপুরে ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে কৃষক ও এলাকাবাসীর মানববন্ধন

চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের মেঘনা নদীর পশ্চিমে নরহদ্দি চরে তিন ফসলি জমির মাটি কেটে ইটভাটায় বিক্রির প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (১৩ মার্চ) বেলা ১১টার দিকে ওই চরের ক্ষতিগ্রস্থ এলাকায় ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচির আয়োজন করে স্থানীয় এলাকাবাসী, জমির মালিক ও কৃষকরা। মানববন্ধনে প্রায় অর্ধশতাধিক কৃষক অংশগ্রহণ করে।

গত দুই দশক পূর্ব থেকে এই ইউনিয়নের গরীব কৃষকরা এই চরে ধান, মরিচ, সরিষা, পেঁয়াজ, রসুন, পাট, সয়াবিন, কালো জিরা ও শাকসব্জি উৎপাদন করে আসছে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে বরে কৃষকদের অভিযোগ।

কৃষক দুলাল গাজীর ৩ একর জমি এই চরে। তিনি মানববন্ধন কর্মসূচির বক্তব্যে বলেন, এক ফুট মাটি ইটভাটায় বিক্রি হয় ১০টাকা। স্থানীয় কয়েকজন অসাধু ব্যাক্তি তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের নিরীহ কৃষকদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। আমরা এই ধরণের কাজের প্রতিবাদ জানাই।

কৃষক জাহাঙ্গীর বলেন, এই চরে প্রায় ৩০ একর জমি। আমরা কৃষি কাজ করে খাই। আমাদের আর কোন উপায় নেই। আমাদের ফসলি জমি নষ্ট হলে পথে বসতে হবে। সরকারের কাছে আমরা মাটি কাটা বন্ধের দাবী জানাই।

মানববন্ধন কর্মসূচিতে আরো বক্তব্য রাখেন কৃষক মালেক গাজী ও রহমান শেখ প্রমূখ।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট , ১৩ মার্চ ২০২৩