Home / চাঁদপুর / চাঁদপুরে ৪ হাজারের অধিক নারী মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন
চাঁদপুরে ৪ হাজারের অধিক নারী মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন
প্রতীকী ছবি

চাঁদপুরে ৪ হাজারের অধিক নারী মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন

চাঁদপুরের ৮ উপজেলায় প্রতিটি ইউনিয়নে ২৯ জন করে ৪ হাজার ২শ’ ৯১ জন গর্ভবতী মা মাসিক ৫শ’ টাকা করে মাসিক ভাতা পাচ্ছেন। একজন মা গর্ভধারণ করার দিন থেকে ২ বছর পর্যন্ত এ ভাতা পেয়ে থাকেন।

এর মধ্যে চাঁদপুর পৌরসভায় সব ওয়ার্ডে ৭শ’৫০ জন গর্ভবতী মা প্রতি মাসে ৫শ’ টাকা করে লেকটেটিন প্রকল্পের অধীন মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় প্রকল্পটি বাস্তবায়ন করছে।

স্ব- স্ব ওয়ার্ডের মহিলা ও পুরুষ কাউন্সিলরের সম্মিলিত প্রস্তাবের ভিত্তিতে একজন গর্ভবতী মাকে তালিকাভুক্তি করা হয় বলে ওই কর্মকর্তা জানান।

চাঁদপুর জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, প্রত্যেক শিশুর মাকে একটি করে সাবান ও ৪ টি করে স্যালাইনসহ বিনামূল্যে ঔষধ প্রদান করার নির্দেশনা রয়েছে।

২০০৮-২০০৯ অর্থবছরে মাতৃত্বকালীন ভাতা দেশের প্রতিটি ইউনিয়নে ও ২০১১-২০১২ অর্থবছরে লেকটেটিন প্রকল্পের অধীন কেবলমাত্র পৌরসভায় মাতৃত্বকালীন সময়ের গর্ভবতী মায়ের এ ভাতা চালু হয় ।

প্রসঙ্গত, চাঁদপুর পৌর পাঠাগারে ১৭ ও ১৮ জুলাই দু’দিনব্যাপী হেলথ ক্যাম্প শুরু হচ্ছে। হেলথ ক্যাম্পে চাঁদপুর পৌরসভার বিভিন্ন ওয়ার্ডের লেকটেটিন প্রকল্পের অধীন মাতৃত্বকালীন সময়ের গর্ভবতী মা, শিশু ও গর্ভপরবর্তী মায়েদের শারীরিক চিকিৎসা সেবা প্রদান করা হবে।

চাঁদপুরে ৪ হাজারের অধিক নারী মাতৃত্বকালীন ভাতা পাচ্ছেন

About The Author

প্রতিবেদক- আবদুল গনি

: আপডেট, বাংলাদেশ সময় ১:০৪ এএম, ১৭ জুলাই ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply