Home / চাঁদপুর / চাঁদপুরে ১০ টি মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ নির্মিত হচ্ছে
MEMORIAL
প্রতীকী স্তম্ভ

চাঁদপুরে ১০ টি মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ নির্মিত হচ্ছে

২০১৮-২০১৯ অর্থবছরে চাঁদপুরের বিভিন্ন উপজেলায় ১৯৭১ সনের মহান স্বাধীনতা যুদ্ধের স্মৃতিবিজড়িত স্থানে চাঁদপুরে ১০টি মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ নির্মিত হচ্ছে হচ্ছে। এর প্রতিটির ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩৫ লাখ টাকা।

ইতোমধ্যেই এর টেন্ডার প্রক্রিয়া শুরু হবে বলে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.মুজিবুর রহমান মঙ্গলবার (২৮ আগস্ট) চাঁদপুর টাইমসকে বিষয়টি অভিহিত করেন। কোন কোন স্থানসমূহে চাঁদপুরের মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভ নির্মিত হবে তা’ জানা যায় নি।

প্রসঙ্গত, এলাকা ভিত্তিক মুক্তিযুদ্ধের ঘটনাপ্রবাহ নিয়ে চাঁদপুর জেলার ৮ উপজেলায় ১০ টি স্মৃতিস্তম্ভ নির্মাণের কাজ শুরু করবে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

জেলা মুক্তিযোদ্ধাদের প্রস্তাবনায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশপ্রেম জাগ্রত করতে প্রতিটি উপজেলায় স্মৃতিস্তম্ভ নির্মাণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকারের মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়।

দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধ চলাকালীন চাঁদপুরের বিভিন্ন এলাকা থেকে শত শত নিরাপরাধ মানুষকে যে সব স্থানে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তাদের স্মৃতিকে অম্লান করে রাখার উদ্দেশ্যেই এ স্মৃতিস্তম্ভ নির্মিত হবে।

প্রতিবেদক : আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ১: ২৫ পিএম,২৮ আগস্ট ২০১৮,মঙ্গরবার
এজি

Leave a Reply