Home / চাঁদপুর / চাঁদপুরে সমন্বিত আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে আলোচনাসভা
চাঁদপুরে সমন্বিত আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে আলোচনাসভা

চাঁদপুরে সমন্বিত আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে আলোচনাসভা

সরকারের উদ্যোগে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সমন্বিত আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে আরসিডিএসের উদ্যোগে মঙ্গলবার চাঁদপুরে আলোচনাসভা ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়।

গভার্নেন্স এডভোকেসি ফোরাম, চাঁদপুরের জেলা প্রচারাভিযান কমিটির সভাপতি রঞ্জিত চন্দ্র রায়ের সভাপতিত্বে আরসিডিএসের স্থানীয় জেলা মিলনায়তনে আলোচনাসভায় বক্তব্য রাখেন প্রফেসর আবুল কালাম আজাদ, নারী নেত্রী ফারজানা আক্তার, ইউপি চেয়ারম্যান ওসমান গনি মোল্লা, অপকার জেলা ম্যানেজার আইরিন সুলতানা, প্রতিবেদন উপস্থাপন করেন আরসিডিএসের নির্বাহী পরিচালক সাদেক সফিউল্লাহ।

বক্তারা বলেন, আমরা মনে করি, সম্প্রতি প্রণীত স্থানীয় সরকার প্রতিষ্ঠান সংক্রান্ত আইনসমূহ পূর্বের তুলনায় অগ্রসর হলেও কিছু অসঙ্গতি, সমন্বয়হীনতা, ওভারল্যাপিং এমনকি সাংঘর্ষিক বিষয়ও রয়ে গেছে। ফলে বিভিন্ন সময়ে স্থানীয় সরকারব্যবস্থা শক্তিশালীকরণে গৃহীত পদক্ষেপগুলোর ধারাবাহিকতা বজায় থাকছে না। সর্বস্তরে স্থানীয় সরকার ব্যবস্থাকে অধিকতর ক্ষমতাশালী ও দায়িত্বশীল করার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন।

বক্তারা বলেন, সরকারের নির্বাচনী অঙ্গীকার ও সুষম উন্নয়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে সরকার ঘোষিত ‘মধ্য আয়ের দেশ’ নিশ্চিত করতে হলে ‘গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও কার্যকর স্থানীয় সরকার’ প্রতিষ্ঠার বিষয়ে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ করা অত্যন্ত জরুরী। পরে গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ নীতি ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের সমন্বিত আইন প্রণয়ন ও বাস্তবায়নের দাবিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বরাবর জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি প্রদান করা হয়। স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. লুৎফর রহমান।

আনোয়ারুল হক, স্টাফ করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ১০:৩৮ অপরাহ্ন, ১৬ ফেব্রুয়ারি ২০১৬, মঙ্গলবার

এমআরআর