Home / চাঁদপুর / চাঁদপুরে শহীদ বুদ্ধিজীবী দিবসে জুমএ্যাপস আলোচনা সভা
DC-Office-Chandpur..-e1ভা পরীক্ষায় অনুপস্থিত ছিল ৬৩ জন। ৭ জন প্রার্থীর প্রয়োজনীয় কাজগপত্রের অভাবে বা বোর্ডে দেখাতে না পারায় তাদের

চাঁদপুরে শহীদ বুদ্ধিজীবী দিবসে জুমএ্যাপস আলোচনা সভা

চাঁদপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ১৪ ডিসেম্বর বেলা সাড়ে ১০ টায় এক জুম এ্যাপস বা ভার্চূয়ালি আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন মান্যবর জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান । শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভায় প্রাণবন্ত জুম অ্যাপসের মাধ্যমে অংশগ্রহণ করেন চাঁদপুরের পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান পিপিএম বার , চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওচমান গনি পাটওয়ারী , জেলা আওয়ামী লীগের সভাপতি নাসির উদ্দিন আহমেদ ভূঁইয়া,সাধারণ সম্পাদক আবুু নঈম পাটওয়ারী দুলাল ও মুক্তিযোদ্ধাহত চাঁদপুরের মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার এম এ ওয়াদুদ ।

আরও বক্তব্য রাখেন সিভিল সার্জন মোহাম্মদ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাস,পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, শাহরাস্তি পৌর মেয়র আব্দুল লতিফ,চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আহসান উল্লাহ,চাঁদপুর প্রাথমিক শিক্ষা অফিসার মো.সাহাবুদ্দিন আহমেদ ও কবি ও ছড়াকার পীযূষ কান্তি বড়ুয়া। বক্তাগণ শহীদ বুদ্ধিজীবী দিবসের নিহত শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তব্য প্রদান করেন।

১৯৭১ সালের আজকের এ দিনের বুদ্ধিজীবী হত্যা দিবসে পাকিস্তানী হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসর ও সহযোগী রাজাকার-আলবদর বাহিনীর নীলনকশা এবং সহযোগিতায় অধ্যাপক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বেশ ক’জন খ্যাতনামা বুদ্ধিজীবীকে একাত্তরের ১৪ ডিসেম্বর বাসা-বাড়ি থেকে ধরে এনে নির্মমভাবে হত্যা করে রায়েরবাজারস্থ ইটভাটার কাছে ফেলে রাখে।

স্বাধীনতার পর ঢাকার রায়েরবাজারস্থ ওই জায়গাটি ‘বধ্যভূমি’ হিসেবে সর্বমহলে পরিচিতি পেয়ে আসছে। আজ সেই শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উদ্যাপন উপলক্ষে সরকারের নির্দেশনা অনুযায়ী চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্র্রহণ করে। যে সব বুদ্ধিজীবী ,সাহিত্যিক, সাংবাদিকদেরকে পাকাহানা ও এদেশীয় দোসররা হত্যা করেছে বক্তাগণ তাদেঁর প্রতি গভীর শ্রদ্ধা জানান ।

আবদুল গনি , ১৪ ডিসেম্বর ২০২০