Home / চাঁদপুর / চাঁদপুরে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদন
chandpur-lake
চাঁদপুর লেকের সম্পাদিত ফাইল ছবি

চাঁদপুরে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদন

শিক্ষা একটি জাতির মেধা বিকাশের অন্যতম মাধ্যম। উচ্চ শিক্ষা অর্জনে চাঁদপুরে শিক্ষার্থীদের যোগ্যতার তুলনা হয় না। চাঁদপুরের মাটিতে অনেক মেধাবী শিক্ষার্থীর জন্ম। কিন্তু দুর্ভাগ্য ছিলো চাঁদপুরে নেই কোন বিশ্ববিদ্যালয়।

তাই মেধাবী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহনে ছুটে যেতেন ঢাকা নয়তো দেশের অন্যান্য বিদ্যাপিঠে। তাছাড়া চাঁদপুর থেকে ৭০ কিঃ মিঃ দূরে কুমিল্লায় একটি বিশ্ববিদ্যালয় থাকায় চাঁদপুরে এক বৃহৎ অংশের শিক্ষার্থী উচ্চ শিক্ষা গ্রহণে বেগ পেতে হতো।

এবার চাঁদপুরে মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

জানা যায়, জানুয়ারি ২০১৫ এর প্রথম পক্ষের পাক্ষিক গোপনীয় প্রতিবেদনে মন্ত্রিপরিষদ বিভাগের আলোচনায় উঠে আসে চাঁদপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধান মন্ত্রীর অনুমোদনের বিষয়টি।

No automatic alt text available.

সেখানে উল্লেখ করা হয়,” চাঁদপুর একটি নদী মাতৃক জেলা। শিক্ষা, যোগাযোগ এবং অর্থনৈতিক দিক দিয়ে অগ্রসর জেলা চাঁদপুর। মোট জনসংখ্যা ২.৪ মিলিয়ন।শিক্ষার হার ৬৮%। চাঁদপুর জেলা সদর হতে কুমিল্লার দূরত্ব ৭০ কিঃ মিঃ। চাঁদপুর জেলা ছাড়া ও নিকটস্থ লক্ষীপুর ও শরীয়তপুর জেলার উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী চাঁদপুর জেলার শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা লাভ করে। উক্ত জেলায় উচ্চ শিক্ষা লাভের প্রতিষ্ঠান না থাকায় বিপাকে পড়তে হয় মেধাবী শিক্ষার্থীদের। এজন্যে পরীক্ষা-নিরিক্ষা পূর্বক চাঁদপুর জেলায় একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়টি বিবেচনা করতে শিক্ষা মন্ত্রনালয়কে নির্দেশনা দেয়া যেতে পারে।’

পরে প্রস্তাবটি প্রধানমন্ত্রী অনুমোদন করেন।

শিক্ষা মন্ত্রনালয়ের উপসচিব মোঃ শাফায়াত মাহবুব চৌধুরীর সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ঘোষণাটি উঠে আসে।

বিষয় জনসাধারণের জানার জ্ঞাতার্থে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুলে ধরে জেলা প্রশাসনের ফেসবুক পেইজ। এছাড়া অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল হাই ও তার নিজ ফেসবুক ওয়ালে বিষয়টি প্রকাশ করেন।

No automatic alt text available.

অতিরিক্ত জেলা প্রশাসকের সাথে আলাপকালে জানা যায়, ‘মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন চাঁদপুরবাসীর জন্য এটি একটি সুসংবাদ। নববর্ষ যখন চারদিকে নতুনকে বরণে ব্যস্ত ঠিক তখন চাঁদপুরের মানুষ ও দুটি সুখের সংবাদ পেলো প্রথমটি একটি মেডিকেল কলেজ ও দ্বিতীয়টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন।’

চাঁদপুরবাসীর যেনো সুখের সংবাদের অভাব নেই। উন্নয়নের ছোঁয়ায় চাঁদপুর এখন মুখরিত। চাঁদপুরবাসী বিশ্বাস করেন অচিরেই অনুমোদিত বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের কাজ শুরু হোক।

মেঘনা পাড়ের মানুষের দীর্ঘদিনের লালিত স্বপ্নের বাস্তবায়ন হতে চলেছে এটি যেমন খুশির তেমনি অনেকেই বলেন এসব গুরুত্বপূর্ণ স্থাপনা চাঁদপুর শহরেই যেনো গড়ে উঠে। জেলা শহরে স্থাপনা গুলো নির্মিত হলে পুরো জেলার মানুষই এর সুবিধা ভোগ করতে পারবে।

রিফাত কান্তি সেন
আপডেট, বাংলাদেশ সময় ৩: ০৩ এএম, ১৪ এপ্রিল ২০১৭, শুক্রবার
ডিএইচ

Leave a Reply