Home / চাঁদপুর / চাঁদপুরে বৈশাখী হাওয়ায় ইলিশের সাথে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি
চাঁদপুরে বৈশাখী হাওয়ায় ইলিশের সাথে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি

চাঁদপুরে বৈশাখী হাওয়ায় ইলিশের সাথে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি

বাংলা নববর্ষের প্রথম মাস বৈশাখ। পহেলা বৈশাখ আসতে আরো ক’দিন বাকি। এ বাংলা নববর্ষকে বরণ করে নিতে বৈশাখের প্রথম দিনে পান্তা ইলিশ খাওয়া বাঙালির সংস্কৃতিতে রূপ নিয়েছে। পান্তা ইলিশ ছাড়া যেন বাঙালির বৈশাখই হয় না। আর এ রেওয়াজ এখন দেশের সব অঞ্চলে। এ সুযোগকে কাজে লাগাচ্ছেন এক শ্রেণীর অসাধু ব্যবসায়ীরা। বৈশাখকে কেন্দ্র করে ইতোমধ্যেই প্রতিটি ইলিশের দাম ৫০০-৬০০ টাকা বেড়ে গেছে। সামনে আরও দাম বাড়বে বলেও জানান খুচরা ব্যবসায়ীরা। এ চিত্র শুরু হয়ে যায় অনেকটা চৈত্রের মাঝামাঝি থেকেই। আর এ জাতীয় বৈশাখী বা রমজানকে উপলক্ষ করেই বেড়ে যায় বিভিন্ন নিত্য পণ্যের দাম। সবচেয়ে বেশি অসুবিধায় পড়েন সীমিত আয়ের মানুষগুলো।

এদিকে প্রতিদিনই বাড়ছে নিত্যপণ্যের দাম। দিন দিন অস্থির হয়ে উঠছে বাজার। ক্রেতাদের নাভিশ্বাস নেমে আসছে। গত ক’মাস ধরে চাল, ডাল, পেঁয়াজ, চিনিসহ রোজায় ব্যবহৃত সব পণ্যের দাম বাড়ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সবজি ও মাছের দাম। ডালের দামও বেড়েই চলছে। রমজান মাস ঘনিয়ে আসায় ব্যবসায়ীরা ধাপে ধাপে এসব পণ্যের দাম বাড়াচ্ছেন বলে অভিযোগ সাধারণ ক্রেতাদের।

ক্রেতারা জানান, একবারে অতিরিক্ত দাম বাড়ালে ক্রেতাদের মধ্যে এর বিরূপ প্রভাব পড়বে, তাই ব্যবসায়ীরা ধাপে ধাপে দাম বাড়াচ্ছেন। ক্রেতাদের অভিযোগ, ব্যবসায়ীদের কাছে তারা জিম্মি হয়ে পড়ছেন। সাধারণ ক্রেতাদের কথা কেউ শোনে না বলেও আক্ষেপ জানান তারা।

বাজার করতে আসা আক্ষেপ করে বলেন, বৈশাখ ও রমজান পর্যন্ত নিত্যপণ্যের দাম আর কমবে না বরং আরও বাড়বে।

চাদপুর জেলার ইলিশের সবচেয়ে বড় বাজার বড় স্টেশন মাছঘাট ঘুরে দেখা গেছে, গত এক সপ্তাহের তুলনায় গতকাল বেশ ক’টি পণ্যের দাম বেড়েছে। এর মধ্যে বেশি বেড়েছে ইলিশের দাম। ৫০০-৬০০ গ্রাম ইলিশের দাম এখন ৭০০ থেকে ১ হাজার টাকা, যা আগে ৪০০-৫০০ টাকা দরে বিক্রি হতো। আর ৭০০-৭৫০ গ্রাম ইলিশের দাম বর্তমানে ১২০০-১৩০০ টাকা, যা আগে ৭০০-৮০০ টাকা দরে বিক্রি হতো।

দাম বাড়ার কারণ জানতে চাইলে খুচরা ব্যবসায়ীরা জানান, আড়তে ইলিশ পাওয়া যাচ্ছে না। পহেলা বৈশাখ উপলক্ষে অধিকাংশই ফ্রিজিং করা হচ্ছে। আর যা ছাড়া হচ্ছে তার দাম আগের তুলনায় অনেক বেশি ধরছেন আড়তদাররা। আড়তদারদের সাথে কথা বলে জানা যায় মাছ নদীতে কম পড়লে দাম একটু বেশি তো হবেই তা ছাড়া পহেলা বৈশাখ উপলক্ষে ইলিশের বাড়তি একটা চাহিদা থাকে এ কারণে অনেক ব্যবসায়ীরা মাছটা সংরক্ষণ করে রাখেন একটু বেশি দামের আশায়। তাই খুচরা বাজারে বেশি দামে বিক্রি করতে হচ্ছে।

এ ব্যাপারে একজন মাছ ব্যাবসায়ী বলেন, ‘আমরা তো এদিনটির জন্যেই অপেক্ষায় থাকি সারা বছর এখন একটু ব্যবসা না করলে আর কখন করমু।’

এদিকে গত সপ্তাহের তুলনায় মসুরের ডাল কেজিপ্রতি বেড়েছে ১০ টাকা। বাজার ঘুরে দেখা গেছে, দেশি মসুরের ডাল ১৬০ আর আমদানিকৃত ১৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া চিনি, চাল, লবণ, পেঁয়াজ, সবজি আগের মতো চড়াদামেই বিক্রি হচ্ছে। কিছু সবজির দাম ৫-১০ টাকা বেড়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, টমেটো ৫০ টাকা, কাঁচামরিচ ৮০, ধনে পাতা ১২০, শিম ৬০, করলা ৬০, পটোল ৬০, ঢেঁড়স ৫০, চিচিঙ্গা ৪০ ও জিঙ্গা ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। পেঁপে ২৫-৩০ ও মানভেদে বেগুন ৫০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ ৩২ ও আমদানিকৃত পেঁয়াজ ২৪-২৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি রসুন ৯০-১০০ ও আমদানি করা রসুন ১৯৫-২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। প্রতিকেজি আলু বিক্রি হচ্ছে ১৮-২০ টাকায়। আর ফার্মের মুরগির ডিমের হালি ৩৪ টাকা, হাঁসের ডিমের হালি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এ ছাড়া ব্রয়লার মুরগির প্রতি কেজি ১৬৫, গরুর মাংস ৪৫০ ও খাসি ৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

চাঁদপুরে বৈশাখী হাওয়ায় ইলিশের সাথে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি

About The Author

মাজহারুল ইসলাম অনিক

||আপডেট: ০৬:৩২  অপরাহ্ন, ১১ এপ্রিল ২০১৬, সোমবার

চাঁদপুর টাইমস /এমআরআর

Leave a Reply