Home / চাঁদপুর / চাঁদপুরে বৈদেশিক রেমিট্যান্স অর্জন ১হাজার ৪শ’ ১৪ কোটি টাকা
চাঁদপুরে বৈদেশিক রেমিট্যান্স অর্জন ১হাজার ৪শ’ ১৪ কোটি টাকা

চাঁদপুরে বৈদেশিক রেমিট্যান্স অর্জন ১হাজার ৪শ’ ১৪ কোটি টাকা

বৈদেশিক শ্রমবাজারে জেলার প্রবাসী সংখ্যা ২লাখ ১৫ হাজারচাঁদপুর জেলার তফসিলি ব্যাংকগুলোতে বৈদেশিক রেমিট্যান্স অর্জন ১হাজার ৪শ ১৪ কোটি টাকা। এসব অর্থ দেশের সাথে বিভিন্ন শ্রম বাজারের দেশগুলোতে বিদ্যমান এমন বাংলাদেশীরাই এসব অর্থ জেলার বিভিন্ন তফসিলি ব্যাংকগুলোতে প্রেরণ করে থাকে।

চাঁদপুর জেলায় সোনালী জনতা, অগ্রণী ও কৃষি ব্যাংকের ৮২টি শাখার মাধ্যমে বিভিন্ন অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানের মাধ্যমে জেলায় ওই অর্থ এসেছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ওয়েস্টার্ণ ইউনিয়ন, আইএমই, মার্চেন্ট্রেড, মানি ট্রান্সফার, এক্সপ্রেস মানি, স্টক এক্সচেঞ্জ ইত্যাদি প্রতিষ্ঠানগুলো বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে বৈদেশিক অর্থের দ্রুত লেনদেন করে আসছে।

সোনালী ব্যাংকের একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে জানান, কোনো এক প্রবাসী টাকা পাঠানোর ১১ সেকেন্ডের মধ্যে ওই পাঠানো অর্থ তার গ্রাহককে প্রদান করতে সক্ষম। তবে কোনো কোনো জটিলতার জন্যে ২৪ ঘণ্টার মতো সময় লাগতে পারে। এর বেশি নয়।

এদিকে প্রবাসী কল্যাণ, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জেলাস্থ জেলা কমসংস্থান ও জনশক্তি চাঁদপুর কার্যালয়ে দেয়া এক তথ্যে জানা যায়, চাঁদপুর জেলায় ৮ উপজেলায় বর্তমানে ২ লাখ ১৫ হাজার ১শ’ ২১জন বৈধ প্রবাসী রয়েছে। শ্রমনির্ভর মধ্যপ্রাচ্যসহ যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশে বতমানে বাংলাদেশে শ্রম বাজার রয়েছে। জেলার বৈধ ওই প্রবাসীরা এসব অর্থ তাদের নিকটতম আত্মীয়স্বজনদের কাছে প্রেরণ করে থাকে। এসব অর্থ জেলার ব্যাংকগুলোসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ে ব্যাপক ইতিবাচক প্রভাব রেখে আসছে। এছাড়াও নিজদের আর্থিক অবস্থার উন্নয়নতো ঘটছেই।

সোনালী ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৮৫ কোটি ৪ লাখ ৯১ হাজার টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংক জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ৪৩ কোটি ৫২ লাখ টাকা, জনতা ব্যাংক জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৪শ ৫৮ কোটি ৯০ লাখ পাকা, অগ্রণী ব্যাংক জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৫৫৮ কোটি টাকা এবং এককভাবে ইসলামী ব্যাংক বাংলাদেশ চাঁদপুর শাখা গত অক্টোবর পর্যন্ত ২শ ৬৮ কোটি ৬৪ লাখ টাকা বৈদেশিক রেমিটেন্ট অর্জন করেছে।

আবদুল গনি

 

|| আপডেট: ০৭:২০ পিএম,০১ নভেম্বর ২০১৫, রোববার

এমআরআর