Home / চাঁদপুর / চাঁদপুরে বিশিষ্টজনদের ফেইসবুক আইডি হ্যাক করে প্রতারণার চেষ্টা
Frod-Case

চাঁদপুরে বিশিষ্টজনদের ফেইসবুক আইডি হ্যাক করে প্রতারণার চেষ্টা

চাঁদপুরে এবার অভিনব কায়দায় প্রতরণার ফাঁদ পেতেছে একটি চক্র। তারা জেলায় কর্মরত পুলিশ, রাজনতিবীদ, সুশিল সমাজসহ বিশিষ্ট জনের ফেইসবুক আইডি হ্যাক টাকা চাইছে।

এই প্রতারণার জন্য প্রতারকচক্র উল্লেখিত ব্যক্তির ফেইসবুক ম্যাসেঞ্জর থেকে তার পরিচিতজনদের কাছে ম্যাসেজ পাঠিয়ে জরুরী ভিত্তিতে বিকাশের মাধ্যমে টাকা চাইছে।

এরইমধ্যেই চাঁদপুর সদর মডেল থানার ইন্সপেক্টর মনির আহম্মেদ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি, জেলা মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌ. মো. দেলোয়ার হোসেনের স্ত্রী ফাতেমা হোসেনসহ বেশ কয়েক জনের ফেইসবুক আইডি হ্যাক করে টাকা চাওয়ার হয়েছে। তাদের আইডি থেকে পরিচিতদের মেসেজ পাঠানো হচ্ছে ‘ জরুরি ২০০০ টাকা বিকাশ করতে পারবে, আমার খুব প্রয়োজন, বিকেলে পাঠিয়ে দিবো’। তবে এখনও পর্যন্ত প্রতারক চক্রের এমন ফাঁদে কেউ পারা দিয়েছেন বলে খবর পাওয়া যায়নি।

খোঁজ নিয়ে জানা যায়, ১লা মে চাঁদপুর মডেল থানার ইন্সপেক্টর মনির আহম্মেদের ফেসবুক আইডি হ্যাক করে বিভিন্ন জনের কাছে ম্যাসেঞ্জারে বিকাশের মাধ্যমে টাকা চেয়ে বার্তা পাঠানো হচ্ছে। রাত ৯টা ২৬ মিনিটে চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি সোহেল রুশদীর নিকট ওই আইডি থেকে জরুরী ভিত্তিতে দুই হাজার টাকা চেয়ে একটি বার্তা পাঠানো হয়। ২ মে সকাল ১০টায় টাকা ফেরত দেয়া হবে বলে ম্যাসেজে বলা হয়েছে। সাথে সাথে বিষয়টি মডেল থানার ইন্সপেক্টর মনির আহম্মেদের সাথে মুঠোফোনে (০১৮১২৮৭০২৪২) যোগাযোগ করা হলে তিনি জানান, সম্ভবত আমার ফেসবুক আইডি হ্যাকড করা হয়েছে। আমার অনেক আতœীয়-স্বজন ও পরিচিতিজনকে ওই আইডি থেকে আমার নাম দিয়ে টাকা চেয়েছে। একটি প্রতারকচক্র এই কাজ করছি বলে মনে হয়। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে। এ ব্যাপারে কেউ যাতে প্রতারিত না হয় সে জন্য আমার পক্ষ থেকে অনুরোধ করা হলো । তিনি এ ব্যাপারে কিছু জানতে হলে তার মোবাইলে যোগাযোগ করতে বলেন।

এছাড়াও চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল ইসলাম নাজিম দেওয়ানের ফেউসবুক আইডি হ্যাক করে একই কায়দায় বিভিন্ন জনের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা চাওয়া হয়েয়ে। এ বিষয়ে সকলকে সতর্ক থাকা এবং কোনো প্রকার টাকা না দেওয়ার জন্য নুরুল ইসলাম নাজিম দেওয়ান অনুরোধ জানিয়েছেন।

এদিকে বিষয়টি নিয়ে সংবাদ করার প্রস্তুতির সময় খোদ প্রতিবেদকের ফেউসবুক ম্যাসেঞ্জারে টাকা চাওয়া হয়। ২ মে বুধবার দুপুরে জেলা মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌ. মো. দেলোয়ার হোসেনের স্ত্রী ফাতেমা হোসেনের ফেইসবুক আইডি থেকে প্রতিবেদকের ম্যাসেঞ্জারে ২ হাজার টাকা চেয়ে একটি বার্তা পাঠানো হয়।

এসময় প্রতারকচক্রকে চিহ্নিত করতে প্রতিবেদক বেশ কিছু মেসেজ আদান-প্রদান করে কোন নাম্বারে টাকা দিবে জানতে চায়। তখন প্রতারকচক্র বাংলালিং এর একটি বিকাশকরা পার্সনাল নাম্বার দেয়।

যার মোবাইল নং ০১৯৫৯৬৭৫৯২৬। প্রতারণার বিষয়ে টের পেয়ে প্রতিবেদক ওই নাম্বারে ফোন করলে অপরপ্রান্ত থেকে ফোন রিসিভ করা হয়নি।

এরপর এ বিষয়ে প্রকৌশলী মো. দেলোয়ার হোসেনের সাথে কথা হলে তিনি জানান, আমার কাছে আরো বেশ কয়েকজন ফোন করেছে। একটি চক্র তার স্ত্রীর আইডি হ্যাক করে প্রতারণার চেষ্টা করছে। তিনি সকলকে সতর্ক থাকার অনুরোধ জানান।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Leave a Reply