Home / চাঁদপুর / চাঁদপুরে পৌনে তিন লাখ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে
চাঁদপুরে পৌনে তিন লাখ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে

চাঁদপুরে পৌনে তিন লাখ ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়েছে

চাঁদপুর জেলায় শনিবার (১০ ডিসেম্বর) পূর্ব ঘোষণা অনুযায়ী পৌনে তিন লাখ শিশু ও বয়স্ককে ভিটামিন এ ক্যপসুল খাওয়ানো হয়েছে।

জেলার স্বাস্থ্য বিভাগ চাঁদপুর টাইমসকে এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য বিভাগের তথ্যানুযায়ী দু’ক্যাটাগরিতে মোট ২ লাখ ৯২ হাজার ৫৫ জনকে ভিটামিন এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে। লক্ষ্যমাত্রা ছিলো ২ লাখ ৯৭ হাজার ৩শ’ ৩২।

স্বাস্থ্য বিভাগ জানায়, ভিটামিন ‘এ’ শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে। শিশুর শারীরিক বিকাশে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। তাই ৬-১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

শনিবার জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানোর টার্গেট ছিলো ৩২ হাজার ৪শ ৬৮ জনকে। এরমধ্যে খাওয়ানো হয় ৩১ হাজার ৫৫ জন শিশুকে। এতে লক্ষ্যমাত্রা সফল হয়েছে শতকরা ৯৭ ভাগ।

১২ থেকে ৫৯ মাস বয়সী খাওয়ানোর লক্ষ্যমাত্রা ছিলো ২ লাখ ৬৪ হাজার ৮শ ৬৪ জনকে। খাওয়ানো হয়েছে ২ লাখ ৬১ হাজার জনকে। এতে লক্ষ্যমাত্রা সফল হয়েছে শতকরা ৯৮ ভাগ।

এর আগে শনিবার সকালে কালীবাড়ি শপথ চত্বর এলাকায় এর আন্ষ্ঠুানিক উদ্বোধন করেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডাঃ মো. সাইফুর রহমান, সিভিল সার্জনের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. আশরাফ আহমেদ চৌধুরী, পৌর সচিব আবুল কালাম, মহিলা কাউন্সিলর ফরিদা ইলিয়াস প্রমুখ।

চাঁদপুর টাইমস রিপোর্ট: আপডেট, বাংলাদেশ সময় ১১ : ৫৯ পিএম, ১০ ডিসেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply