Home / চাঁদপুর / চাঁদপুরে জনবিচ্ছিন্ন বাম রাজনীতি
চাঁদপুরে জনবিচ্ছিন্ন বাম রাজনীতি

চাঁদপুরে জনবিচ্ছিন্ন বাম রাজনীতি

মাঝে মাঝে চাঁদপুরে গণফোরাম, বাসদ ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টিসহ আরো দু’একটি সংগঠন মিছিল-মিটিং করতে দেখা যায়। তবে নেতাকর্মী সংকটে এসব দলগুলোর জেলা কমিটি থাকলেও নেই উপজেলা কমিটি। ইউনিয়ন কমিটি তো নেই’ই। অঙ্গ ও সহযোগী সংগঠনের অবস্থা তো আরো করুণ। দিন-দিনই বাম দলগুলো জেলার জনগণের আস্থা অর্জনে পিছিয়ে পড়ছে।

চাঁদপুরের রাজনীতিতে সামজতান্ত্রিক ধারার বাম দলগুলোর অবস্থান অনেকটাই কাগজ-কলমে। মাঠপর্যায়ে জনপ্রিয়তা অর্জন করতে ব্যর্থ হওয়ায় দল হিসেবে তারা সাধারণ মানুষের কাছে অনেকটাই জনবিচ্ছিন্ন হয়ে পড়ছে। জেলার বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে মাঝে-মাঝে দেখা মিললে সচরাচর মাঠ পর্যায়ে তাদের পাওয়া যায় না। ফলে কালে-ভদ্রে চাঁদপুরের রাজনীতির মাঠে সরব হয় বাম নেতারা।

এক সময় চাঁদপুরে নদী ভাঙনরোধ ও পরিবেশ রক্ষার দাবি নিয়ে বাম ধারার দলগুলো সোচ্চার থাকতে দেখা গেলেও বর্তমানে তা অনেকটাই সীমিত হয়ে পড়ছে। তবে অন্য দলের উপর ভর করে, আর নিজেদের চাঁদার টাকায় খুঁড়িয়ে-খুঁড়িয়ে চলতে দেখা যায় এসব দলগুলোকে।

অপরদিকে মাঝে মাঝে চাঁদপুরে গণফোরাম, বাসদ ও বাংলাদেশ কমিউনিস্ট পার্টিসহ আরো দু’একটি সংগঠন মিছিল-মিটিং করতে দেখা যায়। তবে নেতাকর্মী সংকটে এসব দলগুলোর জেলা কমিটি থাকলেও নেই উপজেলা কমিটি। ইউনিয়ন কমিটি তো নেই’ই। অঙ্গ ও সহযোগী সংগঠনের অবস্থা তো আরো করুণ। দিন-দিনই বাম দলগুলো জেলার জনগণের আস্থা অর্জনে পিছিয়ে পড়ছে।

জেলা গণফোরামের সভাপতি অ্যাড. সেলিম আকবর জানান, ২০১২ সালের ডিসেম্বরে জেলা সম্মেলনের মধ্য দিয়ে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয় গণফোরামের। তিনি সভাপতি এবং সেক্রেটারি নির্বাচিত হন নজরুল ইসলাম বাবুল। এছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে মহিলা গণফোরাম, যুব গণফোরাম, শ্রমিক গণফোরামের কার্যক্রম রয়েছে চাঁদপুরে। মতলব উত্তর উপজেলা ছাড়া ৭ উপজেলায় গণফোরামের কমিটি আছে।

অপরদিকে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কার্যক্রম তেমন চোখে না পড়লেও জেলা কমিটিসহ বেশ ক’টি উপজেলায় কাজ করছে দলটি। বর্তমান জেলা কমিটি ২০১২ সালের ২৫ আগস্ট হলেও মাঠে তাদের দেখা যায় না। দলটির জেলা সভাপতির দায়িত্বে রয়েছেন মনিষা চক্রবর্তী এবং সাধারণ সম্পাদক জাকির হোসেন মিয়াজী।

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির অঙ্গ ও সহযোগী সংঘঠন হিসেবে জেলা যুব ইউনিয়নের সভাপতি জাহাঙ্গির হোসেন ও সাধারণ সম্পাদক জয় শঙ্কর দে। সভাপতি জাহাঙ্গির জানান, ২০১৩ সালের ১৯ এপ্রিল জেলা সম্মেলনের মধ্য দিয়ে জেলা যুব ইউনিয়নের কার্যক্রম গতিশীল করা হয়। জনমত তৈরিতে তারা সক্রিয় রয়েছে। এছাড়া সমাজতন্ত্র মতবাদে জনমত তৈরিতে যুব ইউনিয়ন বেশ তৎপর রয়েছে।

তিনি আরো জানান, বর্তমানে ৩ উপজেলা ছাড়া বাকি উপজেলাগুলোতে যুব ইউনিয়ন কাজ করছে। তবে তাদের সাথে বাসদের রাজনৈতিক মিত্রতা রয়েছে।

এদিকে কেন্দ্রিয় বাসদের সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামানের জন্মস্থান ফরিদগঞ্জ হলেও তাকে ওই উপজেলার মানুষ’ই ঠিকমত চিনে না। ফলে জেলার রাজনীতিতে সম্পৃক্ততা না থাকায় বাসদ নামের রাজনৈতিক দলের কার্যক্রম তেমন একটা চোখে পড়ছে না। তবে দলটির পূর্ণাঙ্গ কমিটি রয়েছে চাঁদপুরে।

চাঁদপুরে আ’লীগ, বিএনপি ও জামায়াতের রাজনৈতিক জনপ্রিয়তার দাপটে বাম দলগুলো অনেকটাই জনবিচ্ছিন্ন বলে অভিমত দিয়েছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে জেলার শিল্প-সাংস্কৃতিক কর্মকাণ্ডে বাম মতাদর্শের বেশ কিছু কর্মীদের সরব উপস্থিতি দেখা গেলেও তাদের ব্যক্তিগত জনপ্রিয়তা না থাকায় সাধারণ মানুষের কাছে তাদের গ্রহণযোগ্যতা নেই বললেই চলে।

রেজাউল করিম

|| আপডেট: ০৮:০৬ পিএম,২৫ অক্টোবর ২০১৫, রোববার

 এমআরআর