Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে চার মাসে ৫শ’কোটি টাকা র‌্যামিটেন্স
taka Note
প্রতীকী

চাঁদপুরে চার মাসে ৫শ’কোটি টাকা র‌্যামিটেন্স

চাঁদপুরের ৪ তফসিলী ব্যাংকের র‌্যামিটেন্স অর্জন ৫শ’ ৯ কোটি ১০ লাখ টাকা । চাঁদপুরের বিদেশে অবস্থানরত প্রবাসীরা ৪ মাসে ওই অর্থ বিভিন্ন অর্থলগ্নী প্রতিষ্ঠানের মাধ্যমে প্রেরণ করেছ্।ে এগুলির মধ্যে রয়েছে – মানি ট্রান্সফার, ওয়েস্টার্ন ইউনিয়ন, এক্সপ্রেস, মানিগ্রাম ইত্যাদি।

সারাদেশের ন্যয় চাঁদপুর জেলাও বৈদেশিক রেমিট্যান্স অর্জনের ক্ষেত্রে পিছিয়ে নেই। চাঁদপুরের ৮টি উপজেলার অধিকাংশ পরিবারের দু’একজন পুরুষ সদস্য প্রবাসে থেকে পরিবার ব্যয়ভার বহন করছেন।

চাঁদপুরে তফসিলী ব্যাংক সূত্রে চাঁদপুর জেলার ১ লাখ ১৫ হাজার বৈধ প্রবাসী বিদেশে কর্মরত রয়েছেন।
এদের অনেকেই রয়েছে মধ্যাপ্রাচের দেশগুলোতে। সুখে-দু:খ মিলিয়ে তাদের অবস্থান বর্তমানে দুবাই ও সৌদিতে রয়েছে। তবে দীর্ঘদিন এসব দেশগুলোতে ভিসা পদ্ধতি বন্ধ থাকায় চাঁদপুরের প্রবাসীর সংখ্যাটা তুলনামূলক না বাড়লেও অবস্থান আগের তুলনায় বেশ শক্তিশালী।
এদের অনেকে প্রবাসে থেকে চাঁদপুর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনে রয়েছেন। ইতোমধ্যে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে রয়েছে প্রবাসীদের নিয়ে ‘প্রবাসী চাঁদপুরবাসী’ নামের একটি গ্রুপ পেজ রয়েছে।
সেখানে চাঁদপুরের অনেক প্রবাসী তাদের সুখ-দু:খের কথা শেয়ার করেন। তাদের সবার আকাংখা প্রবাসে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সব জেলার চেয়ে চাঁদপুরের লোকজন বেশি থাকুক এটাই তারা চায়।
কিন্তু ভিসা বন্ধ থাকায় তারা তাদের চাঁদপুরের বাসিন্দাদের মধ্য থেকে অনেক নিকটাত্মীয়দের নিতে পারছেন না বলে জানিয়েছেন। তবে ভিসা খুলে গেলে, চাঁদপুরের অনেক যুবক মধ্যপ্রাচ্যে পাড়ি দিতে পারবেন। তখন সারাদেশের মধ্যে চাঁদপুর জেলা রেমিট্যান্স অর্জনে শীর্ষে থাকার সম্ভাবনা রয়েছে।
এদিকে চাঁদপুরে ব্যাংকগুলির আঞ্চলিক কার্যালয় সূত্রে মতে, সোনালী ব্যাংকের ২০ শাখায় জানুয়ারি হতে এপ্রিল পর্যন্ত র‌্যামিটেন্স এসেছে -৩৬ কোটি ৬৬ লাখ টাকা।

জনতা ব্যাংকের ১৫ শাখায় র‌্যামিটেন্স এসেছে -১৬৯ কোটি ৫৫ লাখ টাকা।

অগ্রণী ব্যাংকের ১৭ শাখায় র‌্যামিটেন্স এসেছে -২১৩ কোটি ৩১ লাখ টাকা।

কৃষি ব্যাংকের ২৭ শাখায় র‌্যামিটেন্স এসেছে ৮৯ কোটি ৫৮ লাখ টাকা র‌্যামিটেন্স অর্জিত হয়েছে।
অগ্রণী ব্যাংকের একজন কর্মকর্তা বলেন ,বিদেশি যে কোনো এজেন্সীর মাধ্যমে শ্রমজীবীরা টাকা পাঠানো মাত্রই ব্যাংক গ্রাহককে টাকা প্রদান করতে পারে।

চাঁদপুরের প্রবাসীরা মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে শ্রমে মাধ্যমে অর্থ উপার্জন করে তা প্রেরণ করে ।

জেলা কর্মসংস্থান ব্যুরো ও জনশক্তি কার্যালয় সূত্রমতে , চাঁদপুরের ৮ উপজেলার ১ লাখ ১৫ হাজার বৈধ প্রবাসী রয়েছে ।

]আবদুল গনি[

: আপডেট, বাংলাদেশ সময় ৪:৫৫ পিএম, ১৯ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply