Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে এবার ১ হাজার ১শ মে.টন ডাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ
Mugg
ফাইল ছবি

চাঁদপুরে এবার ১ হাজার ১শ মে.টন ডাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ

চাঁদপুর জেলায় চলতি অর্থবছর এ বছরের মৌসুমে মসুর, খেসারি,মাসকলাই ও মুগ উৎপাদন লক্ষ্যমাত্রা হচ্ছে ১ হাজার ১শ ৯৭ মে.টন এবং চাষাবাদ হচ্ছে ১ হাজার ৪৬ হেক্টর জমিতে ।

প্রাপ্ত চাঁদপুর কৃষি অধিদপ্তরের তথ্যে জানা গেছে, ২০১৯-২০ রবি ফসলের আবাদ ও উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণে মসুর ডালের আবাদ লক্ষ্যমাত্রা ৩৫০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৪৭২ মেট্রিক টন।

খেসারি ডালের আবাদ ২৮২ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ৩৮০ মে. টন। মাসকলাই ডালের আবাদ ২৪০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১৫০ মে. টন। মুগডালের চাষাবাদ লক্ষ্যমাত্রা ১৫০ হেক্টর এবং উৎপাদন লক্ষ্যমাত্রা ১৯৫ মে.টন।

চাঁদপুর কৃষি সম্প্রসারণ বিভাগের একজন কৃষিবিদ জানান,‘আবহাওয়া অনুকূল থাকলে অন্যান্য বছরের ন্যায় এবছরও চাঁদপুরে মসুর,খেসারি,মাসকলাই ও মুগ ডালের আবার উৎপাদন ও লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

কৃষি বিভাগের সূত্রে জানা গেছে , চাঁদপুরের পশ্চিম অঞ্চলের এগারটি বিচ্ছিন্ন চরাঞ্চলে প্রচুর পরিমাণে মুগ, খেসারি ও কলাই এর চাষ হয়ে থাকে। বিশেষ করে হাইমচরের মধ্যচর, ঈশানবালা, চাঁদপুর সদরের ফতেংজঙ্গপুর, ইব্রাহিমপুর, রাজরাজেশ্বরের জাহাজমারা, কল্যাণপুরের আমানুল্লাপুর, বিষ্ণুপুর, লালপুুর,মতলবের চর কাশিম ,বোরোচর , জহিরাবাদ, চরইলিট ও নদী তীরবর্তী এলাকা গুলোতে এসব ডালের চাষাবাদ হয়ে থাকে।

চাষিরা এসব চাষাবাদ করে লাভবান হচ্ছে। বাজার মূল্য এসব ডালের খুবই চাহিদা রয়েছে এবং সাধারণত দৈনন্দিন জীবনে এসব ডালের প্রয়োজনীয়তা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে বলে ওই কৃষিবিদ জানান।’

আবদুল গনি , ১৩ ডিসেম্বর ২০১৯