Home / স্বাস্থ্য / লিভার সুস্থ রাখতে খান সবুজ শাকসবজি
VEGATABLES
ফাইল ছবি

লিভার সুস্থ রাখতে খান সবুজ শাকসবজি

পিএনএএস জার্নালে প্রকাশিত একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গিয়েছে,সবুজ পাতাযুক্ত খাবার লিভার সংক্রান্ত রোগের আশঙ্কা কমাতে পারে। বিশ্বের জনসংখ্যার ২৫% আজকাল লিভার সংক্রান্ত রোগ লিভার স্টিটোসিস বা ফ্যাটি লিভারে আক্রান্ত। যা বেশিরভাগ ক্ষেত্রেই অতিরিক্ত ওজন ও মদ্যপান থেকে হয়।

মানব শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। এর থেকে নির্গত বাইল রসই ক্ষুদ্রান্ত্রে লিপিড ফ্যাট হজমে সাহায্য করে। পাশাপাশি শরীরের ডিটক্সেও এটি সাহায্য করে। তাই সর্বদা হেলদি ফুড খাওয়া জরুরি।

ক্যারোলিনস্কা ইনস্টিটিউটের এক সমীক্ষায় দেখা গিয়েছে, বেশি পরিমাণে ইনঅর্গ্যানিক নাইট্রেট খেলে লিভারে ফ্যাট জমতে পারে না। এগুলি নানা শাক সবজিতে থাকে।‘হাই ফ্যাট ও চিনির সঙ্গে খাবারে নাইট্রেট গ্রহণ সঙ্গে লিভারে ফ্যাট অনেক কম জমে বলে ম্যাটিয়াস কার্লস্টর্ম নামে এক গবেষক জানান।

সমীক্ষায় প্রকাশিত রিসার্চ অনুযায়ী, শুধু ফ্যাটি লিভারের প্রবণতা কমাই নয়,উচ্চ রক্তচাপ কমা, ইনসুলিন বা গ্লুকোজ থেকে টাইপ টু ডায়াবেটিসের আশঙ্কাও কম থাকে। মানব শরীরের দু’ধরণের লিভার কোষের উপরে পরীক্ষা করে এ সমীক্ষাটি করা হয়েছে।

‘আমাদের মনে হয় এ রোগগুলি একই ধরনের কারণ থেকে ঘটে। অক্সিডেটিভ স্ট্রেস থেকে নাইট্রিক অক্সাইড সিগন্যালিংয়ের সমস্যা হয়। ফলে কার্ডিওমেটাবলিক ব্যবস্থা ক্ষতিগ্রস্থ হয় বলেন কার্লস্টন।

‘আমরা এ বার নাইট্রিক অক্সাইড উৎপাদনের একটা বিকল্প ব্যবস্থা বার করেছি যার মাধ্যমে খাবারে অতিরিক্ত নাইট্রিক অক্সাইড শরীরে প্রবেশ করতে পারে প্রয়োজনীয় বায়োঅ্যাক্টিভ নাইট্রোজেন হিসাবে।’

বার্তা কক্ষ , ১৩ ডিসেম্বর ২০১৯