Home / চাঁদপুর / চাঁদপুরে এবার প্রাথমিক সমাপনিতে অনুপস্থিত ১ ৯১৭ শিক্ষার্থী
primary-Exam
ফাইল ছবি

চাঁদপুরে এবার প্রাথমিক সমাপনিতে অনুপস্থিত ১ ৯১৭ শিক্ষার্থী

চাঁদপুরে এবার সমাপনিতে জেলার ১৫৬ কেন্দ্রে অনুপস্থিত ১ হাজার ৯শ ১৭ পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিকে ১ হাজার ২শ ৪৪ জন এবং ইবতেদায়িতে ৬শ ৭৩ জন ।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং সেল থেকে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.ফরিদ উদ্দিন ২৫ নভেম্বর এ তথ্য চাঁদপুর টাইমসকে জানিয়েছেন ।

প্রাপ্ত তথ্য মতে , চাঁদপুরের ৮ উপজেলায় প্রাথমিকে ১ হাজার ২শ ৪৪ জন । যার হার ৪ % এবং ইবতেদায়িতে ৬শ ৭৩ অনুপস্তিত ছিল । যার হার ১১ % । এর মধ্যে চাঁদপুর সদরে প্রাথমিকে ২শ ৯৭ জন এবং ইবতেদায়িতে ১ শ ৩৫ জন।

হাজীগঞ্জে প্রাথমিকে ১শ ৬০ জন এবং ইবতেদায়িতে ৮৭ জন। কচুয়াতে প্রাথমিকে ১শ ৬২ এবং ইবতেদায়িতে ১শ ১১ জন। শাহরাস্তিতে প্রাথমিকে ৯৩ এবং ইবতেদায়িতে ৬৭ জন। ফরিদগঞ্জে প্রাথমিকে ১শ ৯৯ এবং ইবতেদায়িতে ১ শ ৪৪ জন।

মতলব উত্তরে প্রাথমিকে ১শ ৮ জন এবং ইবতেদায়িতে ৫৭ জন। মতলব দক্ষিণে প্রাথমিকে ১শ ২৬ জন এবং ইবতেদায়িতে ৫২ জন। হা্ইমচরে প্রাথমিকে ৯৯ জন এবং ইবতেদায়িতে ৩০ জন।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো.ফরিদ উদ্দিন এক প্রশ্নের জবাবে বলেন,‘ প্রাথমিক ও গণ শিক্ষা বিভাগের নির্দেশ মতে বছরের মার্চ- এপ্রিলে ৫ম শ্রেণির অধ্যয়নরত শিক্ষার্থীদের তালিকাভূক্তি করা হয় ।এরপর থেকে বদলি, ঝরে গড়া,পরিবারের অজ্ঞতা ও স্বাস্থ্যগত সমস্যার কারণে কোনো কোনো শিক্ষার্থী পরীক্ষায় অনুপস্থিত রয়েছে ।’

তিনি আরো বলেন , ‘তবে অনুপস্থিতির হার বেশি নয় । প্রযোজনীয় নার্সিং এর অভাবে ইবতেদায়ির পরীক্ষার্থীদের বেলায় হতে পারে ।’

প্রসঙ্গত,২০১৯ শিক্ষাবর্ষে চাঁদপুরের সকল উপজেলায় এক ও অভিন্ন নিয়ম-কানুনে স্ব-স্ব উপজেলা প্রাথমিক শিক্ষা বিভাগ সরকারি বিধিমালায় এ পরীক্ষা পরিচালিত হয়।
এবার ১ শ’৫৬ কেন্দ্রে প্রাথমিক-এবতেদায়িতে ৫২ হাজার ৪ পরীক্ষার্থী ৭৩ জন অংশ নিচ্ছে। এর মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনি শিক্ষার্থীর সংখ্যা ৪৫ হাজার ৬শ’১৬ জন এবং ইবতেদায়ি পরীক্ষার্থীর সংখ্যা ৬ হাজার ৮শ’৫৭ জন

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে, চাঁদপুরে ১ হাজার ১ শ’১১ টি প্রাথমিক-এবতেদায়ি প্রতিষ্ঠানের এবারের পরীক্ষার্থীর সংখ্যা ৫২ হাজার ৪শ’৭৪ জন ।

পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে সম্পন্ন করতে বেশ ক’টি সিদ্ধান্ত নেয়া হয় । কর্তব্য পালন করবে এমন শিক্ষকদের তালিকা অনুমোদন, কক্ষ পরিদর্শক নিয়োগ, পরিদর্শন টীম ও মেডিক্যাল টীম গঠন, ফৌজদারি কার্যবিধি জারি আইন-শৃংখলা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ পূর্বের মতই নির্দেশ ছিল ।

পরীক্ষা কক্ষে কোনো পর্যবেক্ষক মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। প্রতি কেন্দ্রে ১ জন কেন্দ্র সচিব, ১ জন হল সুপার, ২ জন পুলিশ ও ৩ জন গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতি ২৫ জন অনুপাতে ১ জন শিক্ষক হল পর্যবেক্ষণের দায়িত্ব পালন করেন ।

জেলার সব উপজেলার সব কেন্দ্রে এক ও অভিন্ন নিয়ম নীতিতে পাবলিক পরীক্ষার মতই এ পরীক্ষা অনুষ্ঠিত হয় ।

আবদুল গনি, ২৭ নভেম্বর ২০১৯