Home / কৃষি ও গবাদি / চাঁদপুরে এবার আমন ধান-চাল ক্রয় হয় নি
rice-...
ফাইল ছবি

চাঁদপুরে এবার আমন ধান-চাল ক্রয় হয় নি

চলতি ২০২০-২১ অর্থবছরের আমন মৌসুমে চাঁদপুর জেলার চাঁদপুর সদর ও শাহরাস্তি উপজেলা থেকে ১৪৪ মেট্রিক টন ধান সরকারিভাবে ক্রয় করার নির্দেশ দেয়া হয়ে ছিল। কিন্ত প্রতি বছরের ন্যায় চলতি আমন মৌসুমে মিলারগণ চুক্তি করতে না আসায় চাঁদপুরে আমন ধান ও চাল ক্রয় হয় নি ।

জেলা খাদ্য নিয়ন্ত্রক,চাঁদপুরের অফিস থেকে ৩১ ডিসেম্বর দেয়া এ তথ্য জানা গেছে ।

জানা গেছে -৭ নভেম্বর থেকে ধান কেনা শুরু এবং ২৮ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত এর কার্যক্রম চলার কথা রয়েছে। এর মধ্যে শাহরাস্তি উপজেলা ৫ মে.টন এবং চাঁদপুর সদর উপজেলায় ৯৩ মে.টন আমন ধান ক্রয় করার সরকারি নির্দেশনা ছিল ।

সরকারি নির্দেশে চাঁদপুরে এবার ২ হাজার ৮ শ ৯৮ মে. টন সিদ্ধ চাল ৬৪, মে.টন আতপ চাল এবং ১৪৪ মেট্রিক টন ধান ক্রয় করার কথা ছিল। সরকারি নির্ধারিত মূল্য কেজি প্রতি ৩৭ টাকা এবং সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল এবং ২৬ টাকা কেজি দরে ধান সংগ্রহ মূল্য নির্ধারণ করে দেয় । ২০২১ সালের ফেব্রুয়ারির ২৮ মাস পর্যন্ত সর্বশেষ সময় রয়েছে।

মিলারগণ ধান-চাল সরবরাহ না চাঁদপুরে আমন সংগ্রহ করা যায় নি বরে জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্রে জানা গেছে । চলতি আমন মৌসুমে সরকার ২৬ টাকা কেজি দরে সরাসরি কৃষকগণ ধানও বিক্রি করছে না। লোকশানের কারণে মিলারগণ এবার সরকারের সাথে ধান-চাল সরবরাহে চুক্তি করতে আসেনি। কৃষকগণ উৎপাদন খরচের মূল্য চেয়ে বাজার না পাওয়ায় সরকারের কাছে ধান-চাল বিক্রি করতেও এগিয়ে আসেনি।

বর্তমান সরকার ১ লাখ মে. টন চাল আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে। এ পর্যন্ত ৫০ লাখ মে.টন দেশে এসে পৌঁছেছে বলে জানা যায়।

আবদুল গনি , ৩১ ডিসেম্বর ২০২০