Home / চাঁদপুর / চাঁদপুরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফলাফল বিপর্যয়
চাঁদপুরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফলাফল বিপর্যয়

চাঁদপুরে উচ্চমাধ্যমিক পরীক্ষায় ফলাফল বিপর্যয়

আপডেট: ০৯:৩৪ অপরাহ্ণ, ০৯ আগস্ট ২০১৫, রোববার

আশিক বিন রহিম ও শরীফুল ইসলাম: |

এবার সারাদেশের ন্যায় চাঁদপুরে এবারের এইচএসসি উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল অসন্তোষজনক হয়েছে জেলায় গড় পাসের সংখ্যার সাথে কমেছে জিপিএ-৫-এর সংখ্যাও। এতে করে এবারে জেলার কলেজগুলোতে খুব একটা আনন্দঘন পরিবেশ লক্ষ্য করা যায়নি।

পাওয়া তথ্যমতে, এবার শ্রেষ্ঠত্বের ধারাবাহিকতা ফিরিয়ে আনতে পেরেছে শহরের আল-আমিন মডেল স্কুল এন্ড কলেজ। এবারে তাদের ৪৫৩ জন পরিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরিক্ষায় অংশ নিয়ে কৃতকার্য হয়েছে মোট ৩৮২ জন। জিপিএ ৫ পেয়েছে মোট ৪০ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ১৯৮ জন, মানবিক বিভাগ থেকে ১২১ জন ও ব্যবসায় শিক্ষা থেকে ১৩৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৩৬ জন ও ব্যবসায় শিক্ষা থেকে ৪জন জিপিএ-৫ পেয়েছে। এ কলেজের পাশের হার ৮৪.৩৩%।

গতবারের তুলনায় অসন্তোষ ফলাফল করেছে চাঁদপুর সরকারি মহিলা কলেজ। এই কলেজে মোট ৯৬৪ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ৬৪৪ জন কৃতকার্য হয়। জিপিএ ৫ পেয়েছে ২৭জন। বিজ্ঞান বিভাগ থেকে ১৮০ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১৩৯জন, মানবিক বিভাগ থেকে ৪১০ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২৪১জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ৩৭৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করে ২৫১জন।

এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৪, মানবিক বিভাগ থেকে ২ ও ব্যবসায় শিক্ষা থেকে ১জনসহ মোট ২৭ জন জিপিএ ৫ পেয়েছে। এ কলেজের পাশের হার ৬৬.৮০%।

ভালো ফলাফল অর্জন করতে পারেনি চাঁদপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ। এই কলেজ থেকে মোট ৫৮৭ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ২৫৯ জন কৃতকার্য হয়। এখানে জিপিএ ৫ মাত্র ২জন।

কলেজ থেকে পাওয়া তথ্য মতে, বিজ্ঞান বিভাগ থেকে ১৮৩ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৭২ জন, মানবিক বিভাগ থেকে ১৯৭ জন অংশ নিয়ে পাস করে ৮২ জন এবং ব্যবসায় শিক্ষা থেকে ২০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে পাস করে ১০৫জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২ জন পরিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এ কলেজের পাসের হার ৪৪.১২%।

ফরাক্কাবাদ ডিগ্রি কলেজ থেকে মোট ২৪০ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে মোট ২১১ জন কৃতকার্য হয়। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৬ জন পরীক্ষায় অংশগ্রহণ করে সকলে কৃতকার্য হয়।

মানবিক বিভাগ থেকে ১০৫ জন অংশগ্রহণ করে কৃতকার্য হয় ৯৪ এবং ব্যবসায় শিক্ষা থেকে ১০৯ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ৯১জন কৃতকার্য হয়। এর মধ্যে মানবিক বিভাগ থেকে ৫জন জিপিএ-৫ পেয়েছে। এ কলেজের পাসের হার ৮৮.০০%। পুরাণবাজার বিশ্ববিদ্যালয় কলেজে ৫২০ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ২৬৩ জন পাস করেছে। এ কলেজের পাসের হার ৫১%। বাবুরহাট কলেজে ৫০৩ জন পরিক্ষার্থী অংশগ্রহণ করে ১৭৪ জন পাস করেছে। এ কলেজের পাসের হার ৩৪%।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫