Home / চাঁদপুর / চাঁদপুরে ইটভাটার বকেয়া ভ্যাট আদায়ে কাস্টমস অফিসের অভিযান
ইটভাটার

চাঁদপুরে ইটভাটার বকেয়া ভ্যাট আদায়ে কাস্টমস অফিসের অভিযান

চাঁদপুরে ইটভাটার বকেয়া ভ্যাট আদায়ে জেলা কাস্টমস অফিসের ভ্যাট বিভাগের অভিযান পরিচালিত হয়েছে। বিভাগীয় কর্মকর্তার নির্দেশে ১৭ জানুয়ারি সোমবার দুপুর ১২টায় চাঁদপুর সদরের বাগাদী চৌরাস্তা এলাকায় এ অভিযান চালানো হয়।

এসময় বকেয়া ভ্যাট পরিশোধ না করায় চাঁদপুর সদরের আফজাল ব্রিকস এবং নাফিস ব্রিকসের ২টি ইট বোঝাই ট্রাক জব্দ করা হয়। এর মধ্যে আফজাল ব্রিকসের ৩ বছরের এবং নাফিজ ব্রিকসের চলতি মাসের ভ্যাট বকেয়া রয়েছে।

এই দুটি প্রতিষ্ঠান সকল বকেয়া পরিশোধ করে তাদের ইটভর্তি ট্রাক দু’টো ছাড়িয়ে নিতে পারবে বলে জানান কর্মকর্তারা।

চাঁদপুর কাস্টমস অফিসের ভ্যাট বিভাগ সূত্রে জানা যায়, প্রতিটি ইটভাটায় ইট উৎপদনে সরকারকে বছরে সাড়ে ৪ লাখ টাকা ভ্যাট দিতে হয়। এই টাকা ৩টি কিস্তির মাধ্যমে পরিশোধ করার নিয়ম রয়েছে। যা প্রথম ও দ্বিতীয় কিস্তিতে ১ লাখ ৮০ হাজার টাকা করে এবং শেষ কিস্তিতে ৯০ হাজার টাকা পরিশোধ করার নিয়ম।

সরকারের এমন নির্দেশনা থাকলেও চাঁদপুরে অসংখ্য ইটভাটা মালিক তা মানছেন না। তারা নিয়মিত ভ্যাট পরিশোধ না করে উল্টো কয়েক বছরের ভ্যাট বকেয়া রেখে ইটভাটা চালিয়ে যাচ্ছেন।

এই অবস্থায় সরকারের রাজস্ব উত্তোলনে অভিযান চালানের উদ্যোগে চাঁদপুর কাস্টমস অফিস। এই অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়।অভিযান চলাকালে চাঁদপুর কাস্টমস অফিসের ভ্যাট বিভাগের রজস্ব কর্মকর্তাবৃন্দ

 

প্রতিবেদক: আশিক বিন রহিম, ১৭ জানুয়ারি ২০২২