Home / চাঁদপুর / চাঁদপুরের ৮ উপজেলায় ১৫৪ কেন্দ্রে সমাপনী পরীক্ষা
চাঁদপুরের ৮ উপজেলায় ১৫৪ কেন্দ্রে সমাপনী পরীক্ষা
ফাইল ছবি

চাঁদপুরের ৮ উপজেলায় ১৫৪ কেন্দ্রে সমাপনী পরীক্ষা

চাঁদপুরে আগামী ২২ নভেম্বর ৮ উপজেলায় ১৫৪ কেন্দ্রে একযোগে প্রাথমিক ও এবতেদায়ী সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে। এতে পরীক্ষার্থীর সংখ্যা ৬০ হাজার ৪শ ২২ জন।

এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ের সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৫৩ হাজার ৬শ ২৬ এবং এবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ৬হাজার ৭শ ৯৬জন। প্রাপ্ত তথ্য মতে ৫৩হাজার ১৩জন ছাত্রী এবং ২৯হাজার ৪শ জন ছাত্র রয়েছে। ফলে ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ৩ হাজার ৬শ ৪জন বেশি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পরীক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে এবং সংশ্লিষ্ট কেন্দ্রে ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের প্রয়োজনীয় সরাঞ্জাম প্রেরণ করার পদক্ষেপ নেয়া হয়েছে।

অফিস সূত্রে জানা যায়, চাঁদপুর সদর উপজেলায় ২৪টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৯হাজার ৫শ ৩৬জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৯০জন।

কচুয়ার ১৫টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৮হাজার ৩শ ২৯জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ১শ ২২জন।

হাজীগঞ্জের ২২টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৭হাজার ৬শ ২২জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ০৪জন। হাইমচর উপজেলায় ৮টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ২হাজার ৪শ ৯৬জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ২শ ৭৮জন।

শাহরাস্তি উপজেলায় ১৬টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৫হাজার ৫শ ৩৪জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৮ শত ৫০জন।

ফরিদগঞ্জ উপজেলায় ২৯টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৮হাজার ৭শ ৩০জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৫শ ৩১জন।

মতলব দক্ষিণ উপজেলায় ১৫টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৪হাজার ৫শ ৯১জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৫শ ৩৫জন।

মতলব উত্তর উপজেলায় ২৫টি কেন্দ্রে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীর সংখ্যা ৬হাজার ৭শ ৮৮জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৩শ ৭৬জন।

প্রসঙ্গত, প্রাথমিক ও ইবতেদায়ী মিলে সারা দেশে ৩২ লাখ ৫৪ হাজার ৫শ ১৪জন পরীক্ষার্থী এ বৎসর অংশ নিবেন। এরমধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ২৯লাখ ৪৯ হাজার ৬৩জন এবং এবতেদায়ী সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৩লাখ ৫হাজার ৪শ ৫১জন।

সারাদেশে ৭ হাজার ৫২টি কেন্দ্রে এবার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬৪টি জেলাকে ৮টি গ্রুপে বিভক্ত করে প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আবদুল গনি

আপডেট: ০১:০৫ এএম, ২০ নভেম্বর ২০১৫, শুক্রবার
ডিএইচ