Home / ইসলাম / চাঁদপুরের ৪,৮৯৫টি মসজিদ ২ কোটি ৪৪ লাখ টাকা পাচ্ছে
Mamur Mosque
প্রতীকী ছবি : চাঁদপুর সদরের শাহ মাহমুদপুর ইউনিয়নের এ মসজিদ

চাঁদপুরের ৪,৮৯৫টি মসজিদ ২ কোটি ৪৪ লাখ টাকা পাচ্ছে

চাঁদপুর জেলার ৮টি উপজেলার ৪ হাজার ৮৯৫টি মসজিদের জন্য ২ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার টাকা অনুদান বরাদ্দ মিলেছে। তবে ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় এখনো এ টাকা মসজিদ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেয়া সম্ভব হয়নি। আগামি ২৭ থেকে ২৮ মে’র মধ্যে টাকা বিতরণ করা হবে।

এ তথ্য জানিয়েছেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

তিনি জানান, চাঁদপুরের ৮টি উপজেলার ৪ হাজার ৮৯৫টি মসজিদের জন্য ২ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার টাকা অনুদান দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রীকে জেলাবাসীর পক্ষ থেকে ধন্যবাদ জানাই। সরকার প্রদত্ত সুনির্দিষ্ট তালিকা অনুসারে জেলা ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে অর্থ প্রদান করা হবে।

জেলা প্রশাসক জানান, ইসলাকি ফাউন্ডেশনের ডিডির এ্যাকাউন্ডে টাকা এসেছে। যে দিন টাকাগুলো এসেছে সেদিনই ব্যাংক বন্ধ হয়ে গেছে। তাই টাকা আর বিতরণের সময় পাননি। আগামী ২৭ কিংবা ২৮ তারিখের মধ্যেই টাকাগুলো বিতরণ হয়ে যাবে।

চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো.খলিলুর রহমান বলেন,‘ টাকাগুলো পাবে মসজিদ পাবে। কি কাজে ব্যায় হবে তা ঠিক করবেন মসজিদ কমিটি। আমরা সদরে ২৭ থেকে ২৮ তারিখ টাকাগুলো দেয়া হবে। আর অন্যান্য উপজেলায় ইউএনওরা তারিখ নির্ধারণ করে টাকা প্রদান করবেন।’

২০ মে বুধবার ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক আনিস মাহমুদ স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, বিদ্যমান করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দেশের সকল মসজিদে ১২২ কোটি ২ লাখ ১৫ হাজার টাকা অনুদান প্রদান করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বব্যাপি বিরাজমান করোনাভাইরাজ সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব অনুসরণসহ নানা কারণে দেশের মসজিদগুলোতে মুসল্লিরা স্বাভাবিকভাবে ইবাদত করতে পারছেন না। এতে দানসহ অন্যান্য সাহায্য কমে যাওয়ায় মসজিদের আয় কমে গেছে।

ফলে মসজিদের দৈনন্দিন ব্যয়নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। বর্তমান পরিস্থিতিতে মসজিদগুলোর আর্থিক অসচ্ছলতা দূর করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মসজিদের অনুকূলে ৫ হাজার টাকা হারে অনুদান প্রদানে অনুমোদন করেছেন।

এর পরিপ্রেক্ষিতে ২০ মে বুধবার অনুদানের টাকা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের মাধ্যমে সংশ্লিষ্ট জেলায় প্রেরণ করা হয়েছে। জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী অফিসার ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক বা উপ-পরিচালকগণের সমন্বয়ে উক্ত অনুদানের অর্থ বিতরণ করা হচ্ছে।

বার্তা কক্ষ, ২৪ মে ২০২০
এজি