Home / চাঁদপুর / চাঁদপুরের সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ
চাঁদপুরের সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ

চাঁদপুরের সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ

চাঁদপুর থেকে প্রকাশিত পত্রিকার সম্পাদকদের মতবিনিময় সভা অনুষ্ঠিত : বেশি কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাবনা ও সিদ্ধান্ত গ্রহণ

চাঁদপুর প্রেসক্লাবের উদ্যোগে চাঁদপুর থেকে প্রকাশিত দৈনিক, সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকার সম্পাদকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ১২ মার্চ শনিবার সকাল ১১ টায় চাঁদপুর প্রেসক্লাব ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।

সভাপতিত্ব করেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি বি এম হান্নান। সভা পরিচালনা করেন সাধারণ সম্পাদক সোহেল রুশদী। সভার শুরুতে প্রেসক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক সকলকে ধন্যবাদ জ্ঞাপন, আলোচ্য এজেন্ডা ও পরিচিতি তুলে ধরা হয়।

মতবিনিময় সভার আলোচ্যসূচি ছিলো, চাঁদপুর জেলা থেকে প্রকাশিত সকল পত্রিকার সম্পাদকদের মধ্যে ঐক্যমত গড়ে তোলা, প্রচলিত বিধি-বিধানের পাশাপাশি সমঝোতার ভিত্তিতে সুনির্দিষ্ট সিদ্ধান্ত গ্রহন করা, বছরে অন্তত ৪ বার সম্পাদকদের নিয়ে মতবিনিময় সভার আয়োজন করা। এছাড়াও স্থানীয়ভাবে সাংবাদিকতার মান উন্নয়নে প্রতিনিধি নিয়োগের ক্ষেত্রে ন্যুনতম এইচএসসি পাশ, স্থানীয় দৈনিক, সাপ্তাহিক ও পাক্ষিক পত্রিকার শহরে এবং উপজেলা প্রতিনিধি নিয়োগের তালিকা হালনাগাদ করণ, মোটর সাইকেলে নিয়মবহির্ভুত প্রেস লিখা বন্ধ করা, ই-মেইল সন্ত্রাস রোধ করা, একটি অনুষ্ঠান কাভার করতে একজনের অধিক সাংবাদিককে অ্যাসাইমেন্ট না দেয়া, সম্পাদকের মতামত ছাড়া এক পত্রিকার প্রতিনিধি অন্য পত্রিকায় নিয়োগ না করা, সংবাদপত্র কিংবা সাংবাদিকদের নিয়ে বিভ্রান্তিমূলক সংবাদ না ছাপানো, এক পত্রিকার প্রতিবাদ অন্য পত্রিকায় না ছাপানো, সমঝোতার ভিত্তিতে বিজ্ঞাপনের মূল্য নির্ধারন করা, সংবাদপত্র ও সাংবাদিকদের মান উন্নয়ন, সম্পাদকদের নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থাসহ বিভিন্ন বিষয়ের উপর বিস্তারিত আলোকপাত করা হয়।

উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, চাঁদপুরের সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ। যা আজকের সভায় সম্পাদকদের উপস্থিতিই প্রমানিত করে। একজন সাংবাদিকের ব্যক্তিগত নৈতিকতা ও নিজস্ব চালচলন যেন আদর্শবান হয়। সাংবাদিক নাম ভাঙ্গিয়ে পাসপোর্ট অফিস, থানা ও সরকারি বিভিন্ন দপ্তরে দালালী বন্ধ করা। যাচ্ছে তাই ভাবে মোটর সাইকেলে প্রেস লেখা লাগিয়ে না চলা। লাইসেন্সকৃত মোটর সাইকেলে পত্রিকার নাম সংযুক্ত প্রেস স্টিকার লেখা। কোন অনুষ্ঠানে আয়োজকদের জিম্মি করে অর্থ না নেওয়া। আয়োজকদের ইচ্ছাকে প্রাধান্য দেয়া। কোন অনুষ্ঠানে সিন্ডিকেট করে কয়েকজন একত্রিত হয়ে নামে-বেনামে অংশ না নেয়া।

স্থানীয় পত্রিকার সকল প্রতিনিধি ও সংশ্লিষ্ট সকলের ছবি-বায়োডাটা সহ একটি ফাইল করে প্রেসক্লাবে রাখার জন্য প্রস্তাবনা করা হয়। মাঠ পর্যায়ের সাংবাদিকদের শিক্ষাগত যোগ্যতা যাচাই ছাড়া কাউকে নিয়োগ না দেওয়া। স্থানীয় সাংবাদিকদের মধ্যে ব্যক্তিগত বিবেদ পরিহার করে ঐক্যবদ্ধভাবে কাজ করার মানসিকতা তৈরি করা। একজন অন্যজন সর্ম্পকে মিথ্যাচার বা কুৎসা রটানো থেকে বিরত থাকা। সাংবাদিকরা যেন মানুষের কাছে আদর্শের দৃষ্টান্ত হতে পারে এ রকম ভূমিকায় নিজেদের জানান দেয়া। একজন বিচারকের দাড়িপাল্লার চাইতে সাংবাদিকদের কলমের শক্তি অনেক বেশি। তাই মানুষ যেন সাংবাদিকদের ভয়ে সম্মান না করে আন্তরিকতা থেকে সম্মান জানায় সে দিক খেয়াল রাখা। একজন সাংবাদিকের অযাচিত খোচায় যেন সম্মানিত কোন ব্যক্তির সম্মানহানী না হয়।

সভায় বক্তারা আরো বলেন, বর্তমানে অনুষ্ঠাননির্ভর সাংবাদিকতার কারনে মূল সাংবাদিকতা হারিয়ে যাচ্ছে। এমন সাংবাদিক তৈরি করতে হবে যেন সমাজের অবহেলিত মানুষের দু:খ দুর্দশা চিত্র তুলে ধরা যায়। সবশেষে বক্তারা বলেন, চাঁদপুর প্রেসক্লাবের নের্তৃত্বে সংবাদপত্র ও সাংবাদিকরা ঐক্যবদ্ধ। হলুদ সাংবাদিকতা নির্র্মূল করতে চাঁদপুর প্রেসক্লাব যে কোন ধরনের কঠোর সিদ্ধান্ত নিতে প্রস্তুত।

মতবিনিময় সভায় উন্মুক্ত পর্বে বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর দপর্ণের সম্পাদক ও প্রকাশক ইকরাম চৌধুরী, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত, সাপ্তাহিক হাজীগঞ্জ এর সম্পাদক ও প্রকাশক অধ্যক্ষ ড. আলমগীর কবির পাটওয়ারী, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর বার্তার ভারপ্রাপ্ত সম্পাদক শহীদ পাটোয়ারী, দৈনিক চাঁদপুর সংবাদের সম্পাদক ও প্রকাশক আব্দুর রহমান, দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. মো. শাহজাজান মিয়া, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও দৈনিক চাঁদপুর প্রবাহের ভারপ্রাপ্ত সম্পাদক রহিম বাদশা, দৈনিক চাঁদপুর প্রতিদিনের প্রধান সম্পাদক জি এম শাহীন, দৈনিক আলোকিত চাঁদপুরের সম্পাদক মো. জাকির হোসেন, দৈনিক মতলবের আলোর ভারপ্রাপ্ত সম্পাদক কে এম মাসুদ, সাপ্তাহিক দিবাচিত্রের সম্পাদক অ্যাড.বিনয় ভুষন মজুমদার, সাপ্তাহিক চাঁদপুর সকাল এর সম্পাদক ও প্রকাশক অধ্যাপক মোশারফ হোসেন লিটন, সাপ্তাহিক আলোকিত ফরিদগঞ্জ এর সম্পাদক ও প্রকাশক নূরুন নবী নোমান, সাপ্তাহিক দিবাকন্ঠের সম্পাদক শ্যামল চন্দ্র দাস,পাক্ষিক কচুয়া বার্তার সম্পাদক ও প্রকাশক আলমগীর তালুকদার,সাপ্তাহিক ফরিদগঞ্জ কন্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক প্রবীর চক্রবর্তী, পাক্ষিক কচুয়া বার্তার সম্পাদক হাবীব উল্লাহ হাবীব, সাপ্তাহিক মানব সমাজের নির্বাহী সম্পাদক মনিরুজ্জামান বাবলু।

এছাড়া উপস্থিত ছিলেন দৈনিক চাঁদপুর জমিনের ভারপ্রাপ্ত সম্পাদক মাসুদ আলম, দৈনিক সুদীপ্ত চাঁদপুরের বার্তা সম্পাদক এম আর ইসলাম বাবু, সাপ্তাহিক আমাদের অঙ্গিকার এর সম্পাদক ও প্রকাশক শরীফ মো. আশ্রাফুল হক, সাপ্তাহিক লাল সবুজের মেলা পত্রিকার নির্বাহী সম্পাদক মোরশেদ আলম প্রমুখ। ।

সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন দৈনিক চাঁদপুর দিগন্তের সম্পাদক ও প্রকাশক অ্যাড. মো. শাহজাজান মিয়া।

: আপডেট ২:১৬ এএম, ১৩ মার্চ ২০১৬, রোববার

ডিএইচ