Home / সারাদেশ / চাঁদপুরের বাজারগুলোতে টক-মিষ্টি লিচুর ব্যাপক আমদানি
চাঁদপুরের বাজারগুলোতে টক-মিষ্টি লিচুর ব্যাপক আমদানি

চাঁদপুরের বাজারগুলোতে টক-মিষ্টি লিচুর ব্যাপক আমদানি

চাঁদপুর শহরের বাজারগুলোতে আটি (গুটি) লিচু উঠতে শুরু করেছে। তবে গত বছরের ন্যায় এবারও শুরুতেই এ লিচুর দাম চড়া।

চাঁদপুরের ব্যবসায়ীরা জানান, বাজারে স্থানীয় জাত বলে পরিচিত আটি লিচু আসা এখন শুরু হয়েছে। গত এক সপ্তাহ ধরে বাজারে আটি (গুটি) জাতের লিচু আসতে শুরু করেছে। তবে এবার দাম চড়া। সেই সঙ্গে খেতেও কিছুটা টক। বলা যায়, যেমন দাম, তেমন টক।

ব্যবসায়ীরা আরও জানান, লিচুর দেশব্যাপি চাহিদা রয়েছে। এ কারণে এবারও দেশের বিভিন্ন জেলায় যাচ্ছে চাষকৃত লিচু। তবে এখনো সেই হারে লিচু উঠতে শুরু করেনি। কারণ এখনো বাজারে বোম্বাই জাতের লিচু আসতে শুরু করেনি। আটি লিচু কিছুটা খেতে টক বলে এই লিচুর চাহিদা খুব একটা থাকে না। তাই এই লিচু অতোটা পাঠানোও যায় না। তারপরেও কিছু কিছু করে যাচ্ছে। কিন্তু চাঁদপুরের বাজারেই লিচু ক্রেতাদের সংখ্যা দিন দিন বাড়ছে।

কালিবাড়ি ঘুরে দেখা গেছে, লিচু বিক্রির জন্য প্রতি বছরই শহরের বিভিন্ন এলাকায় বসে অস্থায়ী দোকান। এবারও তার ব্যতয় ঘটেনি। শহরের রেলগেট, হকার্স মার্কেট, শপত চত্ব্র, জোড় পুকুর পাড়, পালবাজার, নতুনবাজার, ছাড়াবানির মোড়, চিত্রলেখার মোড়সহ বিভিন্ন বাজারে বসেছে লিচুর দোকান।

ভ্যানে করেও পাড়ায় পাড়ায় এবং মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সামনে বিক্রি হচ্ছে লিচু। আবার শহর পেরিয়ে উপজেলার বাজারগুলোতেও লিচু বিক্রি হতে শুরু করেছে।

লিচু বিক্রেতারা জানান, মানুষের চাহিদার তুলনায় কম বিক্রি হচ্ছে। এখনো বোম্বাই জাতের লিচু নামতে শুরু না করায়, অতোটা বেশি হারে যাচ্ছে না। বাজারে লিচুর তেমন কোন প্রভাব পড়েনি। তবে শখের বসে অনেকেই লিচু কিনে নিয়ে যাচ্ছেন।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
আপডেট, বাংলাদেশ সময় ২: ৩০ পিএম, ৯ মে ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply