Home / চাঁদপুর / চাঁদপুরের পৌর এলাকা চষে বেড়াচ্ছেন প্রার্থীরা
চাঁদপুরের পৌর এলাকা চষে বেড়াচ্ছেন প্রার্থীরা

চাঁদপুরের পৌর এলাকা চষে বেড়াচ্ছেন প্রার্থীরা

সদ্য তফসিল ঘোষিত দলীয় প্রতীকের পৌর নির্বাচনে চাঁদপুর জেলার হাজীগঞ্জ, কচুয়া, ছেঙ্গারচর (মতলব উত্তর), মতলব দক্ষিণ, ফরিদগঞ্জসহ মোট ৫ পৌর নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এই নিয়ে এসব এলাকার পাড়া মহল্লার চায়ের দোকানগুলোতে নির্বাচনী আমেজ বিরাজ করছে। চলছে বিএনপি, আ’লীগের চূড়ান্ত প্রার্থী নিয়েও আলোচনাও।

দলীয় মনোয়ন পাওয়া ও নির্বাচন কমিশন থেকে চূড়ান্ত হওয়া প্রার্থীরা দলীয় কর্মীদের নিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন।

এসব বিষয়ে রাজনীতিতে অনেক সচেতন অবস্থায় রয়েছে উপজেলা আওয়ামী লীগ। এদিকে পৌর এলাকাবাসীর দীর্ঘদিনের কাঙ্খিত উন্নয়ন না হওয়ায় পৌর বাসিন্দাদের মাঝেও রয়েছে ক্ষোভ বিরাজ করছে।

এসব এলাকার ভোটারদের বক্তব্যে আকাংখার বিষয়গুলো সু-স্পষ্ট হয়ে উঠেছে। তাদের মতে, এবার প্রথম বারেরমত দলীয় প্রতীকে পৌর নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনে মেয়র পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ কিংবা বিএনপি উভয় দলেরই মনোনয়ন পাওয়া প্রার্থীরা মাঠে মাঠে ঘুরে বেড়াচ্ছেন। কিন্তু ভোটারদের চাওয়া হচ্ছে পৌর নির্বাচনে যারা বিজয়ী হয়ে আসবে তারা তাদের পুরনো কাজগুলো বিশেষ করে উন্নয়মূলক কর্মকান্ডের প্রতি দৃষ্টি দেবে।

এদিকে শুক্র ও শনিবার চাঁদপুরের পৌর এলাকা ৫ উপজেলার মধ্যে হাজীগঞ্জ ও মতলব পৌরসভায় সকাল থেকে দুপুর পর্যন্ত পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখা যায়, নির্বাচনের প্রতীক বরাদ্দ এখনো না হওয়ায় প্রার্থীদের পাশাপাশি তাদের কর্মী-সমর্থকরাও কিছুটা মাঠ পর্যায়ে ঢিলেঢালা প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তবে এবার প্রার্থীদের নির্বাচনী অফিস কেন্দ্রীক প্রচারণা তেমন লক্ষ্য করা যায়নি। কোনো কোনো প্রার্থী নির্বাচনী অফিস করলেও তেমন একটা জমজমাট দেখা যায়নি।

প্রচারণায় ব্যবহৃত কর্মী-সমর্থকরাও জানায়, প্রতীক বরাদ্দ দেয়া হলেই আমরা দলের প্রার্থীর পক্ষে প্রচারণায় ঝাঁপিয়ে পড়বো।

এবার নির্বাচন নিয়ে বিশেষ আগ্রহ রয়েছে নারী ভোটারদের মাঝে। তবে পূর্বের কয়েকটি নির্বাচনের বিষয় স্মরণ করে কিছুটা আশংকার কথাও প্রকাশ করেছেন। তাদের প্রশ্ন ভোট দিতে পারবো তো?

এ ব্যপারে হাজীগঞ্জ মধ্যবাজার এলাকার নাজমা আলম নামে এক নারী ভোটার জানায়, ‘অনেকের কাছ থেকেই শুনেছি ভোট কেন্দ্রে নাকি নিজের ভোট দেওয়া খুবই কষ্টকর। আমি আশা করি এবার আমরা সুন্দর পরিবেশে নিজেদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারবো।’

অন্যদিকে শনিবার পৌরসভা নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের প্রথম দিনের শুরুতেই জমা দেওয়া তথ্যে ‘গড়মিল’ থাকার কারণে চাঁদপুর ছেংগারচর পৌরসভায় ধানের শীষ প্রতীক প্রত্যাশী প্রার্থী সারোয়ারুল আবেদীনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। রোবাবর পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে। ১৩ ডিসেম্বর প্রত্যাহার ও ১৪ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্ধ প্রদান করা হবে এবং সবশেষ জেলার হাজীগঞ্জ, কচুয়া, ছেঙ্গারচর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ সহ মোট ৫ পৌরসভার নির্বাচন আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

শরীফুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট

।। আপডেট : ০৬:১১ এএম, ০৬ ডিসেম্বর ২০১৫, রোববার
ডিএইচ