Home / চাঁদপুর / চাঁদপুরের জেলার ইউপি নির্বাচনের তফসিল চূড়ান্ত
চাঁদপুরের জেলার ইউপি নির্বাচনের তফসিল চূড়ান্ত

চাঁদপুরের জেলার ইউপি নির্বাচনের তফসিল চূড়ান্ত

দলীয় প্রতীকে প্রথম নির্বাচনের টিকেট পেতে তৃণমূলে দৌড়ঝাঁপ

চাঁদপুর জেলার ৮টি উপজেলার ৮৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী সময়সীমা (তফসিল) চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন ও জেলা নির্বাচন অফিস।

একদিনে দু’টি করে উপজেলা ভোটগ্রহণ হবে। এভাবে ৪ দিনে ৮ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথম দফায় আগামী ২০/২২ ফেব্রুয়ারি চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার বিভিন্ন ইউনিয়নের নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, চাঁদপুর সদর ও হাইমচরের ইউপি নির্বাচন অনুষ্ঠিত হবে ৩১ মার্চ। এই নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ২ মার্চ।

ফরিদগঞ্জ ও হাজীগঞ্জের উপজেলার ইউপি নির্বাচন  ২৩ এপ্রিল, মনোনয়নপত্র জমা শেষ ২৭ মার্চ।

শাহরাস্তি ও মতলব দক্ষিণ উপজেলার ইউপি নির্বাচন ৭ মে, মনোনয়নপত্র জমা শেষ ৭ এপ্রিল।

মতলব উত্তর ও কচুয়ায় উপজেলার ইউপি নির্বাচন ২৮ মে, মনোনয়নপত্র জমা শেষ ২ মে।

চাঁদপুর সদর ও হাইমচর বাদে অন্য ৬ উপজেলার উপজেলার ইউপি নির্বাচনের তফসিল ৩০-৪০ দিন আগে ঘোষণা করা হবে।

সূত্র জানায়, সারাদেশে ৬ দফায় নির্বাচনের যে সময়সীমা নির্ধারণ করা হয়েছে তার মধ্যে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম দফার সময়সীমায় চাঁদপুরের ৮ উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপজেলা নির্বাচন অফিসার ও উপজেলা পর্যায়ে কর্মরত প্রথম শ্রেণীর সরকারি কর্মকর্তারা রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন।

ইতোমধ্যে চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার রিটার্নিং অফিসার চূড়ান্ত করা হয়েছে। একজন রিটার্নিং অফিসার ২-৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী দায়িত্ব পালন করবেন।

নির্বাচন অফিস সূত্রে আরো জানা যায়, আগের নির্বাচনগুলোতে জেলা প্রশাসক আপিল কর্তৃপক্ষ থাকলেও এবারের ইউপি নির্বাচনে জেলা পর্যায়ের আপিল কর্তৃপক্ষ থাকছেন জেলা নির্বাচন কর্মকর্তা। প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের আবেদন বা প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল করতে হবে জেলা নির্বাচন কর্মকর্তার কাছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোঃ আতাউর রহমান শনিবার (১৩ ফেব্রুয়ারি) রাতে জানান, চাঁদপুর জেলার ৮টি উপজেলার ৮৯টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী সম্ভাব্য সময়সীমা (তফসিল) নির্বাচন কমিশনে পাঠানো হয়েছিল। সেই তফসিল নির্বাচন কমিশন কর্তৃক চূড়ান্ত হয়ে আবার জেলা নির্বাচন অফিসে এসেছে। ধাপে ধাপে এসব তফসিল ঘোষণা করা হবে। চাঁদপুর সদর ও হাইমচর উপজেলার নির্বাচনী তফসিল ২০ অথবা ২২ ফেব্রুয়ারি ঘোষণা হবে।

জেলার এই শীর্ষ নির্বাচন কর্মকর্তা বলেন, জেলার ৮৯টি ইউনিয়নের সব ক’টির নির্বাচন করার প্রস্তুতি রয়েছে আমাদের। তবে সীমানা বিরোধ, মামলাসহ বিভিন্ন কারণে কিছু ইউনিয়ন পরিষদের নির্বাচন পিছিয়ে যেতে পারে।

এক্ষেত্রে চাঁদপুর সদরের লক্ষ্মীপুর, মতলব উত্তরের গজরা, মতলব দক্ষিণের নারায়ণপুর, হাজীগঞ্জের রাজারগাঁও, দ্বাদশ ইউনিয়ন ও বাকিলা, শাহরাস্তি পৌরসভায় অন্তর্ভূক্ত পার্শ্ববর্তী ইউনিয়নসহ জেলার বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদের নির্বাচন পিছিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

তবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনার উপর নির্ভর করবে এসব ইউনিয়নে কবে নির্বাচন হবে। এখন পর্যন্ত স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে কোনো ইউনিয়নের নির্বাচন বন্ধের নির্দেশনা আসেনি।

নির্বাচন অফিস জানায়, ইউনিয়ন পরিষদ নির্বাচনের ইতিহাসে এই প্রথম রাজনৈতিকভাবে চেয়ারম্যান পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। দল মনোনীত প্রার্থীরা দলীয় প্রতীক বরাদ্দ পাবেন নির্বাচনে। সে হিসেবে ৭ বছরেরও বেশি সময় পর নৌকা ও ধানের শীষ প্রতীকে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন চাঁদপুরের বিভিন্ন ইউনিয়নের বাসিন্দারা।

এর আগে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে সর্বশেষ নৌকা/ধানের শীষের ভোট দেয়ার সুযোগ পান তারা। অবশ্য কিছুদিন আগে চাঁদপুরের ৪টি পৌরসভার ভোটাররা তাদের ব্যালটে নৌকা/ধানের শীষ পেয়েছিল। আজ সোমবার শাহরাস্তি পৌরসভা নির্বাচনেও নৌকা/ধানের শীষের দেখা পাবেন ভোটাররা।

সূত্র জানায়, চেয়ারম্যান পদের নির্বাচন দলীয়ভাবে হলেও সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদের ভোট হবে নির্দলীয়ভাবে। দলীয় পরিচয়ের বাইরে স্বতন্ত্র প্রার্থীরাও চেয়ারম্যান পদে প্রার্থী হতে পারবেন। এবার মনোনয়নপত্রের সঙ্গে হলফনামা ও টিআইএন নম্বর দেওয়ার বাধ্যবাধকতা রাখা হয়নি। বিধি অনুযায়ী প্রার্থীদের নির্ধারিত জামানত দিতে হবে। আচরণবিধি অনুযায়ী প্রতীক বরাদ্দের পরই প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।

এদিকে নির্বাচনী তফসিল এখনো ঘোষণা না হলেও চাঁদপুরের ৫ উপজেলার পৌর নির্বাচন শেষ না হতেই ইউনিয়নগুলোতে দলীয় প্রার্থীদের প্রচারণা শুরু হয়ে গেছে।

এক্ষেত্রে দু’দলেই তৃণমূলের প্রার্থীরা টিকেট পেতে মরিয়া হয়ে উঠেছে। ধরণা দিচ্ছেন দলীয় নীতিনির্ধারকমহলে।

দলীয় প্রতীকের নির্বাচনের সুবিধা-অসুবিধা থাকা সত্ত্বেও ইউনিয়ন পর্যায়ের ভোটারদের কিছুটা আমেজও রয়েছে । এক্ষেত্রে সক্রিয় দলের কর্মীরা এখনি প্রার্থীদের পক্ষ অবস্থান নিতে শুরু করেছে।

সিনেমা নয় বাস্তবে চাঁদপুরে নায়িকা পরীমণির হবু স্বামীর সাথে বাগদান সম্পন্ন : নিউজটি পড়তে ক্লিক/টাচ করুন

 : আপডেট ০১:০৭ এএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৬, সোমবার

ডিএইচ