Home / চাঁদপুর / এসপির উদ্যোগে অর্ধশতাধিক সিসি ক্যামেরার জালে বন্দী চাঁদপুর শহর
cc camera

এসপির উদ্যোগে অর্ধশতাধিক সিসি ক্যামেরার জালে বন্দী চাঁদপুর শহর

জেলা শহরের হিসেবে দেশের তুলনামূলক ছোট শহরের তালিকায় রযেছে চাঁদপুর। কিন্তু অন্য দু’চারটি শহরের মতোই নগরের কোলাহাল প্রতিনিয়ত বাড়ার সাথে সাথে বেড়েছে নানা অপরাধীদের দৌরাত্ম।

আর এ দৌরাত্ম নিয়ন্ত্রণে বেসরকারি উদ্যোগে ব্যাতিক্রমী চিন্তা করেছেন বিদায় মুহূর্তে চাঁদপুর জেলা পুলিশ সুপার জিহাদুল কবির। তিনি পুরো শহরকে অর্ধশতাধিক ক্যামেরার সাহায্যে গুরুত্বপূর্ণ স্পট ও অপরাধ হয় এমন চিহ্নিত স্পটগুলোতে সিসি ক্যামারে বসিয়েছেন।

আর সেগুলোকে সার্বক্ষণিক মনিটরিংয়ের জন্যে পুলিশ সুপার কার্যালয়ে আলাদা কন্ট্রোল রুম ও আইসিটিতে অভিজ্ঞ একজন দায়িত্ব প্রাপ্ত পুলিশ কর্মকর্তাকে নিযুক্ত করা হয়েছে।

শনিবার (৩১ আগস্ট) দুপুরে পুলিশ সুপার কার্যালয়ে চাঁদপুর শহরে কর্মরত সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, চাঁদপু‌রের আইন-শৃঙ্খলা পরি‌স্থি‌তি ভাল আছে আরো ভাল কর‌তে শহ‌রের ২৬ টি প‌য়ে‌ন্টে ৬০ টি সি‌সি ক্যা‌মেরা স্থাপন করা হ‌য়ে‌ছে। ২টি ক‌ন্টোল রুম থে‌কে ম‌নিট‌রিং করা হ‌বে। পু‌লিশ সুপার কার্যালয় এক‌টি ও পৌর সভায় এক‌টি ক‌ন্ট্রোল রুম স্থাপন করা হ‌য়ে‌ছে। সি‌সি ক্যা‌মেরা স্থাপ‌নের চাঁদপু‌রে মাধ্য‌মে যুগান্তরকারী‌ প‌রিবর্তন আসবে। ট্রা‌ফিক জ্যাম ও অপরাধ সংগ‌ঠিত হ‌লে তা তাৎক্ষ‌ণিক ভা‌বে ব্যবস্থা নেয়া যা‌বে।

এছাড়া কোনো ট্রাফিক পুলিশ বা পুলিশের অন্যান্য সদস্য কেউ শহরের ভেতরে অসাধুপায় অবলম্বন করলে দ্রুত চিহ্নিত করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যাবে।

তিনি আরো জানন, পু‌রো শহর‌কে এর আওতায় আনা হ‌বে।পুরান বাজার এলাকা বাদ র‌য়ে‌ছে ত‌বে অ‌চি‌রেই হ‌বে। বাবুরহা‌টে কাজ চল‌ছে। ক‌মি‌উ‌নি‌টি পু‌লি‌শিং এর ১৫ টি অঞ্চ‌লে স্থাপন কর‌তে অঞ্চ‌লের সভাপ‌তি স‌াধারন সম্প‌াদক তা‌ ব্যবস্থা কর‌বে। এতে অপরাধীরা‌ অপরধ প্রবণতা রোধ পা‌বে।

cc-camera

চাঁদপুর পুলিশ সুপার কার্যালয়ে শহরের সিসি ক্যামেরার মনিটরিং সেল

সরকা‌রি অনুদান ছাড়াই এমন একটি উদ্যোগ তৈরিতে পুলিশ সুপারকে নাগরিক সমাজের পক্ষ থেকে চাঁদপুরের সাংবাদিক নেতৃবৃন্দ ধন্যবাদ জানান।

এসময় তিনি সাংবাদিকবৃন্দকে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সিসি ক্যামেরার স্পটগুলো উল্লেখ না করার পরামর্শ দিয়ে বলেন, আমরা চাচ্ছি না অপরাধীরা জানুক কোন স্থানে সিসি ক্যামেরা রয়েছ। নচেৎ দেখা যাবে অপরাধচক্র সিসি ক্যামেরা অঞ্চল থেকে সরে অপরাধ করার চেষ্টা করবে। তবে শীঘ্রই ক্যামেরার এ সংখ্যা আরো অনেক বৃদ্ধি পাবে। প্রত্যেকে নিজ নিজ বাড়িতে সিসি ক্যামেরা বসানোর জন্যে তিনি শহরের বাড়িওয়ালাদের প্রতি সাংবাদিকদের মাধ্যমে অনুরোধ জানান।

ব্রিফিংয়ে উপ‌স্থিত ছি‌লেন অ‌তি‌রিক্ত পু‌লিশ সুপার সদ্য এস‌পি মো.মিজানুর রহমান, চাঁদপুর ম‌ডেল থানার অ‌ফিসার ইনচার্জ মো.না‌সিম উ‌দ্দিন, পু‌লিশ পু‌লিশ প‌রিদর্শক তদন্ত হারুনুর র‌শিদ, ডি‌বি ও‌সি নূর হো‌সেন মামুন, চাঁদপুর প্রেসক্লা‌বের সাধারণ সম্পাদক লক্ষণ চন্দ্র সূত্রধর, সা‌বেক সভাপ‌তি কাজী শাহাদাত,গোলাম কবি‌রিয়া জীবন,শাহ মোহাম্মদ মাকসুদুল আলম, শরীফ চৌধুরেী, ইকবাল হো‌সেন পাটওয়ারী,সা‌বেক সাধারণ সম্পাদক গিয়াস উ‌দ্দিন মিলন,সোহেল রুশদী, জিএম শাহীন, মির্জা জা‌কির ও জেলা ক‌মিউ‌নি‌টি পু‌লি‌শিং এর সাধারণ সম্পাদক সুফী খায়রুল আলম খোকন ।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক, ৩১ আগস্ট ২০১৯