চলতিবছর রিটার্ন জমার লক্ষ্যমাত্রা ১ কোটি : জমা ৩৫ লাখ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো.রহমাতুল মুনিম বলেছেন, চলতি ২০২৩-২৪ করবর্ষে দেশে ১ কোটি বার্ষিক আয়কর বিবরণী বা রিটার্ন জমা হওয়া উচিত। অথচ জমা হচ্ছে মাত্র ৩৫ লাখ।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে রাজস্ব ভবনে জাতীয় আয়কর দিবস-২০২৩ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন। ‘নতুন আয়কর আইন এবং কর পরিপালন: পরিবর্তিত প্রেক্ষিত’ র্শীষক সেমিনারে বাংলাদেশের অ্যার্টনি জেনালের এএম আমিন উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

গত বছর রিটার্ন জমা হয়েছিলো ৩৬ লাখের মত। অবশ্য চলতি বছর ২৭ নভেম্বর পর্যন্ত এ সংখ্যা ১৯ লাখের কিছু বেশি। তবে এনবিআর গতকাল ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য রিটার্ন জমার সময় আরও দুই মাস সময় বাড়িয়েছে।

এনবিআর চেয়ারম্যান নতুন আয়কর আইনে কিছু ত্রুটি রয়ে গেছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, “সব দিকে একসাথে খেয়াল করা যায় না। আমরা অনেক চেষ্টা করেছি, কিন্তু এর মধ্যেও কিছু ত্রুটি রয়েছে। সমাধানের চেষ্টা চলছে।”

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনবিআর সদস্য (করনীতি) শামস উদ্দীন আহমেদ। তিনি সর্বশেষ শ্রমশক্তি জরিপের হিসাব তুলে ধরে প্রবন্ধে জানান, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী কর প্রদানে সমর্থ মানুষের সংখ্যা হওয়া উচিত ৭০ লাখ। বর্তমানে কর দিচ্ছেন ৩৫ লাখ।

তিনি বলেন, ঢালাওভাবে বলা হচ্ছে, দেশে কর প্রদানে সক্ষম মানুষ তিন থেকে সাড়ে তিন কোটি। কিন্তু এটি কতটুকু সত্যি, তা নিয়ে প্রশ্ন রয়েছে। তিনি মনে করেন রাজস্ব আয় বাড়াতে করদান প্রক্রিয়া আরও সহজ এবং কর সংস্কৃতি গড়ে তোলার প্রয়োজন।

অনুষ্ঠানের প্রধান অতিথি এএম আমিন উদ্দিন মনে করেন কর আদায় করার সময় মানুষের মধ্যে আস্থা তৈরির জন্য ভাল আচরন করা উচিত।
উল্লেখ্য,এ বছর করদিবসের শ্লোগান হলো ‘কর দেবো গড়বো দেশ,স্মার্ট হবে বাংলাদেশ ‘। বাসস

৩০ নভেম্বর, ২০২৩
এজি

Share