Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / মালয়েশিয়ার শীর্ষ ব্যবসায়ী ফরিদগঞ্জের কৃতি সন্তান আবদুল কাদের
Datuk-seri-jam-malaysia..

মালয়েশিয়ার শীর্ষ ব্যবসায়ী ফরিদগঞ্জের কৃতি সন্তান আবদুল কাদের

প্রবাসে সফল ব্যবসায়ী দাতুস্রি জাম। পুরো নাম দাতুস্রি হাজী মো: জাম বিন আবদুল কাদের। মালয়েশিয়ায় তিনি দতুস্রি জ্যাম নামে পরিচিত। ছেলেবেলায় গ্রামের বাড়িতে যার নাম ছিলো মোয়াজ্জেন হোসেন পাটওয়ারী।

জন্মস্থান চাঁদপুর জেলার ফরিদগনঞ্জ উপজেলা দায়চারা গ্রামে। গ্রামের সেই ডানপিটে ছেলেটি মালয়েশিয়া অত্যন্ত সম্মানিত একজন মানুষ।

সৌখিন এই মানুষটি সবার কাছে পরিচিত পেয়েছেন একজন উদার ব্যাক্তি হিসেবে। এসএসসি পরীক্ষার পর ১৯৮৮ সালে মালয়েশিয়া এসে প্রবাস জীবন শুরু করেন।

তিনি বলেন, কম্পিউটার কিছু কাজ শিখার পড়ে গাড়ির ইঞ্জিন ও টায়ার মেরামতের কাজ শিখেছি। টায়ারের ব্যবসা শিখেছি। ১৯৯৭ কিছু টাকা নিয়ে নিজের পায়ে নিজে দাঁড়ান। মালয়েশিয়ায় বাংলাদেশি ৭০ হাজার টাকা নিয়ে তিনি একটি দোকান নিয়ে বসেন। বসার পরে প্রতি দু’এক বছর অন্তর অন্তর একটি দোকান বাড়িয়েছেন।

শুরুতে দালালের ফাঁদে পড়ে কষ্ট করেছেন অনেক। চাকরি করেছেন গাড়ির ওয়ার্কশপে, টায়ারের দোকানে। পরে ছোটখাট বিভিন্ন ব্যবসা সাথে জড়িত থাকলে ও ১৯৯৩ সালে ছোটি একটি দোকান দিয়ে শুরু করে টায়ারের ব্যবসা।

সততা আর পরিশ্রমের কারনে পেছনে ফিরে তাকাতে হয়নি। এখন নিজ নামেই রয়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান।
তিনি বলেন, কম্পিউটার মেশিন সাপলাই করেন এবং তার ব্যবসা আছে প্রোপাটি, হোলসেল টায়ার। এছাড়া ও বিভিন্ন ধরনের ব্যবসার সাথে জড়িত।

মালয়েশিয়া স্থায়ী নাগরিকত্ব পাওয়ায় এ ব্যবসায়ী ২০০৩ ও ২০০৮ মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে পেয়েছেন দাত উপাধি ও সিআরপি মর্যাদা। এর ধারাবাহিকতায় ২০১৬ সালে মালয়েশিয়া রাজার কাছ থেকে পান দাতুস্রি উপাধি।

সরকারের কাছ থেকে সহযোগিতা পেলে বাংলাদেশে ও বিনিয়োগ করতে চান বলে জানিয়েছেন আবদুল কাদের।

তিনি আর ও বলেন, বাংলাদেশে ভালো সুযোগ সুবিধা পেলে আগামী এক’দু বছরের মধ্যে ব্যবসা শুরু করবেন। দাতুস্রি প্রতিষ্ঠানে কাজ করছে প্রায় সহস্রাধিক প্রবাসি বাংলাদেশি।

কর্মরত এক বাংলাদেশি বলেন, এখানে খুব ভালোভাবে কাজ করতেছি। কোন সমস্যা নেই এবং সঠিকভাবে বেতন দেয়।

আরেকজন বলেন, ইনশাআল্লাহ বেতন ভালো আছে। কোন সমস্যা নেই। এখানে বাংলাদেশি অনেক ভাইবোন আছে। আমাদের মালিক ও বাংলাদেশি। বিপদে তিনি সব সময় পাশে থাকেন।

প্রবাসে মসজিদ মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন দাতুস্রি জাম। সুযোগ পেলে ছুটে আসেন প্রিয় জন্মভূমি বাংলাদেশের চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার দায়চারা গ্রামে।

সংগ্রহে : আবদুস সালাম