Home / লাইফস্টাইল / ঘরোয়াভাবে দুর করুন আ্যলার্জি
ঘরোয়াভাবে দুর করুন আ্যলার্জি

ঘরোয়াভাবে দুর করুন আ্যলার্জি

Lifestyle desk:

পরিবারের ছোট্ট শিশুটির যাতে অ্যালার্জি দেখা না দেয় এর জন্য অনেকেই সাবধানতা অবলম্বন করে থাকেন। কিন্তু বাড়িতে একটি কাজের ক্ষেত্রে সতর্ক থাকলে তারা বেড়ে উঠতে পারে অ্যালার্জির অনেক কম ঝুঁকি নিয়ে।
কি এই কাজ? তা হলো, খাওয়া দাওয়ার পর বাড়ির ময়লা বাসনপত্র ডিশওয়াশারে না ধুয়ে নিজেরাই হাতে ধুয়ে নিতে হবে। সুইডেনের গবেষকেরা দেখেন, যেসব পরিবারে ডিশওয়াশার ব্যবহার না করে হাতে ধুয়ে নেওয়া হয় বাসনপত্র, সেসব পরিবারের শিশুদের মাঝে অ্যালার্জি হবার সম্ভাবনা ৪০ শতাংশ কম হয়।
এ রকম হবার কারণ কি? ডিশওয়াশার ব্যবহার করলে বেশী পরিমাণে জীবাণু মারা পড়ে, হাতে ধুয়ে ফেললে বেশ কিছু জীবাণু থেকে যায়। এ ব্যাপারটি খারাপ নয়, বরং ভালো। “হাইজিন হাইপোথিসিস” নামের এক ধারণায় বলা হয়, শৈশবে জীবাণুর সংস্পর্শে এলে বাচ্চাদের ইমিউন সিস্টেম ভালোভাবে গড়ে ওঠে। এর ফলে তাদের অ্যালার্জি দেখা দেবার ঝুঁকি অনেক কমে যায়।
পূর্বের গবেষণায় অ্যালার্জির ঝুঁকি কম হবার সাথে আরও কিছু ঘটনা জড়িত থাকতে দেখা গেছে, যেমন শৈশবে গ্রাম্য এলাকায় বেড়ে ওঠা, অনেকগুলো বড়ো ভাই-বোন থাকা, উন্নয়নশীল দেশে বেড়ে ওঠা বা প্রাকৃতিকভাবে জন্মগ্রহণ করা। এই গবেষণায় সুইডেনের দুইটি অঞ্চলের এক হাজার শিশুর ব্যাপারে তথ্য গ্রহণ করা হয়। পিতামাতাকে প্রশ্ন করা হয় শিশুর একজিমা, অ্যাজমা এবং মৌসুমি অ্যালার্জি সম্পর্কে। তাদেরকে ডিশওয়াশার ব্যবহার এবং টাটকা কাচা খাবার খাওয়ার ব্যাপারেও প্রশ্ন করা হয়।
ভবিষ্যতে এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন। তবে বাসায় ডিশওয়াশার নেই বলে মন খারাপ করার কিছু নেই। গবেষণা অনুযায়ী, এতে আপনার সন্তানের উপকারই হচ্ছে।
মূল: Cari Nierenberg, LiveScience