Home / চাঁদপুর / ঘন কুয়াশায় চাঁদপুরসহ অভ্যন্তরীণ নৌ-রুটে লঞ্চ যাত্রায় বিড়ম্বনা
Launch Kuasha
ঘন কুয়াশার কবলে যাত্রীবাহী লঞ্চ। ছবি : চাঁদপুর টাইমস

ঘন কুয়াশায় চাঁদপুরসহ অভ্যন্তরীণ নৌ-রুটে লঞ্চ যাত্রায় বিড়ম্বনা

শীতের প্রভাবে নদী এলাকায় হঠাৎ করেই ঘন কুয়াশা পড়েতে শুরু করেছে। এতে করে গভীর রাত থেকে সকাল ৯টা পর্যন্ত চাঁদপুরবাসীর লঞ্চযোগে যাত্রাপথে ভোগান্তি সৃষ্টি হচ্ছে। কুয়াশায় দৃষ্টি সীমা কমে আসায় নদীপথে ধীর গতিতে চলাচল করছে লঞ্চ।

অভ্যান্তরিণ রুটের লঞ্চ বিলম্বে টার্মিনাল ত্যাগ ও প্রবেশ করছে। চাঁদপুর থেকে ভোর ৬টা থেকে ৮টা পর্যন্ত যে সব লঞ্চগুলো ছেড়ে যাচ্ছে, সে সব লঞ্চ প্রায় ৩ থেকে সাড়ে ৩ ঘন্টায় ঘন কুয়াশার কারনে বিলম্বে ঢাকায় পৌঁছেতে হচ্ছে।

আবহাওয়া অফিসের পক্ষ থেকে লঞ্চ চলাচলে সবধানতা অবলম্বনের পরার্মশ দেয়া হয়েছে বলে জানা যায়। চলতি সপ্তাহের শুক্রবার থেকে চাঁদপুর নদীপথে প্রচন্ড ঘন কুয়াশা পড়ছে। সকাল ৫ টা থেকে চাঁদপুরে ঘন কুয়াশা পড়তে শুরু করে। যার দৃষ্টিসীমা ৫শ মিটারেরও কম। তাই যানবাহন ও লঞ্চ চলাচলে সবধানতা অবলম্বনের পর্রামশ দিয়েছে আবহাওয়া অফিস।

এ ছাড়া ঘন কুয়াশার বিষয়টি নৌ-কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তবে বেলা বাড়ার সাথে সাথে ঘন কুয়াশা কেটে যায় বলে জানিয়েছে চাঁদপুর আঞ্চলিক আবহাওয়া অফিস।

এদিকে সকাল থেকে ঘন কুয়াশার কারণে চাঁদপুর-ঢাকা রুটের লঞ্চ বিলম্বে ঢাকা ঘাটে এসে পৌঁছানোর কারনে যাত্রীদের সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে। প্রতিদিনই কোনো না কোনো লঞ্চে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে।

সোমবার (২৫ ডিসেম্বর) সকালে সোনার তরী ও পূবালী লঞ্চ ঢাকা থেকে আসার পথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে করে দু’টি লঞ্চে ব্যাপক ক্ষতি হয়। এরমধ্যে সোনার তরীর সামনের পুরো অংশ ধুমড়ে-মুচড়ে যায়।

এসব ঘটনা এড়াতে লঞ্চ চালকরা যাত্রীদের নিরাপত্তায় লঞ্চ চলাচল ধীরগতি রাখছেন। এতে লঞ্চ যাত্রীরা নির্দিষ্ট সময়ে গন্তবৌ পৌঁছাতে পারছেন না।

এদিকে ঘন কুয়াশার কারনে অনেক যাত্রীই এখন রাতের বেলা লঞ্চযোগে ঢাকা-চাঁদপুর চলাচলে আগ্রহী নন।

প্রতিবেদক- শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ সময় ১১ : ১৫ পিএম, ২৬ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
ডিএইচ