Home / শিল্প-সাহিত্য / পবিত্র কোরআনের প্রথম বাংলা অনুবাদক গিরিশ চন্দ্র সেনের জীবনকর্ম
Girish

পবিত্র কোরআনের প্রথম বাংলা অনুবাদক গিরিশ চন্দ্র সেনের জীবনকর্ম

গিরিশ চন্দ্র সেন ছিলেন একজন সাহিত্যিক, বহুভাষাবিদ, অনুবাদক ও সাংবাদিক । ভাই গিরিশ চন্দ্র সেন ১৮৩৪ সালে নরসিংদী জেলার পাঁচদোনা গ্রামে জন্মগ্রহণ করেন।

মুসলমানদের ধর্মগ্রন্থ ‘পবিত্র কোরআন শরীফ’ আরবী থেকে তিনিই প্রথম বাংলা ভাষায় অনুবাদ করে খ্যাতি অর্জন করেন। ঢাকার পোগস স্কুলে তিনি অধ্যায়ন করেন। এরপর তিনি ফার্সীভাষা শেখেন। পরবর্তীতে তিনি প্রথমে আরবী ব্যাকরণ, আরবী ইতিহাস ও আরবী সাহিত্য অধ্যয়ন করেন।

কর্মজীবনে প্রথমে ময়মনসিংহ জিলা স্কুলে কিছুকাল শিক্ষকতা করেন। এ চাকুরি ছেড়ে কানপুর ও ল²ৌ যান আরবী ও ফার্সি ভাষায় উচ্চ শিক্ষাগ্রহণ করতে। অনুবাদের মধ্যদিয়ে তার লেখালেখি জীবন শুরু।

রাজা রামমোহন রায় প্রতিষ্ঠিত ‘ব্রাক্ষণ’ ধর্মের দীক্ষা নেন। এ ধর্মের প্রচারক কেশব চন্দ্র সেন’এর পরামর্শে ভাই গিরিশি চন্দ্র সেন প্রথম বাংলায় কোরআন শরীফ অনুবাদ করেন। তার লেখা প্রথম গ্রন্থ হচ্ছে ‘ ব্রক্ষèময়ী ’।

পরবর্তী পর্যায়ে গিরিশ চন্দ্র সেন ’এর প্রকাশিত বইগুলো হচ্ছে মিশাকাত শরীফ,বিভিন্ন হাদিস,তাসকিরাতুল আউলিয়া,দিলওয়ান-হাফিজ,গুলিস্তাঁ,বুস্তাঁ,কিমিয়া-ই-আদত।
তিনি দু’টি পত্রিকার সহকারী সম্পাদক হিসেবে সাংবাদিকতা করেন এবং‘ মহিলা ’নামে একটি পত্রিকা প্রকাশ করে নারীদের নানা বিষয়ে লেখার সুযোগ সৃষ্টি করেন।

১৯১০ সালের ১৫ আগস্ট এ সাহিত্যিক মনীষী ও সাংবাদিক মারা যান।

সম্পাদনায় :আবদুল গনি
আপডেট, বাংলাদেশ সময় ৩:০০ পিএম, ২৭ নভেম্বর ২০১৭,সোমবার
এজি

Leave a Reply