Home / স্বাস্থ্য / গবেষণা রিপোর্ট : স্বাস্থ্য ঝুঁকিতে দেশের ৯৯ % মানুষ
health

গবেষণা রিপোর্ট : স্বাস্থ্য ঝুঁকিতে দেশের ৯৯ % মানুষ

দেশের প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় ৯৯ % স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। আর বাকি ১ শতাংশের কোনো স্বাস্থ্য ঝুঁকি নেই। স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার অর্থায়নে পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

রোববার ১৮ জুন রাজধানীর একটি হোটেলে এ গবেষণার ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ গবেষণায় সহায়তা করেছে।

স্বাস্থ্য ঝুঁকির তালিকায় পাঁচটি বিষয়কে রাখা হয়। সেগুলো হলো—উচ্চ রক্তচাপ, স্থূলতা, ধূমপান, পর্যাপ্ত ফল না খাওয়া এবং শারীরিকভাবে সক্রিয় না থাকা। এর মধ্যে কেউ একটি ঝুঁকির মধ্যে আছেন, কেউবা আবার একাধিক ঝুঁকির মধ্যে আছেন।

অনুষ্ঠানে গবেষণা ফলাফল উপস্থাপন করেন বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) গবেষণা, প্রশিক্ষণ ও পর্যবেক্ষণ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. রেদুয়ানুর রহমান।

তিনি বলেন, ১৮ থেকে ৬৯ বছর বয়সী মানুষের ৯৬ % প্রয়োজনমতো ফলমূল বা শাকসবজি খান না। একই বয়সী ১৯ দশমিক ৫ শতাংশ মানুষ পর্যাপ্ত কায়িক পরিশ্রম করেন না বা তারা শারীরিকভাবে যথেষ্ট সক্রিয় নন। এই বয়সী মানুষের ২০ শতাংশ ধূমপান করেন। ২৫ শতাংশ পান-জর্দা ব্যবহার করেন। এ বয়সী শূন্য দশমিক ৫ % মানুষ মদ্যপান করেন। পাশাপাশি ২৪ % মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। অন্যদিকে দেশের ১০ % মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

গবেষণায় দেখা গেছে, প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা দিনে শূন্য দশমিক চারবার এবং ১ দশমিক ৯ বার শাকসবজি খান। ৩৭ % মানুষ খাওয়ার সময় খাবারে কাঁচা লবণ নেন এবং ১৩ % মানুষ প্রচুর লবণযুক্ত ফাস্ট ফুড খান।

২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের জানুয়ারির মধ্যে দেশের আটটি বিভাগের শহর ও গ্রামে এ গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে। গবেষণায় সাত হাজার ৬৮০ জনের তথ্য নেয়া হয়েছে। এদের বয়স ১৮ থেকে ৬৯ বছরের মধ্যে।

১৯ জুন ২০২৩
এজি